ভোট শুরু হতেই বিজেপির ‘গুণ্ডাগিরি’! কোচবিহার থেকে কমিশনে রেকর্ড অভিযোগ

নির্বাচন কমিশন জানিয়েছে দুপুর ১টা পর্যন্ত বাংলার তিন আসনে গড় ভোটদানের হার ৫১ শতাংশ

শুক্রবার সারা দেশের পাশাপাশি বাংলার ৩ কেন্দ্রে শুরু হয়েছে ভোটাভুটি। এদিন তীব্র গরমকে উপেক্ষা করে ভোটাধিকার প্রয়োগ করতে সকাল থেকেই উত্তরবঙ্গের (North Bengal) একাধিক কেন্দ্রে সকাল থেকেই ভোটারদের লম্বা লাইন চোখে পড়েছে। তবে এদিন বেলা যত গড়িয়েছে বিজেপির (BJP) গুণ্ডাগিরিতে রীতিমতো অশান্ত হয়ে উঠেছে উত্তরবঙ্গের একাধিক প্রান্ত। একদিকে যেমন তৃণমূল কর্মীদের (TMC) মারধর ও মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ সামনে এসেছে, তেমনই গায়ের জোরে ভোটারদের রীতিমতো ভয় দেখিয়ে বুথ জ্যামের মতো অভিযোগও সামনে এসেছে গেরুয়া শিবিরের বিরুদ্ধে। শেষ পাওয়া খবর অনুযায়ী এখনও পর্যন্ত নির্বাচন কমিশনে মোট ৩৮৩ অভিযোগ (Complaints) জমা পড়েছে বলে খবর। ইতিমধ্যে সমস্ত অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস কমিশনের (Election commission)।

নির্বাচন কমিশন সূত্রে খবর, এখনও পর্যন্ত সবচেয়ে বেশি অভিযোগ জমা পড়েছে কোচবিহার থেকে। ইতিমধ্যে উত্তরবঙ্গের ওই জেলা থেকেই কমিশনের কাছে ১৭২ অভিযোগ জমা পড়েছে বলে খবর। বৃহস্পতিবার রাত থেকেই সেখানে গেরুয়া বাহিনীর গুণ্ডাগিরিতে রীতিমতো উত্তপ্ত হয়ে উঠেছে কোচবিহার। বৃহস্পতিবার রাত পেরিয়ে সকাল গড়িয়ে ভোটাভুটি শুরু হতেই সকাল থেকে একাধিক বুথে রীতিমতো ‘দাদাগিরি’ বিজেপি কর্মী, সমর্থকদের। যদিও প্রথম থেকে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে, কোনোরকম অশান্তির খবর এলে তা খতিয়ে দেখে ব্যবস্থা নেবে দল। রেয়াত করা হবে না কাউকেই। যদিও এদিন অশান্ত কোচবিহারে সকাল থেকেই রাস্তায় নেমে একাধিক জায়গা ঘুরে ঘুরে অশান্তির আঁচ প্রশমনের চেষ্টায় তৃণমূল নেতা, কর্মীরা। পাশাপাশি নির্বাচন কমিশন সূত্রে খবর, এদিন আলিপুরদুয়ার থেকে ১৩৫ অভিযোগ এবং জলপাইগুড়ি থেকে এসেছে ৭৬টি অভিযোগ জমা পড়েছে। তবে এদিন লোকসভা নির্বাচন শুরুর কিছুক্ষণের মধ্যেই দুপুর ১টা পর্যন্ত মোট ৩৮৩টি অভিযোগ জমা পড়ার ঘটনা রীতিমতো রেকর্ড বলে। এছাড়াও আলিপুরদুয়ারের সোনারপুর বি এফ পি স্কুলে বুথ জ্যাম, ভোটারদের ভয় দেখানোর পাশাপাশি জোর করে তৃণমূল কর্মীদের মেরে মাথা ফাটানোর অভিযোগ বিজেপির বিরুদ্ধে। অন্যদিকে, শীতলকুচির ময়নাতলিতে দুজনকে বেধড়ক মারধরের অভিযোগ উঠেছে গেরুয়া বাহিনীর বিরুদ্ধে। সামনে এসেছে এজেন্টদের বুথে না বসতে দেওয়ার অভিযোগও।

অন্যদিকে, কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার বেলা ১টা পর্যন্ত, কোচবিহারে ভোট পড়েছে ৫০.৬৯শতাংশ, আলিপুরদুয়ারে ভোট পড়েছে ৫১.৫৮ শতাংশ এবং জলপাইগুড়িতে ভোট পড়েছে ৫০.৬৫ শতাংশ। ইতিমধ্যে কোচবিহার নিয়ে জানতে চেয়ে সিইও-র দফতরে ফোন দিল্লির নির্বাচন কমিশনের। তবে কমিশন জানিয়েছে, এদিন রাজনৈতিক দলগুলি মোট ২৮টি অভিযোগ জানিয়েছে। যার মধ্যে তৃণমূল ৯, বিজেপি ৯ এবং সিপিএম ১টি অভিযোগ জমা করেছে।

 

 

 

 

 

Previous articleএভারেস্ট ফিস কারি মশলায় বিপজ্জনক মাত্রায় কীটনাশক, নিষিদ্ধ করল সিঙ্গাপুর সরকার
Next articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম