বাংলার মন জয়ে মোদির গলায় রাজ্যসঙ্গীত! বারুইপুরে ‘রবীন্দ্রভক্ত’ মোদি

তিনি উল্লেখ করেন, 'আপনারাও মানবেন এই পংক্তিগুলিতে বাংলার মহানতাকে দেখা যায়।' অর্থাৎ এই গানকে রাজ্যসঙ্গীতের স্বীকৃতি দেওয়া যে যথার্থ তাও মেনে নেন বাংলা বিরোধী প্রধানমন্ত্রী

রাজ্যে শেষ পর্বের নির্বাচনী প্রচারের আগেই ব্যাকফুটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদির ভোটপ্রচারের বিজ্ঞাপনে আপনার শহরে’ মোদির রোড শো-এর প্রচার করে নিজেদের বাংলা বিরোধী হিসাবে প্রতিষ্ঠা করেছিল বিজেপি। তৃণমূল এই নিয়ে সরব হওয়ার পরই ড্যামেজ কন্ট্রোলে নানা উপায় খুঁজতে থাকে বিজেপি। মঙ্গলবার বারুইপুরের জনসভা থেকে মোদিরও সেভাবেই নিজেকে বাংলার লোক হিসাবে প্রতিষ্ঠা করার ‘চেষ্টা’ চালালেন তৃণমূলের হাত ধরে স্বীকৃতি পাওয়া রাজ্যসঙ্গীতকে ভরসা করেই। মঙ্গলবার মোদির মুখে ‘বাংলার মাটি বাংলা জল’ দিয়েই বঙ্গস্তুতি!

যাদবপুরে ও কলকাতা দক্ষিণ কেন্দ্রের বিজেপি প্রার্থীদের সমর্থনে মঙ্গলবার বারুইপুরে জনসভা করেন নরেন্দ্র মোদি। ছয় দফা নির্বাচন সম্পূর্ণ হয়ে যাওয়ার পরে পায়ের তলার জমি খুঁজতে থাকা বিজেপির অধিনায়কের গলায় ফের পাঁচ বছর আগের কর্মসংস্থানের টোপ। কলকাতায় বিদ্যাসাগরের মূর্তি ভাঙা বিজেপির নেতার মুখে এদিন শোনা যায়, “মোদি যখন বিকশিত ভারত তৈরির কাজ শুরু করেছেন তখন সেটা বিকশিত বাংলাকে ছাড়া সম্ভবই না। বাংলাকে সেই পুরোনো ঐতিহ্য ফিরিয়ে দিতে হবে যখন বাংলা দেশের সংস্কৃতি ও অর্থনৈতিক রাজধানী ছিল।”

তিন বছর ধরে বাংলার প্রাপ্য টাকা আটকে রেখে বাংলাকে কোন ফর্মুলায় অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করবেন মোদি, তা অবশ্য তিনি এদিন বলেননি। তবে দুর্বোধ্য উচ্চারণে রাজ্যসঙ্গীতেই বাংলার স্তুতি করেছেন তিনি। ২০২৩ সালে ‘পশ্চিমবঙ্গ দিবস’ স্বীকৃতি দানের পাশাপাশি রাজ্য সঙ্গীত হিসাবে ‘বাংলার মাটি বাংলার জল’-কে স্বীকৃতি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ সমালোচনা সহ্য করে, বিশেষজ্ঞদের সঙ্গে দীর্ঘ আলোচনার প্রেক্ষিতে এই স্বীকৃতি সম্ভব হয়েছিল। মঙ্গলবার বাংলার স্তুতি করে বাঙালির মন জয়ে সেই গানকেই ভরসা করলেন নরেন্দ্র মোদি। এমনকি পংক্তিগুলির শেষ দিকে উচ্চারণ সমস্যার জন্য ক্ষমাও চান তিনি।

সেই সঙ্গে তিনি উল্লেখ করেন, ‘আপনারাও মানবেন এই পংক্তিগুলিতে বাংলার মহানতাকে দেখা যায়।’ অর্থাৎ এই গানকে রাজ্যসঙ্গীতের স্বীকৃতি দেওয়া যে যথার্থ তাও মেনে নেন বাংলা বিরোধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলার সংস্কৃতি সম্পর্কে সম্পূর্ণ দিকভ্রান্ত নরেন্দ্র মোদিকে শেষ দফার আগে প্রচারে সেই তৃণমূলের দেখানো পথেই বাংলাকে সম্মান জানাতে হয়।

Previous articleবাংলাদেশের বিরুদ্ধে কি প্রস্তুতি ম্যাচে খেলবেন বিরাট? এল বড় আপডেট
Next articleঅভিষেক ম্যাজিকে মাতোয়ারা রোড শো ভাসলো জনসমুদ্রে