লোকসভা ভোটের ময়দানে এবার ইন্দিরা গান্ধীর হত্যাকারীর ছেলে! কোন দলের প্রার্থী জানেন?

গতবার এই আসনে জিতেছিলেন কংগ্রেসের মহম্মদ সাদিক।

বাবার বন্দুকের গুলিতে ঝাঁঝরা হয়েছিলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। এবার ইন্দিরা ঘাতক সেই বিয়ন্ত সিংয়ের ছেলে লোকসভা ভোটের ময়দানে! পাঞ্জাবের ফরিদকোট আসন থেকে লোকসভা নির্বাচনে প্রার্থী হওয়ার কথা ঘোষণা করেছেন ইন্দিরা গান্ধীর হত্যাকারী বিয়ন্ত সিংয়ের ছেলে সরবজিৎ সিং!

৪৫ বছর বয়সী সরবজিৎ সিংয়ের দাবি, ফরিদকোটের মানুষ তাঁকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আবেদন করেছে।
সেই কারণেই তিনি ভোটের ময়দানে নামার সিদ্ধান্ত নিয়েছেন। তবে প্রতিষ্ঠিত কোনও রাজনৈতিক দল নয়, নির্দল প্রার্থী হয়েই লড়বেন সরবজিৎ। এই কেন্দ্রে পাঞ্জাবের শাসক দল আম আদমি পার্টির প্রার্থী করমজিৎ আনমোল।
বিজেপি তাদের প্রার্থী হিসাবে গায়ক হংস রাজ হংসকে মনোনীত করেছে এই কেন্দ্রে। গতবার এই আসনে জিতেছিলেন কংগ্রেসের মহম্মদ সাদিক।

বিয়ন্ত সিং, সতবন্ত সিং দুজন ইন্দিরা গান্ধীর দেহরক্ষী হিসাবে কাজ করত। তাঁরাই ১৯৮৪ সালের ৩১ অক্টোবর দেশের প্রথম এবং একমাত্র মহিলা প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে তাঁরই বাড়িতে গুলি করে হত্যা করে। বিয়ন্তকে সঙ্গে সঙ্গে অন্য নিরাপত্তারক্ষীরা এনকাউন্টার করেন। আর অপর ঘাতক সতবন্তকে ফাঁসি দেওয়া হয়।

বিয়ন্ত সিংয়ের ছেলে সরবজিৎ-এর ভোটে দাঁড়ানো এই প্রথম নয়। আগে ২০০৪ সালের লোকসভা নির্বাচনে বাটিন্ডা থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। এবং ১ লাখের বেশি ভোটে পরাজিত হন। তিনি বার্নালার ভাদৌর আসন থেকে ২০০৭ সালের পাঞ্জাব বিধানসভা নির্বাচনেও হেরেছিলেন। ২০১৪ সালে তিনি ফতেহগড় সাহিব আসন থেকে লড়েছিলেন কিন্তু সেবারও সরবজিৎ হেরে যান। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বহুজন সমাজ পার্টির (বিএসপি) প্রতিনিধিত্ব করেও সরবজিতকে হারতে হয়েছিল। তবে সরবজিৎ সিংয়ের মা বিমল কৌর, ১৯৮৯ সালে রোপার আসন থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন।




 

Previous articleধূপগুড়ি মহকুমার কথা রেখেছেন, এবার জোড়া সেতুর প্রতিশ্রুতি অভিষেকের
Next articleকাঁথির কোনও পরিবার জঙ্গিদের আশ্রয় দেয়নি তো? প্রশ্ন তুলে তদন্তের দাবি কুণালের