ভারতে কি সবাই সুখী! বিশ্বের সবথেকে সুখের দেশ কোনটি, জানেন?

সব থেকে অবাক করার মতো বিষয় হলো এই তালিকায় প্রথম ২০ জনের মধ্যে নাম নেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানির।

সবাই তো সুখী হতে চায়, কেউ হয় কেউ হয় না। কিন্তু যখন বিশ্বের সবথেকে সুখী দেশের নাম প্রকাশিত হয়, তখন সেই খবর এড়িয়ে যাওয়াও যায় না। সকলে জানতে চায় বিশ্বের হানাহানি,হিংসা, অশান্তির মধ্যে কোন দেশের মানুষ সত্যিকারের সুখী? ভারতের নামই বা কত নাম্বারে? তাহলে আপনাদেরকে জানাই বিশ্বের ১৪৩ টা দেশের মধ্যে এবারও সুখী দেশের তালিকায় শীর্ষস্থান দখল করেছে ফিনল্যান্ড (Finland)। এই নিয়ে সপ্তমবার শীর্ষ স্থান দখল করল এই দেশ।সব থেকে নীচে আফগানিস্তান (Afganisthan)।

বিশ্ব সুখ দিবস উপলক্ষে গত ২০ মার্চ এই তালিকা প্রকাশিত হয়। সব থেকে অবাক করার মতো বিষয় হলো এই তালিকায় প্রথম ২০ জনের মধ্যে নাম নেই মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানির। তাহলে কি অর্থ উপার্জন, সাম্রাজ্য বিস্তার আর আধিপত্যের সন্ধানে ছুটতে থাকা এই দেশের মানুষগুলো সুখে থাকতে ভুলে গেছেন? ২০২৩ সালের মতো ২০২৪ সালেও ১২৬ নম্বরে রয়েছে ভারতের নাম। ১২ এবং ১৩ নম্বরে রয়েছে কুয়েত ও কোস্টারিকা। যেকোনও দেশের মানুষের সুখে থাকার মাপকাঠি হিসেবে ভাল থাকার নিজস্ব মূল্যায়ন, অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতি, মানুষের ব্যক্তিগতভাবে সুস্থ থাকার অনুভূতি, ব্যক্তিগত স্বাধীনতা, দুর্নীতির মাত্রা এবং জিডিপিকে ধরা হয়। সেই নিরিখে বিচার করলে ইউরোপের দেশগুলির তরুণ প্রজন্মকে নিয়ে সত্যিই চিন্তা বেড়েছে। কারণ সেখানে দেখা গেছে বয়স্করা অনেক বেশি খুশি নবীনদের থেকে। তরুণ প্রজন্ম প্রত্যেক মুহূর্তে লক্ষ্যে পৌঁছানোর চেষ্টায় নিজেদের যাবতীয় খুশি, সুখ, আনন্দ এই সব কিছুকে বিসর্জন দিয়ে চলেছে। যা সার্বিকভাবে তাঁদের ভাল থাকতে দিচ্ছে না। সমীক্ষায় দেখা গেছে, উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দেশগুলিতে ২০ বছর বয়সীদের মধ্যে আনন্দের পরমাণ উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

এবার আসা যাক ভারতের প্রসঙ্গে। সার্ভে বলছে এদেশে আবার সবচেয়ে সুখী তরুণরা। সবচেয়ে অখুশি ভারতের নিম্ন ও মধ্যবিত্তরা। ভারতীয়দের জীবনযাত্রায় সন্তুষ্টির সঙ্গে আবার বার্ধক্যের সম্পর্ক রয়েছে। কারণ বয়স্ক মহিলাদের থেকে এদেশের বয়স্ক পুরুষরা বেশি সন্তুষ্ট। আবার ভারতবর্ষে তফসিলি জাতি ও উপজাতিদের তুলনায় মাধ্যমিক বা উচ্চ শিক্ষাপ্রাপ্ত প্রবীণরা ও উচ্চতর বর্ণের ব্যক্তিরা বেশি সুখী।

বিশ্বের সুখী দেশের তালিকায় কে কত নম্বরে ?

প্রথম: ফিনল্যান্ড

দ্বিতীয়: ডেনমার্ক

তৃতীয়: আইসল্যান্ড

চতুর্থ: সুইডেন

পঞ্চম: ইজরায়েল

ষষ্ঠ: নেদারল্যান্ডস

সপ্তম: নরওয়ে

অষ্টম: লুক্সেমবার্গ

নবম: সুইৎজারল্যান্ড

দশম: অস্ট্রেলিয়া

Previous articleভোটে কালো টাকার ব্যবহার রুখতে কড়া পদক্ষেপ কমিশনের! আসছে নতুন অ্যাপ
Next articleআশা ছিল উত্তর মালদহে প্রার্থী হব: কী জানালেন অভিমানী মৌসম