পার্লামেন্ট নির্বাচনে রেকর্ড ব্যবধানে জয়! মুইজ্জুর দলেই আস্থা মালদ্বীপের জনগণের

ভারতের (India) সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটলেও মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে (Maldives Parliament Election) বড়সড় জয় পেল প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর দল পিপল্‌স ন্যাশনাল কংগ্রেস (PNC)। রবিবার মালদ্বীপের (Maldives) ৯৩ আসনে ভোটগ্রহণ হয়। ভারতীয় সময় রাত ১১টা পর্যন্ত ভোটগণনার ফলাফল থেকে জানা গিয়েছে, প্রথম ৮৬ আসনের ভোটগণনা সম্পন্ন হয়েছে। সেই ৮৬ আসনের মধ্যে ৬৬ আসনেই জয় পেয়েছে মুইজ্জুর দল। যা ম্যাজিক ফিগারের থেকে অনেকটাই বেশি। তবে রাজনৈতিক মহলের মতে, প্রেসিডেন্ট মুইজ্জুর চিন-প্রীতির দিকেই ঝুঁকে তাঁর দলকে ভোট দিয়েছেন মালদ্বীপের সাধারণ মানুষ।

গত সেপ্টেম্বরেই মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট ইব্রাহিম মহম্মদ সোলিকে হারিয়ে জয়ী হয়েছিলেন মুইজ্জু। কিন্তু পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখে সোলির দল এমডিপি। ফলে পার্লামেন্টের অসম্মতিতে বহু সিদ্ধান্তই কার্যকর করতে পারেনি মুইজ্জুর সরকার। তাই এই ভোটে জিতে তারা মালদ্বীপের পার্লামেন্টেও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা বজায় রাখতে চেয়েছিল। সম্প্রতি কয়েকমাসে ভারতের সঙ্গে মালদ্বীপ সরকারের সম্পর্ক ক্রমশ অবনতি ঘটেছে। মুইজ্জু চিনপন্থী এবং ভারত-বিরোধী হিসাবে পরিচিত। তিনি ক্ষমতায় আসার পর ভারতের সঙ্গে মলদ্বীপের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয়েছে। ভারতের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের অভিযোগ উঠেছিল মুইজ্জুর তিন মন্ত্রীর বিরুদ্ধে। তারপর ভারতের সমাজমাধ্যমে মলদ্বীপ বয়কটের ডাক ওঠে। অনেকেই মলদ্বীপে যাওয়ার টিকিট বাতিল করে দেন। যার ফলে দেশটি আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে।

ইতিমধ্যে চিনের সঙ্গেও ঘনিষ্ঠতা বাড়িয়েছেন মুইজ্জু। এমনকি, মলদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানোর নির্দেশও দেন তিনি। যা নিয়ে কম বিতর্ক হয়নি। কিন্তু তারপরও শেষ হাসি হাসলেন মুইজ্জু সরকার।

Previous articleআজ রায়গঞ্জে জোড়া সভা মমতার, মেদিনীপুর-ঘাটালে দলীয় বৈঠকে অভিষেক
Next articleকিছুক্ষণের মধ্যেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি! সোমেই হাওয়া বদলের ইঙ্গিত আলিপুরের