পাশা বদল শুরু হয়েছে, সংখ্যাগরিষ্ঠতা পাবেন না BJP তথা NDA! বিস্ফোরক দাবি যোগেন্দ্র যাদবের

“ইস বার চারশো পার”- বিজেপি নেতারা এই আওয়াজ তুলে যতই হুঙ্কার দিন না কেন, বাস্তবে বিষয়টি যে একেবারেই তা নয়, সেটা আগেই বলেছেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল (TMC) সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ও তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। এবার সেফোলজিস্ট যোগেন্দ্র যাদবের (Yogendra Yadav) দাবি, ৪০০ তো দূর সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় আসনের থেকেও অনেক কম পাবে বিজেপি। তবে, একই সঙ্গে যোগেন্দ্র জানিয়েছেন এটা কোনও বুথ ফেরত সমীক্ষা নয়, বিহার, উত্তরপ্রদেশ, ছত্তীশগড়, রাজস্থান, হরিয়ানা, তেলেঙ্গনা ও কর্নাটক ঘুরে মানুষের সঙ্গে কথা বলে যেটা বুঝেছেন সেটা। সোমবার চলছে চতুর্থ দফার ভোট গ্রহণ। তারই মধ্যে এদিন সকালে বিস্ফোরক দাবি করলেন সেফোলজিস্ট যোগেন্দ্র যাদব। তাঁর কথায়, সবচেয়ে বড় সত্য প্রকাশ করছেন তিনি। এই ভোটে পাশা বদলানো শুরু হয়ে গিয়েছে। এইসব রাজ্যগুলিতে ঘুরে যা বুঝেছেন, সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় সংখ্যার অনেক কম আসন পাবে গেরুয়া শিবির। বিস্ফোরক দাবি করে যোগেন্দ্রর জানান, শুধু বিজেপি নয়, শরিকদের নিয়ে এনডিএ-র আসন সংখ্যা ম্যাজিক নম্বরে পৌঁছেতে নাও পারে।যোগেন্দ্র (Yogendra Yadav) বলেন, ভোটের বুথ ফেরত সমীক্ষা ও জনমত সমীক্ষার বিষয়ে তাঁর তিরিশ বছরের অভিজ্ঞতা। তার ভিত্তিতেই সেফোলজিস্ট দাবি করেছেন, ”সংবাদমাধ্যমে প্রচারের মাধ্যমে একটা ধারণা তৈরির চেষ্টা হচ্ছে যে, বিজেপিই ফের ক্ষমতায় আসছে। সেই কারণে অনেকে বলছেন, ভোট দিয়ে কী হবে জিতবে তো মোদিই। কিন্তু এটা ঠিক নয়। বাস্তব ছবিটা দেশকে দেখানো আমার কর্তব্য বলে মনে করছি।”


এই বিষয়ে নিজের টুইটার হ্যান্ডেলে পোস্ট করা ভিডিও-তে একটি হিসেবও দিয়েছেন যোগেন্দ্র।

  • উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশ মিলিয়ে মোট ৮৫টি আসনের মধ্যে বিজেপি গতবার ৬৯টি আসনে জিতলেও এবার কমপক্ষে ১৫টি কমতে পারে।
  • বিহারে কম করে ১৫টি আসন হারাতে চলেছে এনডিএ।
  • পশ্চিমবঙ্গ, অসম-সহ উত্তর-পূর্বের রাজ্য মিলিয়ে মোট ৬৫টি আসনের মধ্যে ১০টি আসন কমবে এনডিএ-র।
  • দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব, ও হিমাচল প্রদেশেও বেশ চাপে রয়েছে বিজেপি তথা এনডিএ। হরিয়ানায় ১০টি আসনের মধ্যে গত ভোটে ১০টিতেই জিতেছিল বিজেপি। এবার এই চার রাজ্য মিলিয়ে কমপক্ষে ১০টি আসন কমবে এনডিএ-র।
  • মধ্যপ্রদেশ, ছত্তীশগড় ও ঝাড়খণ্ড মিলিয়ে কম করে ১০টি আসন বিজেপির কমবে।
  • রাজস্থানে ২৫টি লোকসভা আসন রয়েছে। গুজরাটে ২৬টি আসন। সবগুলিতেই জিতেছিল পদ্মশিবির। কিন্তু এই ২ রাজ্য মিলিয়ে এবার কম করে ১০টি আসনে হারছে বিজেপি।
  • মহারাষ্ট্রে ৪৮টি আসনের মধ্যে ৪২টিতে জিতেছিল এনডিএ। সেখানে খুব কম করে হলেও ২০টি আসনে হারছে এনডিএ।
  • কর্নাটকে মোট ২৮টি লোকসভা আসনের মধ্যে গত ভোটে বিজেপি ২৬টি আসনে জিতেছিল। এবার কম করে ১০টি আসন সেখানে হারছে তারা।

আরও পড়ুন: বিজেপিতে ভোট দিতে চাপ! কেন্দ্রীয় বাহিনীর মারে আহত ভোটাররা

তবে, যোগেন্দ্রর মতে, সবটাই লোকসানে নয়, তামিলনাডু, কেরালা ও তেলেঙ্গনা মিলিয়ে খুব বেশি হলে বিজেপির ৫টি আসন বাড়তে পারে। অন্ধ্রপ্রদেশে চন্দ্রবাবু নায়ডুর সঙ্গে জোটে থাকায় ১০টি আসনে লাভ হতে পারে গেরুয়া শিবির তথা এনডিএ-র।

তবে, প্রথম তিন দফার ভোটের পরে শুধু যোগেন্দ্র নন, উত্তরপ্রদেশে বিজেপির পক্ষে পরিস্থিতি অনুকূল নয় বলে মনে করেছেন অনেক পর্যবেক্ষক।

যোগেন্দ্রর হিসেব অনুযায়ী, গত বারের তুলনায় ৭০টি আসন কমতে পারে বিজেপির। অর্থাৎ গেরুয়া শিবির ২৩৩টি আসন পেতে পারে। আর এনডিএ জোটের দলগুলি পেতে পারে ৩৫টি আসন। মোট ২৬৮টি আসন জিততে পারে এনডিএ যা সংখ্যাগরিষ্ঠতার থেকে বেশি কম। কারণ লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য ২৭২টি আসনে জেতা প্রয়োজন।




Previous articleবাংলায় ভোটের ডিউটিতে এসে মৃত্যু উত্তরাখণ্ডের জওয়ানের!
Next articleবুধবার পর্যন্ত কলকাতা-সহ রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টি! চলতি সপ্তাহেই হাওয়া বদলের ইঙ্গিত আলিপুরের