মোদির ‘ভুয়ো জব কার্ড’ তত্ত্বে অনেক এগিয়ে যোগীরাজ্য! তোপ পঞ্চায়েতমন্ত্রীর

এমনকী তিনি প্রশ্ন তুললেন ডাবল ইঞ্জিন রাজ্য উত্তরপ্রদেশের ক্ষেত্রে বিজেপির নীরবতা নিয়েও

মোদি সরকার দু’বছর ধরে ১০০ দিনের কাজের টাকা দিচ্ছে না। আমাদের সরকারই ৫৯ লক্ষ বঞ্চিত শ্রমিকের বকেয়া মজুরি দিয়েছে। স্বয়ং প্রধানমন্ত্রীকে ড্যামেজ কন্ট্রোলে নেমে ‘মিথ্যা তথ্য’ দিতে হচ্ছে। বাংলাকে অযথা কালিমালিপ্ত করা হচ্ছে। মোদির ‘ভুয়ো জব কার্ড’ তত্ত্বের বিরুদ্ধে তোপ দাগলেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার। এমনকী তিনি প্রশ্ন তুললেন ডাবল ইঞ্জিন রাজ্য উত্তরপ্রদেশের ক্ষেত্রে বিজেপির নীরবতা নিয়েও।

শনিবার নদীয়ার সভা থেকে বাংলায় ২৫ লক্ষ ভুয়ো জব কার্ডের অভিযোগ তুলেছেন মোদি। পরিসংখ্যান তথ্য বলছে, যোগীরাজ্যে ২০১৪ সাল থেকে বাতিল হয়েছে ১ কোটি ২০ লক্ষ ৫৪ হাজার ৯৯৮টি জব কার্ড। আর বাংলায় সেই সংখ্যাটা মাত্র ৩৮ লক্ষ ৮৪ হাজার ৭০০। বাংলার টাকা আটকে দেওয়া হয়েছে অথচ উত্তরপ্রদেশ দিব্যি টাকা পেয়েছে। নিয়ম অনুযায়ী, একাধিক কারণে সারা বছর ধরেই প্রতিটি রাজ্য জব কার্ড বাতিলের কাজ চালায়। রাজ্যের পঞ্চায়েতমন্ত্রীর প্রশ্ন, স্বাভাবিক কারণে বাতিল হওয়া কার্ডকে একজন প্রধানমন্ত্রী ‘ভুয়ো’ বলেন কীভাবে? আর যদি তাই হয়, তাহলে এই ধরনের ঘটনা সবচেয়ে বেশি ধরা পড়েছে বিজেপি শাসিত উত্তরপ্রদেশে।

পঞ্চায়েতমন্ত্রী জানিয়েছেন যে গ্রামোন্নয়ন মন্ত্রকের তথ্য অনুযায়ী, বিগত দু’বছরে উত্তরপ্রদেশে বাতিল হয়েছে ৭৮ লক্ষ ১৮ হাজার ৩৭৩টি জব কার্ড। একই সময়ে পশ্চিমবঙ্গে বাতিল হওয়া কার্ডের সংখ্যা মাত্র ২৩ লক্ষ ৪৫ হাজার ৪৭৫টি। আরও দেখা যাচ্ছে, ২০২২-২৩’এ ২৩.৭৭ শতাংশ এবং ২০২৩-২৪-এ ২১.৭১ শতাংশ কার্ড বাতিল হয়েছে উত্তরপ্রদেশে। সেখানে বাংলায় খারিজের শতকরা হার ১৫.৭৩ শতাংশ থেকে নেমে এসেছে মাত্র ১.২৪ শতাংশে। আবাস যোজনা নিয়েও প্রধানমন্ত্রীর বক্তব্যকে নস্যাৎ করেছেন পঞ্চায়েতমন্ত্রী।

 

Previous articleআসানসোল থেকে লড়বেন না পবন সিং, বেকায়দায় বিজেপি, সমালোচনা তৃণমূলের
Next articleস্থানীয় প্রার্থী না দিলে দলের বিরুদ্ধে লড়ার হুঁশিয়ারি! বিধায়কের মন্তব্যে পাল্টা চাপে বিজেপি