সিভিয়ার সাইক্লোনে পরিণত হয়েছে রেমাল! বাতিল লোকাল ট্রেন, বন্ধ ফেরি সার্ভিস

রবিবাসরীয় সকালে আতঙ্ক নিয়েই ঘুম ভাঙলো সুন্দরবনের (Sundarbans)। আর মাত্র কয়েক ঘণ্টা তারপরই লণ্ডভণ্ড হতে চলেছে সাগর, গোসাবা, নামখানা সহ সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চল। পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করেছে প্রশাসন। তবে আজ যাঁরা রেলপথে কাজে বেরোবেন তাঁদের কপালেও দুর্ভোগ কম নয়। পূর্ব রেলের (Eastern railway) তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে এসব হাওড়া-ব্যান্ডেল শাখায় (Howrah Bandel main line) মোট ১৮টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। সেইসঙ্গে বাতিল হাওড়া-সিঙ্গুর লোকাল, হাওড়া-শেওড়াফুলি লোকাল, কাটোয়া-ব্যান্ডেল রুটের একাধিক ট্রেন। সন্ধ্যার পর থেকে দুর্যোগের গতিবিধি অনুযায়ী আরও ট্রেন বাতিলের পরিকল্পনা রয়েছে পূর্ব রেলের (ER)। সেক্ষেত্রে যাঁরা আজ জরুরি প্রয়োজনে বাড়ির বাইরে বেরোবেন এবং ট্রেনে করে ফিরবেন তাঁরা যথেষ্ট বিপাকে পড়তে চলেছেন। এর পাশাপাশি জলস্তর বাড়ার আশঙ্কায় বাবুঘাট সহ বিভিন্ন জলপথে ফেরি সার্ভিস বন্ধ রাখা হয়েছে। গঙ্গাসাগরমুখী ভেসেল আজকের মতো বাতিল থাকছে। হাওড়া হুগলির সমস্ত লঞ্চ পরিষেবা আগামী ২৪ ঘণ্টার জন্য বন্ধ থাকছে।

শিয়ালদহ (Sealdah) দক্ষিণ শাখা ও হাসনাবাদ, বারাসত শাখায় রবিবার রাত ১১টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। রবিবার শিয়ালদহ থেকে নামখানা, লক্ষ্মীকান্তপুর, ক্যানিং, ডায়মন্ড হারবার, বজবজের একজোড়া করে ট্রেন বাতিল। পরেরদিন, সোমবার নামখানা, লক্ষ্মীকান্তপুর, ক্যানিং, ডায়মন্ড হারবার, বজবজ ছাড়াও সোনারপুর, বারুইপুর শাখায় আপ ও ডাউনে বাতিল মোট ৩২টি ট্রেন। সকালের ক্যানিং, নামখানা ও ডায়মন্ড হারবার লোকালের সময় পরিবর্তনের কথাও জানানো হয়েছে। ঝড়ে রেল ট্র্যাক ও ট্রেনের নিরাপত্তা, সেই সঙ্গে রেল চলাচল সচল রাখার জন্য একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে পূর্ব রেলের শিয়ালদহ ও হাওড়া ডিভিশনে। একদিকে ট্র্যাকে জমা জল পরিষ্কার অন্যদিকে গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে অতিরিক্ত কর্মী মোতায়েন রেখে পরিষেবা দেওয়ার প্রক্রিয়া চালানো হবে।

এক নজরে দূরপাল্লার ট্রেন বাতিলের তালিকা:-

২৬ মে রবিবার

২২৮৯৭ হাওড়া-দিঘা কাণ্ডারী এক্সপ্রেস বাতিল
২২৮৯৮ দিঘা-হাওড়া কাণ্ডারী এক্সপ্রেস
০৮১৩৭ পাঁশকুড়া-দিঘা মেমু প্যাসেঞ্জার স্পেশাল
০৮১৩৯ পাঁশকুড়া-দিঘা লোকাল

২৭ মে সোমবার

০৮১৩৬ দিঘা-পাঁশকুড়া লোকাল ট্রেন
০৮১৩৮ দিঘা-পাঁশকুড়া মেমু প্যাসেঞ্জার স্পেশাল

রেল সূত্রে খবর দুর্যোগের কথা মাথায় রেখে দিঘা-পুরী সুপারফাস্ট সাপ্তাহিক এক্সপ্রেস দিঘার বদলে খড়গপুর থেকে ছাড়বে। কলকাতা বিমানবন্দরেও (Kolkata Airport) জারি ‘রেমাল’ সতর্কতা। রবিবার রাত ১২টা থেকে সোমবার সকাল ৯টা – এই ৯ ঘণ্টা উড়ান বাতিল। এই সময়ের মধ্যে দমদম আন্তর্জাতিক বিমানবন্দরে কোনও বিমান ওঠানামা করবে না বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।


 

Previous articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস
Next article‘যদি সত্যি বলো’, উৎপল সিনহার কলম