রুশ সেনাকে রুখতে খারকিভ সীমান্তে বসছে ‘ড্রাগনের দাঁত’!

ওই দুর্গগুলির পিছনে রয়েছে সেনাছাউনি। আর দুর্গের বাইরের দিকে যে খাদগুলি রয়েছে তার গভীরতা প্রায় ৮ মিটার।

নয় নয় করে দু বছর পার করল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ।এখনও চলছে হামলা পাল্টা হামলা। তবে, রাশিয়ার আক্রমণে কোনওভাবেই পিছু হটেনি ইউক্রেন।এবার রুশ সেনাকে রুখতে খারকিভ সীমান্তে বসছে ‘ড্রাগনের দাঁত’! পরোক্ষে দু দেশকেই সমর্থন করেছে অনেক দেশ। তবে, এই পরিস্থিতিতে ফের রাশিয়া-ইউক্রেনের মধ্যে সংঘাতের তীব্রতা বাড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এবার মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে খারকিভ।

জানা গিয়েছে, রাশিয়ার হাত থেকে ইউক্রেনের গুরুত্বপূর্ণ এলাকা বাঁচাতে এবার খারকিভ সীমান্তে অভিনব দুর্গ তৈরি করছে ইউক্রেন। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের বিভিন্ন এলাকা পরিদর্শনের পর গুরুত্বপূর্ণ এলাকাগুলিতে দুর্গ তৈরির কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন খারকিভের প্রশাসনিক প্রধান ওলে সিনেগুবভ। ওই এলাকায় প্রায় ৫০০ কর্মী ও ২০০টি নির্মাণকারী যন্ত্র কাজ করছে বলে জানান সিনেগুবভ। প্রায়ই রাশিয়ার তরফে ইউক্রেনের দিকে গুলি ছোঁড়া হচ্ছে। দু মাসের মধ্যেই দুর্গগুলি তৈরির কাজ শেষ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে বলে জানিয়েছেন খারকিভের প্রশাসনিক প্রধান সিনেগুবভ।

প্রসঙ্গত, গত নভেম্বর মাসেই ইউক্রেনের উত্তর-পূর্ব অংশ পরিদর্শনের পর একাধিক দুর্গ তৈরির নির্দেশ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। প্রেসিডেন্টের নির্দেশের পরই খারকিভে শুরু হয় দুর্গ তৈরির কাজ। ইতিমধ্যেই, প্রকাশ্যে এসেছে সেই অভিনব দুর্গের ছবি। দুর্গের কাঠামোর পাশাপাশি প্রকাশ্যে এসেছে বড় বড় গর্তের ছবিও। তথ্য অনুযায়ী জানা যাচ্ছে, ওই দুর্গগুলিতে রাখা থাকছে বিস্ফোরক, থাকছে বোমা ও ক্ষেপণাস্ত্র। দুর্গগুলির বাইরে বসানো হচ্ছে কাঁটাতারের বেড়া। একইসঙ্গে বসানো হচ্ছে শত্রুপক্ষের যুদ্ধের ট্যাঙ্কগুলিকে আটকানোর জন্য কংক্রিটের ত্রিকোণ চাঁই। যা ‘ড্রাগনস টিথ’ বা ‘ড্রাগনের দাঁত’ বলে পরিচিত। ছবিগুলিতে প্রকাশ্যে এসেছে খারকিভে ৬ থেকে ৮ ফুটের ব্যবধানে বসানো হচ্ছে এই ‘ড্রাগনস টিথ’। ওই দুর্গগুলির পিছনে রয়েছে সেনাছাউনি। আর দুর্গের বাইরের দিকে যে খাদগুলি রয়েছে তার গভীরতা প্রায় ৮ মিটার।

পিরামিডের মত দেখতে কংক্রিটের তৈরি যুদ্ধ ট্যাঙ্ককে আটকাতে সক্ষম এরকম শক্ত চাঁইকেই বলা হয় ‘ড্রাগনস টিথ’। যা শত্রুপক্ষের ট্যাঙ্ক আটকাতে কাঁটাতারের পাশাপাশি মাটিতে সারিবদ্ধভাবে বসানো হয়।খারকিভে দুর্গ তৈরির দ্বিতীয় ধাপের কাজ শুরু হয়েছে মার্চ মাসে বলে ইউক্রেনের সামরিক খবরের ওয়েবসাইট ‘মিলিটারিনি’ সূত্রে খবর। মনে করা হচ্ছে, এই দুর্গ তৈরির কাজ দু মাসের মধ্যেই শেষ হয়ে যাবে।

 

Previous articleঘুর পথে বিজেপিতে টাকা! বিজেপির নির্বাচনী বন্ড কেনায় এগিয়ে রিলায়েন্সের একাধিক সংস্থা
Next article‘অযোগ্য’ কিছু বিচারপতির জন্য কলকাতা হাইকোর্ট ‘ডাম্পিং গ্রাউন্ড’! বিস্ফোরক প্রাক্তন প্রধান বিচারপতি