মহিলাদের অধিকার রক্ষায় এবার রাজপথে মমতা- অভিষেক

রাজ্য সরকারের তরফে মহিলাদের জন্য একের পর এক উন্নয়নমূলক প্রকল্প করা হয়েছে। এমনকি আন্তর্জাতিক নারী দিবসের ঠিক আগের দিন অর্থাৎ বুধবার রাজ্যের আশাকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী ও অঙ্গনওয়াড়ি হেল্পারদের জন্য বড় ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

নারী দিবসের প্রাক্কালে মহিলাদের অধিকার রক্ষা এবং তাঁদের লড়াইকে কুর্নিশ জানিয়ে রাজপথে নামছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) এবং তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। ‘মহিলাদের অধিকার, আমাদের অঙ্গীকার’- এই স্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার কলেজ স্কোয়ার থেকে ডোরিনা ক্রসিং (এসপ্ল্যানেড) পর্যন্ত পদযাত্রা করবে তৃণমূল। দলীয় সূত্রে খবর ঠিক দুপুর ২টোয় এই মিছিল শুরু হবে।

ক্ষমতায় আসার পর থেকেই নারী ক্ষমতায়নের উপর বিশেষ জোর দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। একই কথা শোনা গেছে অভিষেকের মুখেও। নবজোয়ার যাত্রায় কোচবিহার থেকে কাকদ্বীপ পর্যন্ত সাধারণ মানুষের সঙ্গে মিশেছেন ঘাসফুলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। বাংলার মহিলাদের সঙ্গে কথা বলে তাঁদের সমস্যা সমাধানে একাধিক উদ্যোগ নিতে দেখা গেছে তাঁকে। এবার রাজ্যের মহিলাদের কৃতজ্ঞতা জানাতে এবং তাঁদের অধিকার রক্ষার শপথে মমতার পাশে হাঁটবেন অভিষেক। রাজ্য সরকারের তরফে মহিলাদের জন্য একের পর এক উন্নয়নমূলক প্রকল্প করা হয়েছে। এমনকি আন্তর্জাতিক নারী দিবসের ঠিক আগের দিন অর্থাৎ বুধবার রাজ্যের আশাকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী ও অঙ্গনওয়াড়ি হেল্পারদের জন্য বড় ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। আশা ও আইসিডিএস কর্মীদের মাসিক বেতন ৭৫০ টাকা ও আইসিডিএস হেল্পারদের মাসিক বেতন ৫০০ টাকা করে বাড়ানোর কথা জানিয়েছেন মমতা। আগামী এপ্রিল মাস থেকেই কার্যকর হতে চলেছে এই বর্ধিত বেতন। রাজ্য বাজেটে বাংলার সব মহিলাদের লক্ষ্মীর ভাণ্ডার ৫০০ টাকা থেকে বেড়ে ১০০০ টাকা করা হয়েছে। একইসঙ্গে স্বাস্থ্যসাথী-র মতো গুরুত্বপূর্ণ কার্ড হচ্ছে বাড়ির বয়োজ্যেষ্ঠ মহিলার নামে। ‘কন্যাশ্রী’-রা লেখাপড়া করে নিজের পায়ে দাঁড়াচ্ছে। তাঁদের বিয়ের জন্য টাকা দিচ্ছে রাজ্য সরকার। এইসবের জন্য বাংলার মুখ্যমন্ত্রীকে দুহাত ভরে আশীর্বাদ করছেন রাজ্যের মহিলারা। নারী দিবসের আগে তাঁদের অধিকারকে মান্যতা জানিয়ে রাস্তায় নামবেন মমতা – অভিষেক।


Previous articleCBI-এর হাতে শেখ শাহজাহান, FIR-এ নেই খুনের চেষ্টার ধারা!
Next articleনতজানু তাপস! ছবি পোস্ট করে বিজেপি-ওয়াশিং মেশিন নিয়ে মোক্ষম খোঁচা অভিষেকের