১৫ দিন ট্রাফিক ব্লক! শনিবার থেকেই হাওড়া ডিভিশনে বাতিল একাধিক ট্রেন

ফের একবার রেলের কাজের জন্য ট্রাফিক ব্লক (Traffic Block) হতে চলেছে হাওড়া ডিভিশনে (Howrah Division)। আজিমগঞ্জ-কাটোয়া সেকশনের খাগড়াঘাট এবং কর্ণসুবর্ণ স্টেশনের মধ্যে ডাউন লাইনে স্লিপার রিনিউ এবং ব্যালাস্ট প্যাকিং সহ ট্র্যাক রক্ষণাবেক্ষণের প্রয়োজনীয় কাজ করতে চলেছে পূর্ব রেল। আর সেকারণেই বাতিল হতে পারে একাধিক ট্রেন‌।

মূলত ট্রেনের গতি বাড়ানো, সময়ানুবর্তিতা বজায় রাখা ও যাত্রীদের যাত্রাপথ আরও মসৃণ করতেই রক্ষণাবেক্ষণের কাজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই জানাচ্ছে রেল। এই আপগ্রেডেশনের কাজকে আরও সহজ করার জন্য উল্লিখিত সেকশনে আগামীকাল অর্থাৎ শনিবার থেকে জুন মাসের ২৬ তারিখের মধ্যে ১৫ দিন ২৪০ মিনিট ট্রাফিক ব্লকের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেল সূত্রে খবর, লাইনের উন্নয়ন, ট্রেন পরিষেবায় নিরাপত্তা এবং সময়ানুবর্তিতা নিশ্চিত করার জন্য নির্ধারিত রক্ষণাবেক্ষণের কাজ অত্যন্ত প্রয়োজনীয়৷ এই সময়ের মধ্যে, রক্ষণাবেক্ষণ কাজ নিরাপদভাবে সম্পন্ন করার জন্য একাধিক ট্রেন বাতিল থাকবে। যে দিনগুলিতে ট্রেন বাতিল থাকবে সেগুলি হল চলতি মাসের ২৫, ২৭ ও ২৯ তারিখ এবং আগামী মাসের ১, ৩, ৫, ৮, ১০, ১২, ১৫, ১৭, ১৯, ২২, ২৪ ও ২৬ তারিখ। তবে রেল মনে করছে এই ট্রাফিক ব্লকের কারণে যাত্রীদের সাময়িকভাবে অসুবিধার সম্মুখীন হতে হলেও দীর্ঘমেয়াদি দিক থেকে এটি ভীষই গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে এই সময়কালে যাত্রীদের সহযোগিতার আবেদন জানান হয়েছে রেলের পক্ষ থেকে। তবে শুধুমাত্র হাওড়া ডিভিশনেই নয়, সাম্প্রতিক অতীতে শিয়ালদহ ডিভিশনেও এই ধরনের ট্রাফিক ব্লকের ঘটনা ঘটেছে।

সম্প্রতি ২০ দিনের ট্রাফিক ব্লক ছিল শিয়ালদহ ডিভিশনে। দমদম জংশনের ৫ নম্বর প্ল্যাটফর্মে কাজের জন্য একটানা ২০ দিনে মোট ৪৮০ ঘণ্টা ট্রাফিক ব্লক করার সিদ্ধান্ত নেয় পূর্ব রেল। সেক্ষেত্রে ১৮ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত চলে ওই ট্রাফিক ব্লক। এর ফলে একদিকে বেশকিছু ট্রেন যেমন বাতিল করা হয়, তেমনই সংক্ষিপ্ত করে দেওয়া হয় বহু ট্রেনের যাত্রাপথও।

Previous articleআলাদা করা হয়েছিল হাড়-মাংস! বাংলাদেশের সাংসদ খুনে চাঞ্চল্যকর তথ্য CID-র হাতে
Next articleথাণের রাসায়নিক কারখানায় বয়লার বিস্ফোরণের ঘটনায় লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা