শাহজাহানকে গ্রেফতারে পুলিশের সঙ্গে CBI-EDকেও নির্দেশ হাইকোর্টের

প্রধান বিচারপতির নির্দেশ রাজ্য পুলিশের পাশাপাশি, কেন্দ্রীয় এজেন্সি সিবিআই বা ইডি গ্রেফতার করতে পারবে শাহজাহানকে। অন্যদিকে শাহজাহানের বিরুদ্ধে দায়ের হওয়া আগের ৪২ মামলার যে কোনওটিতে শাহজাহানকে গ্রেফতার করতে পারে রাজ্য পুলিশ।

রাজ্য পুলিশ বা কেন্দ্রীয় এজেন্সি সিবিআই (CBI), ইডি (ED) যে কেউ গ্রেফতার করতে পারবে শাহজাহান শেখকে, নির্দেশ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের। সন্দেশখালি ইস্যুতে বারবার শাহজাহান শেখের গ্রেফতারি নিয়ে আইনি জটিলতার অভিযোগ তোলার পর ২৬ ফেব্রুয়ারি রাজ্য পুলিশকে শাহজাহানের গ্রেফতারির নির্দেশ দেয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। বুধবার আবার সেই নির্দেশে সংযোজন কলকাতা হাইকোর্টের।

একদিকে ইডি-র দায়ের করা মামলায় রাজ্যকে পার্টি করা হয়নি। তার ওপর রাজ্য পুলিশের দায়ের করা স্বতঃপ্রণোদিত মামলাতেও স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট। ফলে রাজ্য পুলিশের পক্ষে তাঁকে গ্রেফতারি সম্ভব হচ্ছে না, স্পষ্টভাবে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় এই অভিযোগ তোলার পর নতুন নির্দেশ জারি করে হাইকোর্ট। সন্দেশখালি নিয়ে ইডি-র দায়ের করা মামলায় রাজ্য সরকারকে পার্টি না করা হলেও রাজ্যকেই শাহজাহানকে গ্রেফতারির নির্দেশ দেওয়া হয়।

বুধবার শুনানিতে রাজ্যের তরফে জানানো হয় ইডি-র দায়ের করা মামলায় রাজ্য পুলিশ পার্টি না হওয়ায় কোন ভিত্তিতে তাঁরা শাহজাহানকে গ্রেফতার করবেন। রাজ্যের সওয়ালের বিরোধিতা করে ইডি। তারপরই প্রধান বিচারপতির নির্দেশ রাজ্য পুলিশের পাশাপাশি, কেন্দ্রীয় এজেন্সি সিবিআই বা ইডি গ্রেফতার করতে পারবে শাহজাহানকে। অন্যদিকে শাহজাহানের বিরুদ্ধে দায়ের হওয়া আগের ৪২ মামলার যে কোনওটিতে শাহজাহানকে গ্রেফতার করতে পারে রাজ্য পুলিশ। সোমবার এই মামলার পরবর্তী শুনানি।

Previous articleবিজেপির গোষ্ঠীদ্বন্দ্বে ফের অশান্ত মন্দিরবাজার! গুলিবিদ্ধ ১
Next articleমৃত্যুর ২৪ ঘণ্টা পর ‘বেঁচে’ উঠলেন ভোজপুরী নায়িকা!