কেন্দ্রীয় সরকারকে ৫ লাখ টাকা জরিমানা করল সুপ্রিম কোর্ট,কেন জানেন?

বর্তমান আবেদনটি আইনের প্রক্রিয়ার নিছক অপব্যবহার। পিটিশনকারীদের ভবিষ্যতে এই ধরনের অসার আবেদন না করার জন্য সতর্ক করা হয়েছে।

মেঘালয় হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করার জন্য কেন্দ্রীয় সরকারকে ৫ লাখ টাকা জরিমানা করেছে সুপ্রিম কোর্ট। আদালত চ্যালেঞ্জটিকে “আইনের প্রক্রিয়ার অপব্যবহার” বলে মনে করেছে।  জরিমানা আট সপ্তাহের মধ্যে আর্মড ফোর্সেস ব্যাটল ক্যাজুয়ালটিস ওয়েলফেয়ার ফান্ডে দিতে হবে। সুপ্রিম কোর্ট মেঘালয় হাইকোর্টের একটি আদেশকে চ্যালেঞ্জ করার জন্য কেন্দ্রের উপর ৫ লক্ষ টাকা খরচ আরোপ করেছে, এটিকে আইনের প্রক্রিয়ার “নিছক অপব্যবহার” বলে ধরেছে।
বিচারপতি বিক্রম নাথ এবং সতীশ চন্দ্র শর্মার একটি বেঞ্চ বলেছে যে বিশেষ ছুটির পিটিশনের মাধ্যমে ভারতীয় ইউনিয়নের আদেশকে চ্যালেঞ্জ করার কোন সুযোগ বা যৌক্তিকতা নেই।”বর্তমান আবেদনটি আইনের প্রক্রিয়ার নিছক অপব্যবহার। পিটিশনকারীদের ভবিষ্যতে এই ধরনের অসার আবেদন না করার জন্য সতর্ক করা হয়েছে।

”আমরা হাইকোর্টের অপ্রকৃত রায় (গুলি) এবং আদেশ (গুলি) হস্তক্ষেপ করতে আগ্রহী নই৷ তদনুসারে, স্পেশাল লিভ পিটিশনটি খরচ সহ খারিজ করা হয় এই কারণে যে হাইকোর্টের কৌঁসুলি আবেদনকারীর  আগে দাখিল করেছেন যে বিষয়টি পূর্ববর্তী সিদ্ধান্তের দ্বারা আচ্ছাদিত ছিল এবং সেই অনুযায়ী, হাইকোর্ট বিষয়টির নিষ্পত্তি করেছে ভারতের ইউনিয়নের আইনজীবীর বিবৃতি,” বেঞ্চ বলেছে।

শীর্ষ আদালত হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিলের শুনানি করছিল যা কেন্দ্রীয় প্রশাসনিক ট্রাইব্যুনালের রায়কে বহাল রাখে।শীর্ষ আদালত হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিলের শুনানি করছিল যা কেন্দ্রীয় প্রশাসনিক ট্রাইব্যুনালের রায়কে বহাল রাখে।কেন্দ্রীয় সরকারের দাখিল যে অনুরূপ আবেদন আগে খারিজ করা হয়েছিল তা লক্ষ করার পরে হাইকোর্ট বিষয়টির নিষ্পত্তি করেছিল।




Previous articleভোটের মাঝে সন্দেশখালি ইস্যু জিইয়ে রাখতেই পরিকল্পিত চিত্রনাট্য! বিজেপির চক্রান্ত দেখছেন কুণাল
Next articleউচ্চমাধ্যমিকের ফল প্রকাশ ৮ মে, বিজ্ঞপ্তি সংসদের