আজ থেকেই দুয়ারে কমিশন, বাড়িতে বসেই ভোটিধিকার প্রয়োগ করতে পারবেন কারা? জানুন!

শুক্রবার থেকেই শুরু হল লোকসভা ভোটের (Loksabha Election)ভোটগ্রহণ। আজ থেকে বাড়িতে বসে ভোটাধিকার প্রয়োগের কাজ শুরু করলেন ৮৫ বছরের বেশি বয়সী এবং দৃষ্টিহীনরা। প্রথম দফার জন্য বাড়িবাড়ি গিয়ে ভোটগ্রহণ (Voting) চলবে ৫ এপ্রিল থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত। রাজ্যে ৮৫ বছরের বেশি বয়সি ভোটারের সংখ্যা ৪ লক্ষ ৭৮ হাজার ৭১৯ জন। তাঁদের মধ্যে ১০১ বছরের বেশি বয়সি ভোটার রয়েছেন ৩,৫৪১ জন। ১০১ বছরের বেশি বয়সি ভোটার সব থেকে বেশি রয়েছেন রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে। ৩০৯ জন ১০১ বছরের বেশি বয়সি ভোটার সেখানে। সব থেকে কম রয়েছেন কলকাতা উত্তর কেন্দ্রে। সেখানে ১০১ বছর বা তার বেশি বয়সি ভোটারের সংখ্যা মাত্র ১১ জন। পাশাপাশি রাজ্যে ৭২ হাজার ৩০৯ জন দৃষ্টিহীন ভোটার রয়েছেন। যাঁরা বাড়ি বসে ভোট দিতে ইচ্ছুক, তাঁদের আবেদন মঞ্জুর হলে বাড়িতে যাবেন দু’জন নির্বাচনী আধিকারিক, এক জন ভিডিয়োগ্রাফার এবং নিরাপত্তারক্ষীর দল। বাড়িতে পোস্টাল ব্যালটে ভোটদান করবেন ওই প্রবীণরা। যাঁরা বাড়ি বসে ভোট দেবেন, তাঁদের তালিকা থাকবে ওই কেন্দ্রের প্রার্থীর কাছে। ৫-১৪ এপ্রিল পর্যন্ত লোকসভা ভোটের প্রথম পর্যায়ের তিনটি কেন্দ্রে এই ‘হোম ভোটিং’ চলবে বলে খবর।

৮৫-র বেশি বয়সী প্রবীণেরা, অন্তত ৪০ শতাংশ প্রতিবন্ধকতাযুক্ত ব্যক্তি এবং পুলিশ, দমকল, রেলকর্মী প্রমুখ ১৮টি জরুরি পরিষেবার পেশার লোকজন এই সুযোগ পাবেন। কোচবিহারে ২২৯২জন প্রবীণ, ৭৬১জন বিশেষ ভাবে সক্ষম এবং ১৬৯১জন জরুরি পরিষেবার কর্মী- মোট ৪৭৪৪জন এই সুযোগ পাবেন। আলিপুরদুয়ারে ১৯১১জন প্রবীণ, ৯৬২ জন বিশেষ ভাবে সক্ষম এবং ২৬৬ জন জরুরি পরিষেবার কর্মী- মোট ৩১৩৯ জন এই সুযোগ পাবেন। জলপাইগুড়িতে ২৪৮৬ জন প্রবীণ, ১৩২৩ জন বিশেষ ভাবে সক্ষম ও ৩০৫ জন জরুরি পরিষেবার কর্মী- মোট ৪১১৪ জন এই সুযোগ পাবেন। শুক্রবার থেকেই রাজ্যের তিন কেন্দ্র কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি কেন্দ্রের জন্য এই ভোটদান প্রক্রিয়া শুরু করা হয়েছে। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী নির্দিষ্ট কেন্দ্রে ভোটের পনেরো দিন আগেই বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রক্রিয়ার বিষয়টি শুরু হয়ে যায়। সেইমতো প্রথম দফার ভোটের এই তিন কেন্দ্রে ভোট দান শুরু হল।

আজ সকাল দশটা থেকে শুরু হয়েছে এই ভোটদান প্রক্রিয়া। ওই তিন কেন্দ্রের জন্য আগামী ১৪ এপ্রিল পর্যন্ত ভোটদান প্রক্রিয়া চলবে বলে জানা গিয়েছে। তবে প্রবীণ এবং বিশেষ ভাবে সক্ষম ভোটার ছাড়াও ১৮টি জরুরি কাজের সঙ্গে যুক্ত ভোটাররাও ভোট দিতে পারবেন।

Previous articleদূরত্ব কি মিটছে হার্দিক-রোহিতের? ভাইরাল ভিডিও
Next articleচলতি বছরে দ্বিতীয়বার! ফের ভূমিকম্পে কেঁপে উঠল নিউ ইয়র্ক-সহ আমেরিকার বিভিন্ন প্রান্ত