পয়লা বৈশাখে জমজমাট ‘বাংলা দিবস’ উদযাপন! সাংস্কৃতিক সন্ধ্যায় মুখরিত রবীন্দ্রসদন

নববর্ষের সকাল থেকে কল্লোলিনী কলকাতার বড় রাস্তা থেকে শুরু করে আনাচে কানাচে শোনা গেছে কবিগুরুর গান। কলকাতা পুরসভা সূত্রে খবর, শহরের ১৪৪টি ওয়ার্ডেই এই ব্যবস্থা করা হয় ।

নববর্ষের আনন্দ সন্ধ্যায় কলকাতার রবীন্দ্রসদনে রাজ্য সরকারের তরফে ‘বাংলার প্রতিষ্ঠা দিবস’ উদযাপন অনুষ্ঠান। এই প্রথম রাজ্য দিবস পালিত হচ্ছে। রাজ্য সঙ্গীত দিয়েই শুরু হয় অনুষ্ঠান। নির্বাচনী আচরণ বিধি মেনে এদিনের অনুষ্ঠানের অনুমতি দিয়েছিল জাতীয় নির্বাচন কমিশন (Election Commision of India)। সেইমতো মুখ্যমন্ত্রী-সহ রাজ্যের অন্যান্য মন্ত্রী এবং রাজনৈতিক নেতাদের বাদ দিয়েই বিশেষ বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন প্রতুল মুখোপাধ্যায়, জয় গোস্বামী, সুরজিত চট্টোপাধ্যায়, বিজয়লক্ষ্মী বর্মণ, সুবোধ সরকার, শিবাজি চট্টোপাধ্যায়, অরুন্ধতী হোম চৌধুরী, ব্রততী বন্দ্যোপাধ্যায়, লোপামুদ্রা মিত্র, রূপঙ্কর বাগচী, শ্রীজাত, জয়তী চক্রবর্তী সহ সাংস্কৃতিক ব্যক্তিত্বদের পাশাপাশি হোম সেক্রেটারি, রাজ্য পুলিশের ডিজি, কলকাতার পুলিশ কমিশনার সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। মুখ্যসচিব বি পি গোপালিকা (BP Gopalika)এই অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন। সাংস্কৃতিক পর্ব পরিচালনা করেন শ্রীজাত ও ব্রততী (Srijato & Bratati Bandopadhyay)।

পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরের আয়োজনে বাংলার প্রতিষ্ঠা দিবসে জমজমাট কলকাতার অন্যতম সাংস্কৃতিক পীঠস্থান রবীন্দ্র সদন- নন্দন চত্বর। নববর্ষের সকাল থেকে কল্লোলিনী কলকাতার বড় রাস্তা থেকে শুরু করে আনাচে কানাচে শোনা গেছে কবিগুরুর গান। কলকাতা পুরসভা সূত্রে খবর, শহরের ১৪৪টি ওয়ার্ডেই এই ব্যবস্থা করা হয় । এদিন বিকেল থেকেই প্রেক্ষাগৃহে ভিড় বাড়তে থাকে। বাংলা দিবস উদযাপনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিকা। তিনি বলেন, প্রত্যেক রাজ্যের নিজস্ব রাজ্য দিবস আছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী আজ বাংলায় এই দিন পালিত হচ্ছে। গত বছর সেপ্টেম্বর মাসে বিধানসভায় বাংলা দিবস পালনের প্রস্তাব পাশ করা হয়। মুখ্যমন্ত্রীর অনুরোধে ৭ সদস্যের একটি কমিটি গঠন করেন অধ্যক্ষ বিমান বন্দোপাধ্যায়। সেই কমিটিই প্রস্তাব দেয়, ১ বৈশাখ পশ্চিমবঙ্গ দিবস পালন করা হোক। সেইমতো বাংলার সংস্কৃতিকে শ্রদ্ধা জানিয়ে নাচে গানে জমজমাট বাংলার প্রতিষ্ঠা দিবস উদযাপন।


 

Previous articleবাংলা বছরের পয়লাতেই শার্টলেস আবির! প্রকাশ্যে ‘বাবলি’র টিজার
Next articleআইপিএল-এর মাঝে ভাইরাল বিরাট-গেইল-মুরলীধরনের নাচ, মন কেড়েছে নেটিজেনদের