রোহিতের পর কে পরবর্তী অধিনায়ক? বোর্ডের ভাবনায় এই ক্রিকেটার, জানালেন প্রাক্তন প্রধান নির্বাচক

এই নিয়ে প্রসাদ বলেন, “ অনেক আগে থেকেই শ্রেয়সকে পরবর্তী অধিনায়ক হিসাবে বেছে নেওয়া হয়েছিল।

এই মুহুর্তে তিন ফর্ম্যাটে ভারতীয় দলের নেতৃত্বে রয়েছেন রোহিত শর্মা। বিরাট কোহলি সরে যাওয়ার পর থেকেই তিন ফর্ম্যাটের নেতৃত্ব রোহিত। এখন প্রশ্ন হচ্ছে রোহিত শর্মা সরে গেলে কে হবেন টিম ইন্ডিয়ার অধিনায়ক? সেই নিয়ে এবার এল বড় আপডেট। যশপ্রীত বুমরাহ, হার্দিক পান্ডিয়া, শুভমন গিলরা অধিনায়ক হওয়ার দৌড়ে থাকলেও, টিম ইন্ডিয়ার অধিনায়ক হিসাবে নাকি বিসিসিআইয়ের কাছে এগিয়ে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক শ্রেয়স আইয়র। এমনটাই জানালেন ভারতীয় দলের প্রাক্তন প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ । ২০১৬ থেকে ২০২০ পর্যন্ত প্রধান নির্বাচকের দায়িত্ব সামলেছেন প্রসাদ।

এই নিয়ে প্রসাদ বলেন, “ অনেক আগে থেকেই শ্রেয়সকে পরবর্তী অধিনায়ক হিসাবে বেছে নেওয়া হয়েছিল। ভারত ‘এ’ দলের অধিনায়ক থাকার সময়ই শ্রেয়সের নেতৃত্ব দেওয়ার সহজাত দক্ষতা নজর কেড়েছিল।’’ কেন শ্রেয়সকে বেছে নেওয়া হয়েছিল? এর উত্তরে প্রসাদ বলেন, ‘‘গত দু’বছরের আগের সময়ের দিকে তাকালেই বিষয়টা বোঝা যাবে। সে সময় ভারত ‘এ’ দলকে প্রধানত শ্রেয়স নেতৃত্ব দিত। ওই সময় ভারত ‘এ’ দল সম্ভবত ১০টা সিরিজ খেলেছিল। তার মধ্যে আটটা জিতেছিল। অধিকাংশ সিরিজেই অধিনায়ক ছিল শ্রেয়স। তখন ‘এ’ দলের অধিনায়ক হিসাবে শ্রেয়সই প্রথম পছন্দ ছিল। ওকে নির্দিষ্ট পদ্ধতিতে গড়ে তোলার কাজ শুরু হয়েছিল তখন থেকেই।’’ প্রসাদ জানিয়েছেন, কোহলি-রোহিত পরবর্তী সময় ভারতীয় দলের সব ধরনের ক্রিকেটের অধিনায়ক হিসাবে শ্রেয়সকেই যোগ্যতম বলে মনে করেছিলেন বিসিসিআই কর্তারা।

এরপরই প্রসাদ জানান, শ্রেয়সের সঙ্গে বিসিসিআইয়ের ভাবনায় ছিলেন আরও এক ক্রিকেটার।আর তিনি হলেন ঋষভ পন্থ। এই নিয়ে প্রসাদ বলেন, ‘‘শ্রেয়স এবং পন্থের মধ্যে মূল প্রতিযোগিতা ছিল। দু’জনের মধ্যেই অধিনায়ক হওয়ার গুণ রয়েছে। তবে পন্থের থেকে শ্রেয়স কিছুটা এগিয়ে। কেকেআরকেই প্রথম নেতৃত্ব দিচ্ছে না শ্রেয়স। ২০১৮ সালে ওকে অধিনায়ক করেছিল দিল্লি ক্যাপিটালস। গৌতম গম্ভীরের পর শ্রেয়সকে তখনই অধিনায়ক হিসাবে বেছে নিয়েছিল দিল্লি।“ প্রসাদ মনে করছেন, বোর্ডের সেই ভাবনার বিশেষ পরিবর্তন হয়নি । কারণ, নির্দিষ্ট পদ্ধতিতে তৈরি করা শ্রেয়সকে হঠাৎ বাদ দেওয়া কঠিন হবে বলেই তাঁর ধারণা।

আরও পড়ুন- লখনৌকে হারাতেই নজির গড়লেন শ্রেয়স, টপকে গেলেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে

Previous articleরাজসাক্ষী হলেই মুক্ত! বিজেপির দমননীতির নতুন শরিক নিউজক্লিক
Next articleতৃণমূল প্রার্থীর গাড়ি ভাঙচুরে পথ অবরোধ, আহতদের পাশে শান্তনু