অনন্তনাগে ধর্নায় মেহবুবা মুফতি, পুরীতে ইভিএম বিভ্রাটের অভিযোগ!

দেশজুড়ে ষষ্ঠ দফা নির্বাচনে সকাল থেকে বিক্ষিপ্ত অশান্তির খবর মিলেছে জম্মু-কাশ্মীরে (Jammu Kashmir) । কোনও বৈধ কারণ ছাড়াই পিডিপির পোলিং এজেন্ট এবং কর্মীদের পুলিশ আটক করায় জম্মু ও কাশ্মীরের অনন্তনাগে ধর্নায় বসলেন পিডিপি প্রধান তথা অনন্তনাগ-রাজৌরি লোকসভা আসনের প্রার্থী মেহবুবা মুফতি (Mehbooba Mufti)। উত্তেজনার পরিস্থিতি সেখানে। অন্যদিকে পুরীতে ইভিএম বিভ্রাটের অভিযোগ তুলেছেন বিজেপি প্রার্থী সম্বিত পাত্র (Sambit Patra) ।

শনিবার সকালে দেশবাসীকে ভোট দেয়ার আবেদন জানিয়ে এক্স হ্যান্ডেলে পোস্ট করেছিলেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। তিনি লেখেন, ‘আমি ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় যাঁরা ভোট দিচ্ছেন তাঁদের সকলকে বিপুল সংখ্যক ভোট দেওয়ার অনুরোধ করছি। প্রতিটি ভোট গুরুত্বপূর্ণ। গণতন্ত্র বিকশিত হয় যখন জনগণ নির্বাচনী প্রক্রিয়ায় সক্রিয় ভাবে যুক্ত হয়। আমি বিশেষ করে মহিলা ভোটার এবং যুবদের বেশি সংখ্যায় ভোট দেওয়ার আহ্বান জানাচ্ছি।’ বাড়ার সঙ্গে সঙ্গে সাধারণ মানুষের মধ্যে ভোটদানের উৎসাহ দেখা গেছে। এদিন একইসঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচন হচ্ছে ওড়িশায়। বিজেডি নেতা ভিকে পান্ডিয়ান ভুবনেশ্বরের একটি বুথে ভোট দিলেন আজ। আইপিএলের মাঝেই দিল্লিতে ভোট দিলেন বিজেপির প্রাক্তন সাংসদ তথা প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর। সাতসকালেই ভোট দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। জম্মু-কাশ্মীরে বিক্ষিপ্ত কিছু গন্ডগোল ছাড়া মোটামুটি শান্তিপূর্ণভাবেই ভোট চলছে।

বাংলার ৮ আসনের মধ্যে সবথেকে বেশি অশান্তির খবর পূর্ব মেদিনীপুর জুড়ে। কখনও কেশপুর কখনও তমলুক, কখনও আবার মেদিনীপুর লোকসভা কেন্দ্রের বিভিন্ন বুথে বিজেপি প্রার্থীরা গন্ডগোল পাকানোর চেষ্টা করছেন বলে অভিযোগ করছেন স্থানীয় ভোটাররা।সকাল ৯টা পর্যন্ত বাংলার ৮টি কেন্দ্রে ভোটের সার্বিক হার ১৬.৫৪ শতাংশ। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী ভোট শুরু হওয়ার ২ ঘণ্টা পরে বাঁকুড়াতে ১৭.৬৯ শতাংশ, বিষ্ণুপুরে ১৮.৫৬, ঘাটাল লোকসভা কেন্দ্রে ১৮.২৭, ঝাড়গ্রামে ১৬.২২ শতাংশ ভোট পড়েছে। কাঁথিতে ১৫.৪৫, মেদিনীপুরে ১৪.৫৮, পুরুলিয়ায় ১২.৩৮ এবং হাই ভোল্টেজ তমলুক লোকসভা কেন্দ্রে ১৯.০৭ শতাংশ ভোট পড়েছে।

 

Previous articleশনির সকালে ভ্যাপসা গরম, আজই তৈরি হবে ঘূর্ণিঝড়! তৈরি প্রশাসন
Next articleঅভিজিৎ গঙ্গোপাধ্যায়কে “চাকরি চোর” স্লোগান! কেন্দ্রীয় বাহিনী নিয়ে অসন্তুষ্ট বিজেপি প্রার্থী