মোদির হাত ছেড়ে সিকিম দখলে রাখল SKM, অরুণাচলে ক্ষমতায় BJP

৩২টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করা বিজেপি প্রার্থীরা একটাও আসন পায়নি। এসকেএম বিজেপির হাত ছাড়তেই সিকিমে তাঁদের অবস্থা স্পষ্ট হয়ে গেল

লোকসভা নির্বাচনের ফলাফলের আগে প্রকাশ্যে সিকিম (Sikkim) ও অরুণাচলের (Arunachal Pradesh) ফলাফল। বিরোধীরা গোটা দেশে ছোট দলগুলির লোকসভা ফলাফলের যে দাবি করেছিলেন, সিকিমের নির্বাচনে তারই প্রতিফলন দেখা গেল। সিকিমে ফের ক্ষমতা প্রেম সিং তামাংয়ের (Prem Singh Tamang) এসকেএম (SKM)। লোকসভা ও বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট না করার সিদ্ধান্ত নিয়েছিল ক্ষমতাসীন এসকেএম। বিধানসভা নির্বাচনের ফলাফলে দেখা গেল ৩২টি আসনের মধ্যে ৩১টিতে জয়লাভ করেছে এসকেএম।

সিকিমে একটি আসন জিতেছে প্রধান বিরোধী এসডিএফ (SDF)। অন্যদিকে ৩২টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করা বিজেপি প্রার্থীরা একটাও আসন পায়নি। এসকেএম বিজেপির হাত ছাড়তেই সিকিমে তাঁদের অবস্থা স্পষ্ট হয়ে গেল বিধানসভার ফলাফলে। সিকিমে এসকেএমের জয়ের পরে মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাংয়ের সঙ্গে ফের জোট বাধার প্রস্তাব দিয়েছেন। যদিও সিকিমের বিজেপি নেতাদের বিরোধিতার কারণেই সেখানে এসকেএম-এর সঙ্গে জোট ভেঙেছে বিজেপির। কিন্তু হেরে গিয়ে এখন ক্ষমতায় আসার জন্য নতুন নীতি প্রয়োগ মোদির।

রবিবার গণনা হয় অরুণাচল প্রদেশের বিধানসভা নির্বাচনেরও। সেখানে ৪৮টি আসনে জিতে ক্ষমতায় আসতে চলেছে বিজেপি। সেই সঙ্গে বিজেপির জোটসঙ্গী ন্যাশানাল পিপলস পার্টি (NPP) পাঁচটি আসনে জয়লাভ করে। ৬০ আসনের অরুণাচলে স্পষ্টভাবে জয়ী বিজেপি, যার প্রভাব লোকসভা নির্বাচনের ফলাফলেও পড়তে চলেছে বলে অনুমান রাজনীতিকদের। তবে জয়ের পরই উচ্ছাস প্রকাশ করেন নরেন্দ্র মোদি। অরুণাচলের ফলাফলের জন্য বিজেপি কর্মীদের উদ্দেশে তিনি বলেন, “নির্বাচনী প্রচারে অরুণাচল প্রদেশের বিজেপি কর্মীদের অনবদ্য কঠিন পরিশ্রমের প্রশংসা করছি আমি। তাঁরা যেভাবে গোটা রাজ্য ঘুরেছেন এবং মানুষের সঙ্গে সংযোগ স্থাপন করেছেন তা প্রশংসার যোগ্য।”

সিকিমের মুখ্যমন্ত্রী তামাংয়ের উদ্দেশে মোদি বলেন, “২০২৪ সিকিম বিধানসভা নির্বাচনে জয়ের জন্য এসকেএম ও প্রেম সিং তামাংকে অভিনন্দন। আগামী দিনে সিকিমের উন্নতির জন্য একসঙ্গে কাজ করার দিকে তাকিয়ে থাকব।”

Previous articleপ্রাক বিবাহ অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ‘সাবধানী’ আম্বানিরা!
Next article‘হাইপেশিয়া’, উৎপল সিনহার কলম