কলকাতা বিশ্ববিদ্যালয়ের গাড়িতে ‘জয় শ্রীরাম’ স্টিকার! বিতর্কে CU কর্তৃপক্ষ

যেহেতু গাড়ি গুলি ভাড়া করে আনা হয়েছে তাই কোথায় কী স্টিকার লাগানো আছে তা খতিয়ে দেখা সম্ভব হয়নি বলেই যুক্তি দেবার চেষ্টা করেছেন তিনি।

শিক্ষাঙ্গনে ধর্মের নামে রাজনীতি করার অভিযোগ। রাজ্যের সরকারি বিশ্ববিদ্যালয়ের গাড়িতে ‘জয় শ্রীরাম’ স্টিকার ঘিরে বাড়ছে বিতর্ক। অভিযোগ কলকাতা বিশ্ববিদ্যালয়ে (University of Calcutta) এরকম একাধিক গাড়ি ব্যবহার করা হচ্ছে যেখানে এই স্টিকারের নিচে ইউনিভার্সিটি অফ ক্যালকাটার (CU ) বোর্ড রয়েছে। বিষয়টি নজরে আসতেই ক্ষুব্ধ শিক্ষার্থী ও অধ্যাপকরা। এই গাড়িগুলি অবিলম্বে প্রত্যাহারের দাবি তুলেছেন ছাত্র ও শিক্ষকদের একাংশ। সমালোচনার মুখে পড়ে সুর নরম করতে বাধ্য হয়েছে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য শান্তা দত্ত (Shanta Dutta)।

সি ইউ-এর এসএফআইয়ের লোকাল কমিটির সম্পাদক জানিয়েছেন, এই ঘটনা আজ নতুন নয়। বেশ কয়েক মাস ধরেই বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে হিন্দুত্ববাদী সংগঠন গড়ে তোলার চেষ্টা চলছে। কিন্তু শিক্ষাস্থানে ধর্ম নিয়ে রাজনীতি কেন? বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজে এখন পরীক্ষা চলছে। ফলে প্রশ্নপত্র বা উত্তর পত্র আদান-প্রদানের কাজে এই গাড়িগুলি ব্যবহার করা হচ্ছে। সূত্রের খবর সাতটি গাড়ির মধ্যে দুটি গাড়িতে এরকম স্টিকার দেখা গেছে এবং হনুমানের ছবি আটকানো রয়েছে সেখানে। এরপরই প্রশ্ন উঠছে কলকাতা বিশ্ববিদ্যালয় কি তার ঘোষিত ধর্মনিরপেক্ষতার নীতি থেকে বিচ্যুত হচ্ছে? প্রফুল্ল চন্দ্র বোস, সত্যেন বসু, মেঘনাদ সাহাদের ক্যাম্পাসে এই ঘটনার নিন্দনীয় বলছে শিক্ষামহলের একাংশ। সমালোচনার মুখে পড়ে ভিসি সাফাই দিয়েছেন। তিনি বলেছেন গোটা বিষয়টি নাকি তাঁর জানাই ছিল না। যেহেতু গাড়ি গুলি ভাড়া করে আনা হয়েছে তাই কোথায় কী স্টিকার লাগানো আছে তা খতিয়ে দেখা সম্ভব হয়নি বলেই যুক্তি দেবার চেষ্টা করেছেন তিনি। কিন্তু পরে এবং অধ্যাপকরা একথা মানতে নারাজ। এই বিষয়ে রাজ্যের শাসকদলের অধ্যাপক সংগঠনের তরফে বলা হয়েছে, রাজ্যপাল নিযুক্ত এই ভিসিদের অ্যাসাইনমেন্ট হলো শিক্ষা প্রতিষ্ঠানে বিজেপির ভাবনাকে ছড়িয়ে দেওয়া। সেই কারণে ‘জয় শ্রীরাম’ স্টিকার, স্লোগান বারবার উঠে আসছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের মতো ঐতিহ্যবাহী ক্যাম্পাসে। আসলে বাংলার শিক্ষা সংস্কৃতি নিয়ে ছেলেখেলা করার চেষ্টা চলছে বলেই অভিযোগ তাঁদের।

Previous articleকেজরিওয়ালকে ফের সমন পাঠালো এনফোর্সমেন্ট ডিরেক্টরেট!
Next articleদেশ থেকে কি সরছে আইপিএল ? মুখ খুললেন বোর্ড সচিব জয় শাহ