প্রথমবার প্রার্থী হয়েই কেল্লাফতে! রায়বেরেলিতে ‘সহজ জয়’, ওয়েনাড়েও বাজিমাতের আশায় রাহুল

মঙ্গলবার ভোটের ফলাফল প্রকাশের সময় যত গড়াচ্ছে একদিকে যেমন থমকে গিয়েছে এনডিএ-র (NDA) বিজয়রথ, সেখানে পাল্টা টক্কর দিয়ে এগিয়ে চলেছে বিরোধী জোট। এদিন ট্রেন্ড স্পষ্ট হতেই সত্যি হল মোদি সরকারের বিরুদ্ধে ওঠা বিরোধীদের সমস্ত কুৎসা, অপপ্রচারের আসল ছবি। দেশবাসী যে মোদি সরকারকে নতুন করে আর সুযোগ দিতে চাইছেন না তা এদিনের ফলাফলেই স্পষ্ট। এদিন সকাল থেকেই বিরোধী শিবিরে খুশির হাওয়া। মূলত প্রত্যাশামতোই ফলাফল হওয়ায় ইতিমধ্যে দিল্লির সদর দফতর সহ দেশের বিভিন্ন প্রান্তে বিজয়োৎসবে মেতেছেন বিরোধী জোটের কর্মী, সমর্থকরা। পাশাপাশি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) হাত ধরে ইতিমধ্যে ৪২ আসন বিশিষ্ট বাংলায় ২০টিরও বেশি আসনে এগিয়ে রয়েছেন তৃণমূল প্রার্থীরা। পাশাপাশি ফলাফল ঘোষণার সময় যত এগোচ্ছে ততই জয়ের রাস্তা প্রশস্ত হচ্ছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi)।

কংগ্রেসের গড় হলেও রায়বরেলি কেন্দ্র থেকে এবারেই প্রথম প্রার্থী হন রাহুল গান্ধী। তবে প্রথমবার হলেও রায়বরেলির মানুষ তাঁকে খালি হাতে ফেরালেন না। বিপুল ভোটে জয় পেলেন রাগা। জনাদেশ মেনে গণনা শেষ হওয়ার আগেই পরাজয় স্বীকার করে নিলেন রায়বরেলির বিজেপি প্রার্থী দীনেশ প্রতাপ সিং। শেষ পাওয়া খবর অনুযায়ী, রায়বরেলি কেন্দ্রে ৪ লক্ষের বেশি ভোট পেয়েছেন রাহুল গান্ধী। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির দীনেশ প্রতাপ সিং। তাঁর থেকে এখনও পর্যন্ত ২ লক্ষ ২২ হাজার ২১৯ ভোটে এগিয়ে রয়েছেন রাহুল। ভোট গণনা এখনও শেষ হয়নি। তবে রাহুল গান্ধীর জয় একপ্রকার নিশ্চিত। আর তাই নির্বাচন কমিশনের তরফে ঘোষণার আগেই পরাজয় স্বীকার করে নিলেন বিজেপি প্রার্থী। পাশাপাশি ওয়েনাড়েও বিরোধীদের অনেকটা পিছিয়ে এগিয়ে রয়েছেন সোনিয়া তনয়।

চলতি নির্বাচনে রায়বেরেলি ও ওয়ানড় আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন রাহুল। দুই আসনের ফলাফল বেরতেই দেখা যায় জোড়া আসনেই এগিয়ে রয়েছেন সোনিয়া তনয়। কিন্তু রাহুলের পুরনো গড় আমেঠিতেও অত্যন্ত খারাপ হাল বিজেপির। সেখানকার বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির জয়ের আশা অনেকটাই ক্ষীণ। কিন্তু রাহুল গান্ধী তাঁর দুই আসনেই জয়ের পথে এগিয়ে চলেছেন। এদিন ভোট গণনার শুরুতে স্মৃতি এগিয়ে থাকলেও পরে সময় যত গড়িয়েছে ততই জয় আরও দূরে চলে গিয়েছে স্মৃতির। আমেঠির কংগ্রেস প্রার্থী কিশোরী লাল শর্মার জয় এখন সময়ের অপেক্ষা। তবে ফলাফলের প্রাথমিক প্রবণতায়, বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স বেশ কয়েক আসনে এগিয়ে থাকলেও বিরোধী জোটের দাবি,  এখনও পর্যন্ত ২৭২টির বেশি আসনে এগিয়ে রয়েছে ইন্ডি ব্লক। বিরোধীদের দাবি, ৫৪৩ আসনের মধ্যে তারা ২৯৫টি আসন পাবে। ইতিমধ্যে তারা ২৩১ আসনে এগিয়ে রয়েছে। তবে এই প্রথমবার মা সোনিয়ার গড়ে জয় ছেলের।

তবে রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, চলতি ভোটে মণিপুর বিজেপির কাছে ত্রাস হয়ে উঠেছে। হিংসা বিধ্বস্ত উত্তর পূর্বের রাজ্য থেকেই ভারত জোড়ো ন্যায় যাত্রার সূচনা করেন রাগা। আর সেখানেই ভিত কিছুটা হলেও তৈরি হয়েছে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি ধর্মীয় বিভাজনকে হাতিয়ার করতে গিয়ে পাল্টা ধরাশায়ী হয়েছে গেরুয়া শিবির।

 

Previous articleবাংলা জুড়ে সবুজ সাইক্লোন, কেমন ফল করলেন তারকা প্রার্থীরা 
Next articleসুনীলের জন্য ম্যাচ জিততে চান শুভাশিস