আমেরিকায় গণতন্ত্র নেই! ষষ্ঠবার রাষ্ট্রপতি হওয়ার আগেই তোপ পুতিনের

রাশিয়ার ক্ষমতায় আসা নিশ্চিত হওয়ার পরই তাঁর দাবি, "সকলের কাছেই এটা পরিস্কার যে পূর্ণ তৃতীয় বিশ্বযুদ্ধের থেকে একধাপ দূরে রয়েছে পরিস্থিতি।

রবিবার রাশিয়ার নির্বাচন প্রক্রিয়া শেষ হওয়ার পরই বিপুল ভাবে আবার ভ্লাদিমির পুতিনের ক্ষমতায় আসার জোরালো আভাস পাওয়া যাচ্ছে। সেই সম্ভাবনা জোরালো হতেই পশ্চিমী দুনিয়ার ওপর এবার যে তিনি আরও জোরালো আক্রমণ শানাতে চলেছেন তা স্পষ্ট করে দিলেন। প্রথমেই তিনি প্রশ্ন তুললেন আমেরিকার গণতান্ত্রিক ব্যবস্থা নিয়ে। পুতিনের দাবি, “ওখানে যা চলছে তাতে গোটা বিশ্ব হাসছে। এটা শুধুই একটা বিপর্যয় – ওখানে গণতন্ত্র নেই – কী চলছে ওখানে?”

রাশিয়ার ক্ষমতাবলে আমেরিকার প্রবল সমালোচনার পাশাপাশি এবার পুতিন তৃতীয় বিশ্বযুদ্ধেরও হুমকি দিচ্ছেন পশ্চিমী দুনিয়াকে। তাঁর কথায়, ফ্রান্স যে ভূমিকা নিয়েছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধে তা নিয়ে এখনও ভেবে দেখার অবকাশ আছে। যদিও ফরাসি প্রশাসনকে এই সতর্কতা যথেষ্ট হুমকির সুরেই দিয়েছেন পুতিন। পাশাপাশি সাবধান করছেন ইংল্যান্ডকেও। তাঁর দাবি, “আমি বারবার বলে এসেছি, এবং আবারও বলব। আমরা শান্তির আলোচনা চাই, কিন্তু তার কারণ কখনই এটা নয় যে প্রতিপক্ষের বুলেট শেষ হয়ে যাচ্ছে।”

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ তৃতীয় বিশ্বযুদ্ধের আকার নিতে চললেও অন্য কেউ এবারে চিন্তিত নয় বলেই পাল্টা পশ্চিমী দুনিয়াকে তোপ দেগেছেন পুতিন। অন্যদিকে রাশিয়ার ক্ষমতায় আসা নিশ্চিত হওয়ার পরই তাঁর দাবি, “সকলের কাছেই এটা পরিস্কার যে পূর্ণ তৃতীয় বিশ্বযুদ্ধের থেকে একধাপ দূরে রয়েছে পরিস্থিতি। রাশিয়া ফ্রান্স ও ইংল্যান্ডকে প্রতিপক্ষ হিসাবে বেছে নিয়েছে যেহেতু যুদ্ধক্ষেত্রে এই দুই ভাষা শোনা যাচ্ছে। আর এটা ওদের জন্য ভালো নয়, কারণ ওরা প্রতিদিন মারা পড়ছে এবং বিশাল সংখ্যায় মারা পড়ছে।”

Previous articleনিজেদের স্বার্থে বিজেপি কমিশনকে দখল করেছে, ডিজি-কে সরাতে তোপ কুণালের
Next articleরোহিতের পর মুখ খুললেন অশ্বিন, বিসিসিআই-এর এই সিদ্ধান্ত নিয়ে কী বললেন তারকা বোলার?