নয়া দুর্যোগের পূর্বাভাস! রবিবার থেকেই রাজ্যে হাওয়া বদলের ইঙ্গিত আলিপুরের

ফের ঊর্ধ্বমুখী রাজ্যের তাপমাত্রা (Temperature)। কিন্তু, বৃহস্পতিবার ফের স্বস্তির বৃষ্টির (Rain) পূর্বাভাস জেলায় জেলায়। পাশাপাশি শুক্রবার থেকেই হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে বলে আলিপুর আবহাওয়া অফিস (Alipore Weather Office) সূত্রে খবর। কিন্তু, সপ্তাহান্তে অর্থাৎ রবিবার থেকে ফের একবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিকে মাসের শেষে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রিমাল। তবে তা কত বেগে কবে আছড়ে পড়তে পারে, বাংলায় এর ঠিক কী প্রভাব পড়বে? তা এখনও স্পষ্ট নয়।

এদিন হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার শহরে ছিটেফোঁটা বৃষ্টিপাত হলেও শুক্রবার থেকে কলকাতায় বৃষ্টিপাতের কোনও পূর্বাভাস নেই। তবে রবিবার থেকে শহরে ফের হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে কলকাতায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, বৃহস্পতিবার সকাল থেকেই আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল অর্থাৎ বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৪ ডিগ্রি বেশি এবং বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৫ শতাংশ এবং সর্বনিম্ন ৪৭ শতাংশ।

অন্যদিকে হাওয়া অফিস জানিয়েছে, এই সপ্তাহেই পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হতে পারে। শনি ও রবিবার দক্ষিণবঙ্গের চার জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে‌। এদিকে বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বীরভূম, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলায়। তবে শনি এবং রবিবার চার জেলায় থাকবে তাপপ্রবাহের সতর্কতা। এই চার জেলা হল পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান।

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ১৯ মে রবিবার দক্ষিণ আন্দামান সাগর নিকোবর দ্বীপপুঞ্জে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু অর্থাৎ বর্ষা প্রবেশ করবে। অর্থাৎ নির্ধারিত সময়ের তিন দিন আগে বর্ষার প্রবেশ রাজ্যে।

Previous articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleইভিএমে কারচুপির অভিযোগ প্রমাণে ব্যর্থ! বড়সড় শাস্তির নিদান নির্বাচন কমিশনের