গরমের হাত থেকে মুক্তি নেই! চলতি সপ্তাহেই রাজ্যের একাধিক জায়গায় বৃষ্টির পূর্বাভাস আলিপুরের

এখনই তাপপ্রবাহের (Heatwave) দাপট থেকে মিলবে না রেহাই! মে মাসের প্রথম সপ্তাহেও আবহাওয়ার (Weather) বড়সড় কোনও পরিবর্তনের কথাই শোনাতে পারল না আলিপুর আবহাওয়া দফতর(Alipore Weather Office)। বুধবার হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৫ মে পর্যন্ত তাপপ্রবাহ (Heatwave) চলতে পারে গোটা দক্ষিণবঙ্গে। তবে রবিবার থেকে অবশ্য রাজ্যের কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেই বৃষ্টি হলেও তাপমাত্রায় যে বড়সড় কিছু হেরফের হবে না এদিন পূর্বাভাসও দিয়েছে আলিপুর। তবে এদিন হাওয়া অফিস জানিয়েছে, শনিবার থেকেই তাপপ্রবাহের তীব্রতা কমবে দক্ষিণবঙ্গে। রবিবার থেকে কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উপকূলবর্তী এলাকায় বন্ধ হবে তাপপ্রবাহ।

হাওয়া অফিস জানিয়েছে, বুধবার সকাল থেকে আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে সারা দিন। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩.৯ ডিগ্রি বেশি। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। ইতিমধ্যে পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদ— দক্ষিণের এই আট জেলায় তীব্র তাপপ্রবাহের কারণে বুধবার এবং বৃহস্পতিবার চৃড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি দক্ষিণ দিনাজপুর এবং মালদহ— উত্তরের এই দুই জেলায় তাপপ্রবাহ চলতে পারে বলে স্পষ্ট জানিয়েছে হাওয়া অফিস।

তবে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের সম্ভাবনা না থাকলেও শুকনো এবং গরম আবহাওয়া বজায় থাকবে। এদিকে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এব‌ং কোচবিহার জেলার কয়েকটি এলাকায় আগামী রবিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর। এর আগে শেষ বার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছিল ১৯৫৪ সালে। সে বছর এপ্রিলে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা গত ৭০ বছরের নজির প্রায় ছুঁয়ে ফেলেছে। ৭০ বছরে আর কখনও শহরের তাপমাত্রা ৪৩ ডিগ্রির ঘরে পৌঁছয়নি বলে জানিয়েছে হাওয়া অফিস।

Previous articleস্থিতিশীল সোহম, তবে এখনই হাসপাতাল থেকে ছুটি নয়
Next articleফের বেলাগাম দিলীপ, ভোটের পর কাপড় খুলে নেওয়ার হুঁশিয়ারি বিজেপি প্রার্থীর!