পুরনো রূপে ফিরছে মহাকরণ! সংস্কারের কাজে গতি বাড়াল রাজ্য সরকার

ভিতরের ব্লক-ওয়ান, ব্লক-টুর কাজও প্রায় শেষ। মন্ত্রী, আমলাদের কেবিনের অন্দরসাজ থেকে শুরু করে মূল বিল্ডিংয়ের সিঁড়ি, কর্মীদের বসার চেয়ার, টেবিল ইত্যাদিতেও বদল আনা হয়েছে।

নবান্ন থেকে মহাকরণে ফিরছেন মমতা বন্দোপাধ্যায়? রাজ্যের পুরনো সচিবালয় মহাকরণের (Writers Building) সংস্কার কাজে গতি বাড়ানোর সিদ্ধান্ত হতেই এই প্রশ্নই ঘোরাফেরা করছে। শুক্রবার রাইটার্স বিল্ডিংয়ের সংস্কার নিয়ে মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকার (BP Gopalika)নেতৃত্বে উচ্চ পর্যায়ের বৈঠক হল মহাকরণে। এদিনের বৈঠকে ছিলেন স্বরাষ্ট্র ও পূর্ত দফতরে সচিব। সূত্রের খবর, মহাকরণের সামনের যে ঐতিহাসিক ভবন তথা মূল বিল্ডিং তার কাজ অনেকটাই এগিয়েছে। ভিতরের ব্লক-ওয়ান, ব্লক-টুর কাজও প্রায় শেষ। মন্ত্রী, আমলাদের কেবিনের অন্দরসাজ থেকে শুরু করে মূল বিল্ডিংয়ের সিঁড়ি, কর্মীদের বসার চেয়ার, টেবিল ইত্যাদিতেও বদল আনা হয়েছে।

সংস্কারের উদ্দ্যেশ্যে ২০১৩ সালের ৫ই অক্টোবর রাজ্যের সচিবালয় মহাকরণ থেকে নবান্নে স্থানান্তর করেছিলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। তারপর গোটা এক দশক ধরে একাধিক বিশেষজ্ঞ সংস্থার করা পরিকল্পনা মাফিক হেরিটেজ ভবনের বিভিন্ন অংশের সংস্কার চলেছে ধাপে ধাপে। বৈঠক নিয়ে সরকারিভাবে কিছু না জানানো হলেও বিভিন্ন ব্লকের কাজের অগ্রগতি নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। আগামী এক বছরের মধ্যে সংস্কারের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। বৈঠকের পর নবান্ন সূত্রে বলা হচ্ছে, রাইটার্সের মূল বিল্ডিংয়ের ২০ শতাংশের বেশি কাজ হয়ে গিয়েছে। বাকি যা কাজ রয়েছে, তা শেষ করা হবে। মূলত অতিরিক্ত আটটি ব্লকের মধ্যে চারটি ব্লক ইতিমধ্যেই পুরো ভেঙে ফেলা হয়েছে। বাকি আরও চারটি অতিরিক্ত ব্লক ভেঙে ফেলার পরিকল্পনা রয়েছে বলে খবর। সব মিলিয়ে পুরনো চেহারা দিতেই অনেকটা সময় লাগছে। মূল ভবনের পুরোটাই হেরিটেজ। তাই সেখানে রূপটান ছাড়া কোনও পরিবর্তন হচ্ছেনা।

 

Previous articleনেশায় বাধা পেয়ে ক্ষিপ্ত, মা-স্ত্রী, তিন সন্তানকে খুন করে আত্মঘাতী যুবক!
Next articleভাষা সন্ত্রাস ছড়াচ্ছেন বিজেপি নেতৃত্ব: রোড় শো শেষে গর্জে উঠলেন অভিষেক