উপকূলে ছড়িয়ে হাজারো মোয়াই মূর্তি! চিলির এই দ্বীপের ইতিহাস চমকে দেওয়ার মতো

শতাধিক বছরের প্রত্নতাত্ত্বিক নিদর্শন চিলির দ্বীপ ‘ইস্টার আইল্যান্ড’ (Easter Islands)। প্রশান্ত মহাসাগরের (Pacific Ocean) এই দ্বীপটিতে মূলত দক্ষিণ আমেরিকার আদি পলিনেশিয় জাতি রাপা নুইয়ের বাসস্থান। এজন্য এটি রাপা নুই নামেও মানুষের কাছে পরিচিত। দ্বীপটির বিশেষ ধাঁচের তৈরী মোয়াই মূর্তিগুলো দেখতেই প্রতি বছর হাজারো পর্যটক ছুটে আসেন এই আইল্যান্ডে। মূলত গোটা দ্বীপে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে মোয়াই মূর্তিগুলো। তবে ঐতিহ্যগত বৈশিষ্ট্যের কারণে মূর্তিগুলো তথা গোটা দ্বীপটি ইউনেস্কো (UNECO) দ্বারা ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের অন্তর্ভুক্ত।

আসলে পুরো দ্বীপটির ইতিহাস সম্পর্কেই কোনো লিখিত ও সুনির্দিষ্ট তথ্য নেই। দ্বীপটিতে মানুষের বসবাস কবে থেকে, সেটাও অস্পষ্ট। ধারণা করা হয়, ৪০০ থেকে ১২৫০ সালের নাগাদ বা এই সময়ের কোনো এক অংশে রাপা নুই জাতি পলিনেশিয়ার মারকুসেস দ্বীপ থেকে ইস্টার দ্বীপে এসে বসতি স্থাপন করেন। দুটি দ্বীপের দূরত্ব প্রায় ৩,৬০০ কিলোমিটার। তবে তাদের এই আগমন ঐচ্ছিক ছিলো নাকি অনৈচ্ছিক, কিংবা আসলে কোন কারণে তাদের এখানে বসতি স্থাপন করতে হয়- তা আজ অবধি রহস্যেই ঘিরে রয়েছে। সেই সময়ে নতুন নতুন জায়গায় গিয়ে স্থায়ী বসবাসের পদ্ধতিটি পরিচিত ছিলো বটে। তবে এত দূরের পথ, তাও আবার বিপজ্জনক সমুদ্রযাত্রা করে ঠিক কোন কারণে বসতি স্থাপন করা হলো, তা চিন্তার বিষয়। তাই ব্যাপারটিকে রহস্যজনক বলা পুরোপুরি ভুল নয়। শোনা যায়, হোতু মাতু সর্বপ্রথম ব্যক্তি, যিনি ডিঙি নৌকায় চড়ে এই দ্বীপে তার স্ত্রী এবং কিছু সাথী নিয়ে আসেন।

রাপা নুই বা ইস্টার দ্বীপের সবচাইতে বড় আকর্ষণ মোয়াই মূর্তিগুলো। দ্বীপটিতে এরকম প্রায় ৯০০টি মূর্তি রয়েছে। পাথরের মূর্তিগুলো আনুমানিক ১,১০০ থেকে ১,৫০০ খ্রিস্টাব্দে নির্মিত। তবে কালের পরিবর্তনে মাটির নিচে চাপা পড়ে যায় মূর্তিগুলোর অধিকাংশ। ফলে মূর্তিগুলোর মাথা থেকে কাঁধ পর্যন্তই দৃষ্টিগোচর। এ কারণে অনেকেই মনে করতেন বা করেন যে, এগুলোর অস্তিত্বও এতটুকুই। কিন্তু ইউসিএএল-এর একদল প্রত্নতত্ত্ববিদ এ বিষয়ে গবেষণা করে তথ্যগুলো তুলে ধরেন। গবেষণার স্বার্থে এবং নিদর্শনগুলো সংরক্ষণ করার তাগিদে গবেষকদের এই দলটি কিছু মূর্তি খুঁড়ে তাদের পুরো শরীরের অস্তিত্ব খুঁজে বের করেন।

 

Previous articleশিক্ষা দফতরের অনুমোদন ছাড়াই কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন! আপত্তি রাজ্যের
Next articleম্যাচ শেষে ইডেন মাতালেন কিং খান, ভিডিও পোস্ট কেকেআরের