হায়দরাবাদের বিরুদ্ধে দাপুটে জয় কলকাতার, একনজরে নাইটদের X Factors

২০২৪ আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে কলকাতা নাইট রাইডার্স। ফাইনালে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে আইপিএল ট্রফি চ্যাম্পিয়ন হয় শ্রেয়স আইয়রের দল। এই জয়ের ফলে ১০ বছরের খরা কাটিয়ে আইপিএল ট্রফি ঘরে তুলল কলকাতা। সৌজন্যে কেকেআর বোলার। আন্দ্রে রাসেল-মিচেল স্টার্কের বোলিং-এর দাপটে এদিন দাঁড়াতেই পারেনি ট্র্যাভিস হেড-অভিষেক শর্মারা। চলুন দেখে নেওয়া যাক কোন কোন কারনে সহযে জয় ছিনিয়ে নিল কলকাতা।

কেকেআরের জয়ের প্রথম কান্ডারি রাসেল-হর্ষিত-স্ট্রার্কের দাপট। শুরুটা করেছিলেন স্টার্ক। প্রথম ওভারেই তাঁর সুইংয়ে শেষ অভিষেক শর্মা। মিডল স্টাম্পে পড়ে বল অফ স্টাম্পের বেল উড়িয়ে দেয়। ৩ ওভারে ১৪ রানের বেশি দেননি স্টার্ক। তুলে নেন ২ উইকেট।এরপরই যার নাম নিতে হয় তিনি হলেন আন্দ্রে রাসেল। কলকাতার হয়ে সব থেকে বেশি উইকেট নেন রাসেল। ২.৩ ওভারে ১৯ রান দিয়ে তিন উইকেট নেন তিনি। নিজের প্রথম ওভারেই উইকেট নেন। শেষ উইকেটটিও নেন রাসেল।

ফাইনাল ম্যাচে কেকেআর বোলাররা নিজের কাজ যেমন করেছেন, তেমনই কাজ করেছেন কলকাতার ব্যাটাররা। শুরুতে নারিনের উইকেটও হারিয়ে চাপে পরে কেকেআর। কিন্তু চাপ তৈরির জায়গাটা তৈরিই হতে দেননি গুরবাজ এবং ভেঙ্কটেশ। গুরবাজ করলেন ৩৯ রান। আর ভেঙ্কটেশ ৫২ অপরাজিত। এরপরই যে এক্সফ্যাক্টর কাজ করে তা হল টস। ২০২৩ বিশ্বকাপে যে ভুলটা করেছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা, সেই একই ভুল করলেন হায়দরাবাদ অধিনায়ক প্যাট কামিন্স। টস জিতে বিপক্ষের উপর চাপ তৈরি করার লক্ষ্যে আগে ব্যাট করে রান তুলে দাও। কামিন্সের এই স্ট্র্যাটেজি এদিন কাজে লাগেনি।

আরও পড়ুন- IPL 2024 চ্যাম্পিয়ন KKR: শুভেচ্ছা মুখ্যমন্ত্রী-ক্রীড়ামন্ত্রী-অভিষেকের

Previous articleIPL 2024 চ্যাম্পিয়ন KKR: শুভেচ্ছা মুখ্যমন্ত্রী-ক্রীড়ামন্ত্রী-অভিষেকের
Next articleরেমালের দাপট শুরু হতেই কলকাতায় প্রাণহানি! মহানগরজুড়ে তুমুল ঝড়বৃষ্টি