কলকাতা-সহ দুই বঙ্গেই প্রবল দুর্যোগ! ঈদে ফের হাওয়া বদলের ইঙ্গিত আলিপুরের

রাত পোহালেই বৃহস্পতিবার খুশির ঈদ (Eid)। ইতিমধ্যেই প্রস্তুতি তুঙ্গে। এদিকে আবহাওয়ার (Weather) খামখেয়ালিপনা ধীরে ধীরে ধীরে মাথাব্যথা বাড়াচ্ছে রাজ্যবাসীর। কখনও চড়া রোদ-গরম, আবার কখনও বৃষ্টি। বুধবার ফের একবার চড়েছে তাপমাত্রার (Temperature) পারদ। কিন্তু, বৃহস্পতিবার ঈদের দিন রাজ্যের সমস্ত জেলাতে কমবেশি বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানাল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বৃষ্টিপাত (Rain) হতে পারে বলে খবর। পাশাপাশি ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে দার্জিলিং-সহ উত্তরের এলাকাগুলিতে।


হাওয়া অফিস জানিয়েছে, বুধবার শহরে ভ্যাপসা গরম থাকবে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস এবং বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৪ শতাংশ এবং সর্বনিম্ন ৩৫ শতাংশ। বৃহস্পতিবার ইদের দিন ফের কলকাতায় সামান্য বৃষ্টিপাত হতে পারে। কলকাতার দিন এবং রাতের তাপমাত্রা থাকতে পারে স্বাভাবিকের থেকে নীচে।

অন্যদিকে ঈদের দিন দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আলিপুর জানিয়েছে, বুধবার আংশিক মেঘলা থাকবে আকাশ। বাড়তে পারে গরম। স্থানীয়ভাবে কোনও কোনও জায়গায় ছিটেফোঁটা বৃষ্টিপাত হলেও সার্বিকভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা দক্ষিণবঙ্গে নেই বললেই চলে। বৃহস্পতিবার ইদের দিন দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ এই জেলাগুলিতে বৃষ্টিপাতের সেভাবে সম্ভাবনা নেই বললেই চলে। কোনও কোনও জায়গায় হালকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

বৃহস্পতিবার উত্তরবঙ্গের সমস্ত জেলাতেই রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে একাধিক জেলায়। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। একই সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। আপাতত উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে।

Previous articleToday’s market price : আজকের বাজার দর
Next articleভূপতিনগরকাণ্ড: জখম NIA আধিকারিককে জিজ্ঞাসাবাদের জন্য ডাকল রাজ্য পুলিশ