যুদ্ধ জাহাজ সামলানো দীনেশ ত্রিপাঠীকেই দেওয়া হচ্ছে ভারতীয় নৌসেনার দায়িত্ব

ভারতের নয়া নৌসেনা প্রধান হতে চলেছেন দীনেশ কুমার ত্রিপাঠী। তাঁর নামেদ ইতিমধ্যেই সিলমোহর দিয়েছে ভারত সরকার। আগামী ৩০ এপ্রিল তিনি শপথ গ্রহণ করবেন। ওই দিনই অবসর নিতে চলেছেন বর্তমান নৌসেনা প্রধান আর হরি কুমার।

১৯৮৫ সালে পয়লা জুন নৌসেনায় কমিউনিকেশন ও ইলেক্ট্রনিক্স বার স্পেশালিষ্ট হিসেবে কাজ শুরু করেন দীনেশ ত্রিপাঠী। প্রায় ৩৯ বছর ধরে ভারতীয় নৌসেনায় কর্মরত তিনি। পশ্চিম নৌসেনায় ফ্লিট আধিকারিক কম্যান্ডিং ইন চিফ হিসেবে ছিলেন তিনি। ভাইস অ্যাডমিরাল হিসেবে দায়িত্ব পালন করেছেন। একইসঙ্গে তিনি নৌসেনার যুদ্ধ জাহাজ বিনাশ, কির্চ, ত্রিশূলের দায়িত্বভার সামলেছেন দীনেশ।

দীনেশ ফ্লিট অপারেশন আধিকারিক, ওয়েস্টার্ন ফ্লিট-সহ একাধিক গুরুত্বপূর্ণ অপারেশনাল এবং স্টাফ নিয়োগ দায়িত্ব। প্রিন্সিপাল ডিরেক্টর, নেটওয়ার্ক সেন্ট্রিক অপারেশনস এবং প্রিন্সিপাল ডিরেক্টর নেভাল প্ল্যানস-সহ কর্মজীবনে সামলেছেন বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ। কেরলের ইন্ডিয়ান নেভাল অ্যাকাডেমির কমান্ডন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন দীনেশ কুমার ত্রিপাঠী। ২০২০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত এক বছর নৌসেনার অপারেশনসের ডিরেক্টর জেনারেলের দায়িত্বে ছিলেন। কর্মজীবনে একাধিক মেডেলেও সম্মানিত হয়েছেন দীনেশ ত্রিপাঠী।

আরও পড়ুন- শিকেয় লেখাপড়া! যোগীরাজ্যে স্কুলে বসেই ফেসিয়াল প্রিন্সিপালের, ধরা পড়তেই কামড় শিক্ষিকাকে

Previous articleশিকেয় লেখাপড়া! যোগীরাজ্যে স্কুলে বসেই ফেসিয়াল প্রিন্সিপালের, ধরা পড়তেই কামড় শিক্ষিকাকে
Next articleফের মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার, ৯ লক্ষ টাকা ক্ষতি বিনিয়োগকারীদের