দেবাংশুকে ২ লক্ষের ব্যবধানে জেতানোর বার্তা, নন্দীগ্রামে অভিষেকের জনসভায় জনজোয়ার

“কেবলমাত্র নন্দীগ্রাম ১ ও নন্দীগ্রাম ২ ব্লকের মানুষদের নিয়ে এই সভায় যত লোক এসেছেন, তাঁরা যদি ২৫ তারিখ দুনম্বর বোতাম টিপে ভোট দেন, তাহলে বিজেপির এখানকার দু-নম্বরি নেতাগুলোর দফারফা হয়ে যাবে।” বুধবার, তমলুকের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যের সমর্থনে জনসভা থেকে বার্তা দিলেন তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। নন্দীগ্রাম বাইপাস সংলগ্ন মাঠে, মানুষের ঢল দেখে আপ্লুত তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।

অভিষেক বলেন, “ওদের লোকই আমাদের জানিয়েছে, আশিটা বুথে জোর করে ওরা এখানে ভোট করতে চায়।” আর এভাবে যদি নন্দীগ্রামের গুন্ডারা ভোটের দিন অথবা তার দুদিন আগে থেকে থমকায় চমকায়, তাহলে নন্দীগ্রামের মা-বোনেদের হাতের কাছে যা পাবেন- বটি, খুন্তি নিয়ে সেই গুন্ডাদের তাড়া করার পরামর্শ দেন তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক। আর সেই সঙ্গে  বিজেপির দুষ্কৃতীদের মঞ্চ থেকে হুঁশিয়ারি দিয়ে বলেন, “বিজেপির যেসব গুন্ডা ২০২১ সালে এবং গত পঞ্চায়েত নির্বাচনে নন্দীগ্রাম ১ ও ২ ব্লকে ধমকে-চমকে সাধারণ মানুষকে ভোট দিতে দেয়নি, তাদের তালিকা আমাদের কাছে রয়েছে। আগামী লোকসভা ভোটের দিন তারা যদি ফের গুন্ডামি করে, তাহলে পরিণতি ভয়ানক হবে।”

তৃণমূলকে নর্দমা ও বিজেপিকে গঙ্গা বলা, গদ্দার অধিকারী ভোট প্রচারে বেরিয়ে মহিলাদের উদ্দেশ্যে কী অশ্লীল মন্তব্য করেছিলেন, তার অডিও নন্দীগ্রামের মানুষকে এদিন শোনান অভিষেক। এরপর নন্দীগ্রামের জনসমুদ্রের কাছে দুটো প্রশ্ন পরপর ছুড়ে দেন। নর্দমা কে ? হাঙ্গার উপচে পড়া সমবেত জনতা থেকে গর্জনের মতো আওয়াজ ভেসে আসে- ‘বিজেপি’। নর্দমার কিট কে? একইভাবে উত্তর ভেসে আসে, ‘শুভেন্দু’।

অভিষেক বলেন, “২০১৯ সালের ১৪ মে যে অমিত শাহ কলকাতায় বিদ্যাসাগরের মূর্তি ভেঙেছিলেন। সেই অমিত শাহকে বিদ্যাসাগরের জেলার ছেলে গদ্দার অধিকারী ‘অমিতজি’ বলে। অথচ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বলে ‘মমতা’। গদ্দার সারা পৃথিবীর কাছে নন্দীগ্রাম তথা মেদিনীপুরের মাটিকে এভাবেই কলুষিত করছে। এর বদলা নিতে আপনারা দেবাংশুকে ২ লক্ষ ভোটের ব্যবধানে জেতাবেন। তাহলে আমি জুন মাসের মধ্যেই আবার নন্দীগ্রামে আসবো।”

বিজেপি ও প্রধানমন্ত্রীর মিথ্যাচার সম্পর্কে একটি ভিডিও এদিন দেখান অভিষেক (ভিডিও-র সত্যতা যাচাই করেনি বিশ্ব বাংলা সংবাদ)। সেখানে দেখা যায়, একজন মহিলার সঙ্গে প্রধানমন্ত্রী সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়েছেন। বিজ্ঞাপনে বলা হয়েছে এই মহিলার মত ২৪ লক্ষ পরিবারকে আবাস দিয়েছে কেন্দ্র। বিজ্ঞাপনের সেই মহিলা সাংবাদিককে বলছেন,- “দেখে যান, আমি ৫০০ টাকার ভাড়া বাড়িতে থাকি। নিজের বাড়ি নেই।” আবার লক্ষ্মীর ভান্ডার নিয়ে বিজেপির দ্বিচারিতা সম্পর্কে বলতে গিয়ে অভিষেক কোচবিহারের বিজেপির মহিলা জেলা নেত্রী দীপা চক্রবর্তীর অডিও শোনান। যেখানে সেই বিজেপি মহিলা নেত্রী বলছেন বিজেপি ক্ষমতায় এলে লক্ষীর ভান্ডার বন্ধ করে দেওয়া হবে। এ নিয়ে অভিষেক বলেন, “অমিত শাহ রাজ্যে প্রচারে এসে বলেছেন লক্ষ্মী ভাণ্ডারের ১০০ টাকা বাড়ানো হবে। আবার গদ্দার বলছেন লক্ষ্মীভাণ্ডার প্রকল্প ৩ হাজার টাকা করা হবে। আর আমি অভিষেক বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রামের মা বোনেদের কাছে গ্যারান্টি দিয়ে বলে যাচ্ছি, যতদিন তৃণমূল ক্ষমতায় থাকবে, লক্ষ্মী ভান্ডার কেউ বন্ধ করতে পারবে না। এছাড়া ভারতের বেশ কয়েকটা রাজ্যে বিজেপি ক্ষমতায় আছে। আগে সেই সমস্ত রাজ্যে লক্ষীভান্ডার প্রকল্প করে দেখাক।”

এদিন সভার একেবারে শুরুতেই রাজা রামমোহন রায়ের জন্ম দিবসে তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান অভিষেক। বলেন, “রাজা রামমোহন রায়ের মতো সমাজ সংস্কারক, সুশীল ধাড়া, সতীশ সামন্ত, বীরেন্দ্রনাথ শাসমলের মত ব্যক্তিত্বরা বেঁচে থাকলে কোনদিন বিজেপিকে সমর্থন করতেন ?” জনতার সমুদ্র থেকে আওয়াজ ভেসে আসে, ‘না’। এরপর তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নাম না করে অভিষেক বলেন, “আমার লজ্জা লাগে যে, সুশীল ধাড়া, সতীশ সামন্তের মত ব্যক্তিরা যে তমলুকের সাংসদ ছিলেন, সেই তমলুকে বিজেপি এমন একজনকে দাঁড় ধরিয়েছে, যিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের মত মহিলা মুখ্যমন্ত্রীর রেট জানতে চান।”

নন্দীগ্রামে এই দিনের জনসমাগম ঘিরে স্পষ্টতই খুশি অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, “কাঁথিতে অমিত শাহ সভা করতে এসেছিলেন। সেই সভা আর নন্দীগ্রামের সভার তুলনা করুন। মানুষ কোন দিকে আছে সহজেই বুঝে যাবেন।” এই সভায় মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। নন্দীগ্রামের ভালোবাসা ও স্বতঃস্ফূর্ততা দেখে, ৫০ মিনিটের বক্তব্যের শেষে নন্দীগ্রামের মাটি ও  সংগ্রামী জনতাকে জুতো খুলে মঞ্চে হাঁটু গেড়ে বসে প্রণাম করেন অভিষেক। যাওয়ার সময় বলে যান, “আজ যে ভালোবাসা দিলেন, আগামী দিন উন্নয়নের মাধ্যমে তা ফেরত দেব।”






Previous articleস্বরাষ্ট্রমন্ত্রীর দফতরে ভুয়ো বোমাতঙ্ক! হুমকি মেইল ঘিরে চাঞ্চল্য
Next articleগুরুতর অসুস্থ শাহরুখ খান, তড়িঘড়ি ভর্তি করা হল হাসপাতালে