ঘুর পথে বিজেপিতে টাকা! বিজেপির নির্বাচনী বন্ড কেনায় এগিয়ে রিলায়েন্সের একাধিক সংস্থা

ইলেক্টোরাল বন্ড সংক্রান্ত দুর্নীতির পর্দা ফাঁস শুরু হতেই সতর্ক হয় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এসবিআই তথ্য প্রকাশ শুরু করলে এবং সুপ্রিম কোর্ট সম্পূর্ণ তথ্য প্রকাশের চাপ বাড়ালে ময়দানে নামে রিলায়েন্স। এক সপ্তাহ আগে ঘটা করে ঘোষণা করা হয় কুইক সাপ্লাইয়ের সঙ্গে তাঁদের কোনও যোগ নেই

কেন্দ্রের বিজেপি সরকার যে তাঁদের শিল্পপতি বন্ধুদের কতটা ‘খেয়াল’ রাখেন নির্বাচনী বন্ড সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রকাশ্যে আসার পরই খোলাখুলিভাবে প্রকাশিত হয়ে পড়েছে। আর তাতে দেখা যাচ্ছে রিলায়েন্স ঘনিষ্ঠ একাধিক সংস্থা ২০২১ সালের পর থেকে বিজেপির নির্বাচনী বন্ড কেনার মাধ্যমে তহবিলে দান করেছে। রাজনীতিকদের অভিমত সরাসরি বিভিন্ন শিল্পপতিদের থেকে ভুরি ভুরি অর্থ সংগ্রহ যখন বিজেপির পক্ষে অর্থনৈতিক কেলেঙ্কারির দিকে চলে যায়, তখনই ইলেক্টোরাল বন্ড ব্যবস্থা নিয়ে আসে বিজেপি। আর তারই মোক্ষম উদাহরণ রিলায়েন্স ঘনিষ্ঠ সংস্থার ইলেক্টোরাল বন্ড কেনা।

বৃহস্পতিবার নির্বাচন কমিশনের হাতে ইলেক্টোরাল বন্ডের পুরো তথ্য আসার পরই বিভিন্ন সংস্থার থেকে রাজনৈতিক দলগুলির তহবিলে ইলেক্টোরাল বন্ডের মাধ্যমে কত টাকা গিয়েছে তা প্রকাশ্যে আসে। সেখানেই দেখা যাচ্ছে বিজেপির তৃতীয় সর্বাধিক ইলেক্টোরাল বন্ড কেনা সংস্থার নাম কুইক সাপ্লাই চেন প্রাইভেট লিমিটেড। ২০২১-২২ ও ২০২৩-২৪ আর্থিক বর্ষে প্রায় ৪১০ কোটি টাকার বিজেপির ইলেক্টোরাল বন্ড কিনেছে এই সংস্থা। এদের ঠিকানা নভি মুম্বাইয়ের ধীরুভাই আম্বানি নলেজ সিটি। শুধুমাত্র রিলায়েন্সের ঠিকানাতেই কারবার নয়, মুকেশ আম্বানির সংস্থার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত এই সংস্থা।

তবে শুধু এই সংস্থাই নয়, রিলায়েন্সের সঙ্গে যুক্ত আরও এক সংস্থা হানিওয়েল প্রপার্টিজ প্রাইভেট লিমিটেডও একটা মোটা অঙ্কের ইলেক্টোরাল বন্ড কিনেছে বিজেপির নামেই। ২০২১ সালে প্রায় ৩০ কোটি টাকার বন্ড কেনে এই সংস্থা, যা পুরোটাই বিজেপির বন্ড ছিল। এই সংস্থার এক ডিরেক্টর ২০০৬ সাল থেকে রিলায়েন্সের বোর্ড সদস্য।

যদিও ইলেক্টোরাল বন্ড সংক্রান্ত দুর্নীতির পর্দা ফাঁস শুরু হতেই সতর্ক হয় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এসবিআই তথ্য প্রকাশ শুরু করলে এবং সুপ্রিম কোর্ট সম্পূর্ণ তথ্য প্রকাশের চাপ বাড়ালে ময়দানে নামে রিলায়েন্স। এক সপ্তাহ আগে ঘটা করে ঘোষণা করা হয় কুইক সাপ্লাইয়ের সঙ্গে তাঁদের কোনও যোগ নেই। যদিও বাস্তবে দেখা যাচ্ছে ২০২০ সালে ১২৯ কোটি মূলধন নিয়ে পথ চলা শুরু যে সংস্থার তাদের ২০২২-২৩ সালে মূলধন ৫০০ কোটি। আর তারাই ২০২১-২২ সালে বিজেপির জন্য ৩৬০ কোটি টাকার বন্ড কেনে। আবার এই সংস্থার তিন ডিরেক্টরের মধ্যে একজন রিলায়েন্সের সহযোগী সংস্থার বোর্ড সদস্য।

Previous articleউত্তরে চলবে ভারী বৃষ্টি! কয়েকঘণ্টার মধ্যেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ‘হাওয়া বদলের’ ইঙ্গিত আলিপুরের
Next articleরুশ সেনাকে রুখতে খারকিভ সীমান্তে বসছে ‘ড্রাগনের দাঁত’!