রাজ্যজুড়ে রবীন্দ্রজয়ন্তী পালন, সমাজমাধ্যমে বিশ্বকবিকে শ্রদ্ধা জানিয়ে পোস্ট মমতা-অভিষেকের

নির্বাচনী আচরণ বিধির কারণে কমিশনের (Election Commission of India) শর্ত মেনে অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না মুখ্যমন্ত্রী সহ কোনও রাজনৈতিক ব্যক্তিত্ব।

আজ ২৫ বৈশাখ। রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী (Rabindranath Tagore birth anniversary)। রাজ্যের বিভিন্ন প্রান্তে পালিত হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান। মেঘলা সকালে শহরের বেশ কিছু সংস্কৃতিমনস্ক সংস্থার উদ্যোগে প্রভাত ফেরীর আয়োজনও করা হয়। রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় (Rabindra Bharati University Campus) তাদের জোড়াসাঁকো ক্যাম্পাসেও কবিপ্রণামের আয়োজন। প্রত্যেক বছরের মতো এবারও পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) তথ্য ও সংস্কৃতি বিভাগের তরফে রবীন্দ্রজয়ন্তী পালনের (Rabindranath Tagore birth anniversary) উদ্যোগ নেওয়া হয়েছে। তবে নির্বাচনী আচরণ বিধির কারণে কমিশনের (Election Commission of India) শর্ত মেনে অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না মুখ্যমন্ত্রী সহ কোনও রাজনৈতিক ব্যক্তিত্ব।

এদিন সমাজমাধ্যমের পাতায় রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষে এক্স হ্যান্ডেলে একটি বিশেষ পোস্ট দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি লেখেন,

‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিবসে তাঁকে জানাই আমাদের অন্তরের শ্রদ্ধা ও প্রণাম।

দেশ, কালের গন্ডি পেরিয়ে আজও আমাদের আনন্দ-বেদনায়, আশা-নিরাশায়, সংকট-সাফল্যে, উৎসব-পার্বণে তিনিই পরম আশ্রয় – আত্মার আত্মীয়।

প্রার্থনা করি, মনুষ্যত্বের যে শিক্ষা তিনি দিয়ে গিয়েছেন তাকে পাথেয় করে এভাবেই যেন মাথা উঁচু করে অন্যায়ের বিরুদ্ধে, অসহিষ্ণুতার বিরুদ্ধে, সংকীর্ণতার বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে পারি। গঙ্গাজলে গঙ্গাপূজা করে বলি –

“চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির,

জ্ঞান যেথা মুক্ত, যেথা গৃহের প্রাচীর

আপন প্রাঙ্গণতলে দিবসশর্বরী

বসুধারে রাখে নাই খন্ড ক্ষুদ্র করি, …

ভারতেরে সেই স্বর্গে করো জাগরিত।”

এদিন সমাজ মাধ্যমের পাতায় কবিগুরুর একটি ছবি পোস্ট করে শ্রদ্ধা জানিয়েছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও (Abhishek Banerjee)।

বুধবার বিকেল ৫টায় রবীন্দ্রসদন সংলগ্ন ক্যাথিড্রাল রোড মঞ্চে একটি বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । রবীন্দ্রজয়ন্তী পালন নিয়ে রবিবারই তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লাভপুরের সভা থেকে তিনি এই নিয়ে সরব হন। মুখ্যমন্ত্রী বলেন, আমরা কিছু করতে গেলেই গেলেই নির্বাচন কমিশনের পারমিশন চাই। রবীন্দ্রজয়ন্তীতে রবীন্দ্রনাথের গলায় মালা দিতে গেলেও নির্বাচন কমিশনের পারমিশন নিতে হবে। তিনি বলেন, ৮ তারিখ আমি কলকাতা ফিরে যাব। ওইদিন রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মোৎসব। আমাদের নাকি কিছু করতে নেই। ইলেকশন চলছে। রবীন্দ্রজয়ন্তীর অনুষ্ঠান হবেই।’ এরপরই শর্তসাপেক্ষে রবীন্দ্রজয়ন্তী পালনের অনুমতি দেয় কমিশন।

 

Previous articleবৃষ্টি ভিজবে রবীন্দ্রজয়ন্তী! বুধের আকাশে মেঘলা সকাল 
Next articleআজ হুগলিতে মমতার জোড়া সভা, বহরমপুরে প্রচারে অভিষেক