CBI-এর পরে এবার ED! প্রতিহিংসার রাজনীতিতে ভোটের মুখে মহুয়াকে দিল্লিতে তলব

মহুয়ার সাংসদ পদ বাতিলের নেপথ্যে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগে সরব বিরোধীরা।

লোকসভা ভোটের (Loksabha Election) দিন যতই এগিয়ে আসছে একেবারে খোলস ছেড়ে ‘প্রতিহিংসার রাজনীতি’তে মেতে উঠেছে গেরুয়া শিবির। ফের ভোটের মুখে মহুয়া মৈত্রকে (Mahua Moitra) তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorate)। সূত্রের খবর, বৃহস্পতিবারই কৃষ্ণনগরের তৃণমূল কংগ্রেস প্রার্থীকে (TMC Candidate) দিল্লিতে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী দল। তবে আগামীকাল শুধুমাত্র মহুয়াই নন, একই সঙ্গে তলব করা হয়েছে ব্যবসায়ী দর্শন হীরানন্দানিকেও। ইডি সূত্রে খবর দুজনকে সামনাসামনি বসিয়ে জিজ্ঞাসাবাদ করা হতে পারে। ইডির সাফাই বিদেশি মুদ্রা লেনদেন সংক্রান্ত মামলায় তাঁকে তলব করা হয়েছে। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন (Loksabha ELection), ইতিমধ্যে পুরোদমে প্রচার শুরু করেছেন প্রার্থীরা, তারই মধ্যে মহুয়াকে হেনস্থা করতে ফের ইডি দফতরে ডেকে পাঠানো হল মহুয়াকে।

এদিকে মহুয়ার সাংসদ পদ বাতিলের নেপথ্যে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগে সরব বিরোধীরা। মহুয়ার দাবি ছিল, সাংসদ পদ বাতিল করার আগে তাঁকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ পর্যন্ত দেওয়া হয়নি। আবার ভোটের মুখে যেভাবে বার বার তাঁকে তলব করা হচ্ছে, সেটার নেপথ্যেও ভোটের অঙ্ক দেখছে তৃণমূল। দলের তরফে সাফ জানান হয়েছে ভোটের মুখে প্রার্থীকে বিব্রত করতেই বারবার তলব করা হচ্ছে। গত শনিবার সকালেই সিবিআইয়ের একটি দল পৌঁছে যায় আলিপুরের ‘রত্নাবলী’ নামে একটি আবাসনে। সেখানে ন’তলার একটি ফ্ল্যাটে থাকেন মহুয়ার বাবা দীপেন্দ্রলাল মৈত্র। সেই ফ্ল্যাটে তল্লাশি চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। এর মাঝেই কৃষ্ণনগরের সিদ্ধেশ্বরী তলায় যেখানে মহুয়া থাকেন সেখানে সিবিআই-এর পাঁচ সদস্যের একটি দল হানা দেয়। বাড়িতে সিবিআই হানার সময় মহুয়া মৈত্র ছিলেন না। এরপরই জাতীয় নির্বাচন কমিশনকে মোদি সরকারের তদন্তকারী সংস্থাকে কাঠগড়ায় তুলে একটি চিঠিও দেন মহুয়া। তার কয়েকদিনের মধ্যেই এবার ইডি মহুয়াকে তলব করল দিল্লিতে।

এর আগে গত ১১ মার্চ মহুয়াকে হাজিরার নোটিশ দেওয়া হয়েছিল। সেই সময় হাজিরা দেওয়ার জন্য কয়েক সপ্তাহ সময় চেয়েছিলেন তিনি। এবার ২৮ মার্চ, বৃহস্পতিবার সোজা দিল্লিতে তলব করা হল । উল্লেখ্য, দর্শন হিরানন্দানি বিদেশ থেকেই হলফনামা দিয়ে জানিয়েছিলেন যে মহুয়া তাঁর কাছ থেকে টাকা ও দামী উপহার গ্রহণ করেছিলেন। এবার তাঁদের দুজনকে একসঙ্গে তলব করা হল কৃষ্ণনগরের তৃণমূল কংগ্রেস সাংসদকে। মোদি সরকারের মিথ্যা ঘুষের বিনিময়ে প্রশ্ন মামলায় গত বছর সাংসদ পদ খারিজ হয়েছিল মহুয়ার। বিজেপি সাংসদ নিশিকান্ত দুবের অভিযোগের ভিত্তিতে দফায় দফায় জিজ্ঞাসাবাদের পর তাঁর সাংসদ পদ খারিজ করে এথিক্স কমিটি। তবে এখানেই শেষ নয়, কৃষ্ণনগরের বহিষ্কৃত সাংসদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করে তদন্তের সুপারিশ করে কেন্দ্র। আপাতত লোকপালের নির্দেশে ইডি এবং সিবিআই যৌথভাবে তদন্ত করছে তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে। এই সংক্রান্ত অভিযোগের ভিত্তিতেই ফেমা আইনে মহুয়াকে নোটিশ দিয়েছে ইডি।

 

Previous articleবিধায়ক পদ থেকে ইস্তফা রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণীর
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে