গরমের দাপট থেকে বাঁচতে কোচবিহারের ভোটকেন্দ্রে বিশেষ ব্যবস্থা!

কর্মীদের জন্য ভোট কেন্দ্রে যাওয়ার সময় সঙ্গে ওআরএস, পানীয় জল, প্যারাসিটমল জাতীয় কিছু প্রয়োজনীয় ওষুধ দিয়ে রাখা হবে।

রাত পোহালেই প্রথম দফার লোকসভা নির্বাচন (First Phase of Loksabha Election)। জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহারে শুক্রবার সকাল আটটা থেকে ভোটগ্রহণ শুরু হবে। উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় ঝড় বৃষ্টির সতর্কতা থাকলেও যেভাবে গরমের দাপট বেড়েছে তাতে ভোট দিতে এসে যাতে সাধারণ মানুষের এবং ভোট কর্মীদের কোন সমস্যা না হয় সেই কারণে কোচবিহার (Coochbehar) জেলা জুড়ে বিভিন্ন ভোটকেন্দ্রে পর্যাপ্ত ব্যবস্থা রাখা হচ্ছে। জেলা প্রশাসন সূত্রে খবর এবছর ১২ হাজারের বেশি ভোট কর্মী আড়াই হাজার বুথে ভোটগ্রহণের দায়িত্বে থাকবেন। কর্মীদের জন্য ভোট কেন্দ্রে যাওয়ার সময় সঙ্গে ওআরএস, পানীয় জল, প্যারাসিটমল জাতীয় কিছু প্রয়োজনীয় ওষুধ দিয়ে রাখা হবে। এছাড়াও প্রতিটি ভোট কেন্দ্রকে লাগোয়া স্বাস্থ্যকেন্দ্রর আওতায় নিয়ে আসা হয়েছে। প্রয়োজন হলে স্বাস্থ্যকেন্দ্র থেকে হাসপাতালে রেফার করার জন্য থাকছে পর্যাপ্ত অ্যাম্বুলেন্স ব্যবস্থা।

গরমে ভোট দিতে গিয়ে লম্বা লাইনে দাঁড়াতে হতে পারে তাই সব ভোট গ্রহণ কেন্দ্রে পর্যাপ্ত ছাউনি আছে কিনা তা আগে থেকেই দেখে নেওয়া হয়েছে।জেলাপ্রশাসন জানিয়েছে সব হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্র গুলিতে ভোটকর্মীদের জন্য অতিরিক্ত রিজার্ভ বেডের ব্যবস্থাও আছে। কোচবিহারে ১১২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা থাকছে। বৃহস্পতিবার বিকেল পর্যন্ত ১০০ কোম্পানি বাহিনী পৌঁছে যাওয়ার খবর মিলেছে। তাঁরা ভোটগ্রহণ কেন্দ্রে কী কী দায়িত্ব সামলাবেন সেই ব্যাপারে সিআইএসএফ (CISF) কর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে প্রশাসনের। এসডিও বিডিওরা বিভিন্ন গ্রামে গিয়ে মানুষকে ভোটাধিকার প্রয়োগের গুরুত্ব বুঝিয়েছেন।

কোচবিহার জেলাশাসক অরবিন্দ কুমার মিনা জানান এই গরমে ভোট গ্রহণে যেতে ভোট কর্মীদের যাতে কোনও অসুবিধা না হয় সেজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রশাসন কর্তারা কোথায় কোথায় গেছেন সেই রিপোর্ট জমা পড়েছে নির্বাচন কমিশনে। জেলার সব বুথে ওয়েট কাস্টিং এর উপর জোর দেওয়া হয়েছে। নির্বাচন সংক্রান্ত কোন অভিযোগ থাকলে তা চিঠি বা মোবাইলের মাধ্যমে সরাসরি জানানো যাবে। অভিযোগ পেলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

 

Previous articleগুজরাতের বিরুদ্ধে কীভাবে এল সাফল্য? ফাঁস করলেন মুকেশ কুমার
Next articleউচ্চ মাধ্যমিকের প্রথম ও তৃতীয় সেমিস্টারের ক্লাস শুরু মে মাসেই, জানাল সংসদ