প্রবল প্রতিষ্ঠান বিরোধী হাওয়া, লকেটের প্রচারে নামতে অনীহা হুগলির বিজেপি কর্মীদের

লোকসভা ভোট (Loksabha Election) যত এগিয়ে আসছে, হুগলি (Hoogly) কেন্দ্রে বিজেপির (BJP) বিড়ম্বনা ততই বাড়ছে। সৌজন্যে সাংসদ লকেট চট্টোপাধ্যায় (Locket Chatterjee)। এবারও এই কেন্দ্রে পদ্ম প্রতীকে প্রার্থী লকেট। কিন্তু দলীয় প্রার্থীর বিরুদ্ধে প্রতিষ্ঠান বিরোধিতার জোরালো হাওয়ায় সিঁদুরে মেঘ দেখছে গেরুয়া শিবির।

হুগলি লোকসভা আসনে দ্বিতীয়বার সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের প্রার্থী হওয়া নিয়ে বিজেপির অন্দরে ব্যাপক বিতর্ক রয়েছে। দলের একটি বড় অংশ অনেক আগে থেকে লকেটের বিরুদ্ধে বিদ্রোহ দেখাতে শুরু করেছিল। এবার প্রার্থী হিসেবে বিজেপি কর্মী-সমর্থকরা কোনও “ভূমিপুত্র”- কে চেয়ে ছিলেন। কিন্তু দিল্লি নেতৃত্ব সেই লকেটেই আস্থা রেখেছে।

অন্যদিকে, লকেটের বিপক্ষে অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়কে প্রার্থী করে মাস্টার স্ট্রোক দিয়েছে তৃণমূল। ফলে লকেট ও বিজেপির কাজ আরও কঠিন হয়েছে। কারণ, রাজ্যের শাসকদলের হয়ে রচনা বন্দ্যোপাধ্যায় এই প্রথম নির্বাচনী ময়দানে নামছেন। ভোট রাজনীতিতে বিপক্ষকে আক্রমণ করাও এক রকমের কৌশল। কিন্তু সেখানেও বিজেপির হাতে কোনও অস্ত্র নেই।

জেলা বিজেপির এক দাপুটে নেতা বলেন, লকেট যখন প্রথম প্রার্থী হয়েছিলেন, তখন আবেগে একগুচ্ছ গালভরা প্রতিশ্রুতি দিয়েছিলেন। পাঁচ বছর পর সেসব নিয়ে প্রশ্নের মুখে তো তাঁকে পড়তেই হবে। আর সেখানেই যাবতীয় সমস্যা লুকিয়ে আছে। কেন্দ্রে সরকার দশ বছর কেন্দ্রে ক্ষমতায় আছে। সেই কাজের মূল্যায়ন হবে এবার। সেসব সামাল দেওয়া সহজ নয়।

পাঁচ বছরে হুগলির বিজেপি সাংসদ কী কাজ করেছেন? সেই প্রশ্ন গত বিধানসভা নির্বাচন থেকেই ভোগাচ্ছে বিজেপিকে। এবারের লোকসভা ভোট সেই কাজেরই মূল্যায়ন হবে। বিজেপির অন্দরের খবর, দলের নিচুতলার কর্মীদের বড় অংশেরই অনীহা রয়েছে লকেটকে নিয়ে। প্রতিষ্ঠান বিরোধিতার তীব্র হাওয়া থাকায় সক্রিয় কর্মীরাও ভোটের লড়াইয়ে আগ্রহ হারাচ্ছে। সব মিলিয়ে হুগলি কেন্দ্রে ব্যাপক চাপ ও অস্বস্তির মধ্যে রয়েছে বিজেপি।

 

Previous articleআজই লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ! বাংলার দফা নিয়ে চড়ছে রাজনতিক পারদ
Next articleজুন মালিয়ার সমর্থনে আজ বেলদায় ‘জনগর্জন’ সভা অভিষেকের, উপস্থিত থাকতে পারেন দেবও