কাশ্মীরের ‘পূর্ণরাজ্য’ স্বীকৃতিই দাবি, ভোটে না লড়ার ইঙ্গিত ওমরের

কাশ্মীরে যদি বিজেপি শান্তি প্রতিষ্ঠা করে থাকে তাহলে অন্যান্য রাজ্যের মতো কাশ্মীরের লোকসভা নির্বাচনের সঙ্গে কেন বিধানসভা নির্বাচন করা গেল না

কেন্দ্র সরকার ৩৭০ ধারা বিলোপ করেছে কাশ্মীর থেকে। পূর্ণরাজ্যের (Statehood) মর্যাদাও হারিয়েছে কাশ্মীর। অথচ বিধানসভা নির্বাচন করার কোনও উদ্যোগই নেওয়া হচ্ছে না। এই পরিস্থিতিতে যে কাশ্মীরের মানুষ ৫ আগস্ট ২০১৯-এ উৎসব পালন করেছিলেন, তারাই এখন আত্মপরিচয় হারিয়ে যাওয়ার আতঙ্কে ভুগছেন। কাশ্মীরের সাধারণ মানুষের দাবি পূরণ না হলে বিধানসভা নির্বাচনে অংশ না নেওয়ার ইঙ্গিত দিচ্ছেন ন্যাশানাল কনফারেন্স (National Conference)-এর সহ সভাপতি ওমর আবদুল্লা (Omar Abdullah)।

২০১৯ সালে কাশ্মীরের থেকে লাদাখ আলাদা হওয়ার পরে পূর্ণ রাজ্যের মর্যাদা হারিয়েছে লাদাখও (Ladakh)। সেখানে প্রায় একমাস ধরে আন্দোলনে সাধারণ মানুষ। তাদের দাবি পূর্ণরাজ্যের স্বীকৃতি সহ ষষ্ঠ তফশিলের অন্তর্ভুক্ত করা। এবার কাশ্মীরেও একই দাবিতে সরব এনসি (NC) সহ-সভাপতি ওমর আবদুল্লা। লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতায় তাঁর দল। কাশ্মীরে তিনটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে ইতিমধ্যেই সমঝোতা হয়েছে। তবে বিধানসভা নির্বাচন নিয়ে কোনও উচ্চবাচ্য করছে না কেন্দ্র সরকার।

সেখানেই অভিযোগের আঙুল তুলছেন ওমর আবদুল্লা। লোকসভা নির্বাচনের পরেই বিধানসভা নির্বাচনের ইঙ্গিত দিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। কিন্তু এখনও দিন ঘোষণা হয়নি। কিন্তু পূর্ণরাজ্যের স্বীকৃতি দেওয়ার আগে বিধানসভা নির্বাচন হলে তাতে অংশ নেবেন না ওমর আবদুল্লা, এমনটাই ইঙ্গিত দিয়েছেন তিনি। কাশ্মীরের সাধারণ মানুষের দাবি পূর্ণরাজ্যের স্বীকৃতি। তা না হলে নিজেদের প্রতিনিধি বিধানসভায় পাঠাতেই পারছেন না বাসিন্দারা। তাই তাঁদের দাবিকে সমর্থন করেই কেন্দ্রশাসিত অঞ্চলের (Union Territory) বিধানসভা নির্বাচনে অংশ না নেওয়ার ইঙ্গিত ওমরের।

সেই সঙ্গে বিজেপির প্রতিশ্রুতি না রাখার খেসারত এই লোকসভা নির্বাচনেই দিতে হবে বলেও দাবি ওমরের। তাঁর দাবি, ৩৭১ ধারা প্রণয়ন যদি করতেই হয় তাহলে ৩৭০ ধারা তুলে নেওয়া হল কেন? কাশ্মীরে যদি বিজেপি শান্তি প্রতিষ্ঠা করে থাকে তাহলে অন্যান্য রাজ্যের মতো কাশ্মীরের লোকসভা নির্বাচনের সঙ্গে কেন বিধানসভা নির্বাচন করা গেল না। ৫ আগস্ট ২০১৯-এর পরে কাশ্মীরের মানুষের বাস্তব পরিস্থিতি কী, তা ৪ জুন প্রমাণিত হবে বলেও দাবি ওমর আবদুল্লার।

Previous articleকলকাতার ২০০টি স্কুলে বোমা! হুমকি-মেল ঘিরে আতঙ্ক, পদক্ষেপ লালবাজারের
Next articleঘর সামলাতে ‘মোদির রেকর্ডিং’ ভরসা! মণিপুরবাসীকে ‘মিথ্যা’ আশ্বাস বীরেনের, পাল্টা চাল কংগ্রেসের