জেলবন্দি অমৃতপাল ভোটে লড়তে পারলেও, ভোট দিতে পারবেন না কেজরিওয়াল

জানা গিয়েছে, অমৃতপাল পাঞ্জাবে খাদুর সাহেব লোকসভা আসন থেকে নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন।

দুই ভিন্ন ব্যক্তিত্বের মানুষ, তবে একটি কারণে দুজনকে একই ছাদের তলায় দাঁড় করিয়েছে। একজন হলেন ‘ওয়ারিস পাঞ্জাব দে’ প্রধান অমৃতপাল সিং ও আর একজন হলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। একজন রয়েছেন আসামের ডিব্রুগড়ের একটি কারাগারে, অন্যজন রয়েছেন তিহার জেলে। তবে এমন কি ঘটলো যা দুইজনকে এক করে দিলো?

দুই নেতার মধ্যে দূরত্ব ২৩০০কিলোমিটারের। তবে দুজনই জেলবন্দি হলেও একজন লোকসভা ভোট দাঁড়াতে পারলেও অন্যজন পারবেন না নিজের ভোটটুকুও দিতে। জাতীয় নিরাপত্তা আইনের অধীনে ২৩এপ্রিল ২০২৩ সাল থেকে জেলবন্দি অমৃতপাল সিং। জানা গিয়েছে, অমৃতপাল পাঞ্জাবে খাদুর সাহেব লোকসভা আসন থেকে নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন। অমৃতপালের আইনজীবী রাজদেব সিং খালসা আগেই জানিয়েছিলেন, ‘ডিব্রুগড় সেন্ট্রাল জেলে আমি ভাই সাহেব এর সঙ্গে দেখা করেছিলাম। খালিস্তানি পন্থী হওয়ায় আমিই তাঁকে অনুরোধ জানিয়েছিলাম সাংসদ হওয়ার জন্য খাদুর সাহিব থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা উচিত তাঁর। ভাই সাহেব রাজি হয়েছেন। এবার নির্বাচনে তিনি নির্দল প্রার্থী হিসেবে লড়বেন তিনি।’

তবে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ভোট দিতে না পারার নেপথ্য কারণ হল, কোনও অপরাধের অভিযোগে অভিযুক্ত ব্যক্তি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারলেও যাঁরা বিচারাধীন কোনও মামলায় জেলবন্দি রয়েছেন, এখনও পর্যন্ত দোষী সাব্যস্ত হননি তাঁরা ভোট দিতে পারেন না। ফলে এই বছর লোকসভা ভোটে নিজের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না অরবিন্দ কেজরিওয়াল।




Previous articleকথা রাখেনি কংগ্রেস, এবার তৃণমূলকে জেতান: মালদহে দাঁড়িয়ে বার্তা মমতার
Next articleফের শাস্তি পেলেন ঈশান কিষাণ, কি করলেন মুম্বইয়ের উইকেটরক্ষক?