আতঙ্কের নাম ‘রেমাল’! উত্তর পূর্বে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা, বন্ধ স্কুল-কলেজ

বাংলায় তেমন বড়সড় প্রভাব ফেলতে না পারলেও পড়শি রাজ্যগুলিতে এখনও ভয়ঙ্কর রূপ দেখাচ্ছে ঘূর্ণিঝড় রেমাল (Remal)। আর তার জেরেই অতি ভারী বৃষ্টিতে ভাসছে উত্তর-পূর্বের (North East) রাজ্যগুলি। ইতিমধ্যে অসম, মিজোরাম, মেঘালয়-সহ একাধিক রাজ্যে জারি হয়েছে লাল সতর্কতা (Red alert)। পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে রেমালের ভয়াবহতা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। রেমালের প্রভাবে এখনও পর্যন্ত উত্তর-পূর্বের রাজ্যগুলিতে কমপক্ষে ৩৭ জনের মৃত্যু হয়েছে বলে খবর। পাশাপাশি ধস ও হড়পা বানে নিখোঁজ আরও অনেকেই।

এদিকে ঘূর্ণিঝড়ের তাণ্ডবে বুধবার অসমের সমস্ত স্কুল বন্ধ রাখার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। উল্লেখ্য রবিবার রাতে পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় রেমাল। তবে ঘূর্ণিঝড় পুরোপুরি বাংলাদেশে চলে গেলেও, এর প্রভাব এখনও রয়ে গিয়েছে উত্তর-পূর্বের একাধিক রাজ্যগুলিতে। অসমের উপরে তৈরি হয়েছে গভীর নিম্নচাপ। এর জেরে অসম, ত্রিপুরা, মেঘালয়, মিজোরাম ও নাগাল্যান্ডে লাগাতার ঝড় ও ভারী বৃষ্টিপাত হচ্ছে।

সূত্রের খবর সবথেকে বেশি ক্ষতি হয়েছে মিজোরামে। আইজল, মেলথাম, হ্লিমেন, সালেম সহ একাধিক জায়গায় কমপক্ষে ২৭ জনের মৃত্যু হয়েছে বলেই জানিয়েছে রাজ্য প্রশাসন। এখনও জারি রয়েছে উদ্ধারকাজ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা। অন্যদিকে, অসমে ঝড়-বৃষ্টিতে ৪ জনের মৃত্যু হয়েছে, আহত কমপক্ষে ১৮ জন। অসমের সোনিতপুরে একটি স্কুল বাসের উপরে গাছ ভেঙে পড়ে আহত হয়েছে ১২ জন শিশু। এরপরই রাজ্য সরকারের তরফে আজ সমস্ত স্কুল-কলেজে ছুটির ঘোষণা করা হয়েছে। নাগাঁও, হোজাই, পশ্চিম কারবি, গোলাঘাট, দিমা হাসাও, কাচার, হাইলাকান্দি, করিমগঞ্জে স্কুল-কলেজ বন্ধ থাকবে। এদিকে মেঘালয়ে রেমালের প্রভাবে কমপক্ষে ২ জনের মৃত্যু ও ৫০০ জন আহত হয়েছেন বলে খবর। নাগাল্যান্ডে কমপক্ষে ৪০টি বাড়ি ভেঙে পড়েছে। প্রতিটি রাজ্যেই উদ্ধারকাজে নেমেছে এনডিআরএফ।

ইতিমধ্যে মুখ্যমন্ত্রী রাজ্য বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে ১৫ কোটি টাকা খরচের ঘোষণা করেছেন। মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলেই জানিয়েছেন তিনি।

Previous article“বেচারা শওকতকে মাঝরাতে নোটিশ!“ কেন্দ্রের এজেন্সি-রাজের বিরুদ্ধে গর্জে উঠলেন মমতা
Next articleশহরে নতুন গোয়েন্দা ‘অরণ্য’, তদন্তের টিজারে রহস্যের রসায়ন