সাত বিধানসভাতেই বড় মার্জিন, স্মরণীয় জয়েও “চোরকাঁটা”! নিজেই সাফ করবেন সায়নী!

১০ মার্চ থেকে ৪ জুন, টানা প্রায় ৮০ দিন। চাঁদিফাটা রোদ, তীব্র দাবদাহ, ঝড়, বৃষ্টিকে তুড়ি মেরে দিনরাত এক করে দিয়েছিলেন। হাতেনাতে তার ফলও পেয়েছেন। আড়াই লক্ষের বেশি ভোটে ঐতিহ্যের যাদবপুর থেকে জয়ী তৃণমূলের তারকা প্রার্থী (TMC) সায়নী ঘোষ (Sayani Ghosh)। বিশ্রাম, ছুটি শব্দগুলি যেন সায়নীর অভিধানে নেই। তাই যুদ্ধ জয়ের পরেও দৌড়ে বেড়াচ্ছেন এক বিধানসভা থেকে অন্য বিধানসভা। স্থানীয় নেতৃত্বের সঙ্গে করছেন ফলাফলের ময়না তদন্ত। বিপুল মার্জিনে জেতার পরেও আত্মতুষ্টিতে ভুগতে চান না যাদবপুরের নব নির্বাচিত সাংসদ। আসলে সায়নী বুঝিয়ে দিয়েছেন তিনি আগের দুই সংসদের মতো নয়। “এলাম, দেখলাম, জয় করলাম” ফর্মুলায় বিশ্বাসী নন সায়নী। বরং, জয়ের পর যাদবপুরের প্রতিটি ঘরের মেয়ে হতে চান তিনি। যাদবপুর এখন স্থায়ী সাংসদ উপহার দিতে যা যা করার, তাই তাই করতে চান।

প্রায় আড়াই মাস মানুষের মধ্যে থেকেছেন সায়নী।যাদবপুরের প্রতিটি মানুষের ঘরে পৌঁছে গিয়েছেন। ফলও পেয়েছেন, দু’হাত তুলে মানুষ আশীর্বাদ করেছে। কিন্তু সেখানেও এক বালতি দুধে কোথাও যেন একফোঁটা চোনা পড়েছে। কোথায় সামান্য হলেই ত্রুটি আছে, কোন পুরসভার কোন ওয়ার্ড বা কোন পঞ্চায়েতের কোন বুথে সামান্য হলেও ঘাটতি আছে, পুরোটাই নজরে এনেছেন সায়নী। তাঁর স্পষ্ট কথা, একজন মানুষও যদি মুখ ফিরিয়ে থাকেন, কিন্তু তাঁর সমর্থন পাওয়া গেল না সেটা জানতে হবে। এবং তিনি নিজে সেই কাজ করবেন। যে বুথগুলিতে খারাপ ফল হয়েছে, নিজে সেখানে গিয়ে মানুষের সঙ্গে কথা বলবেন। হারা বুথগুলিতে নিজে কাজ করবেন।

মনে রাখা দরকার, বিরোধীপক্ষকে ‘শূন্য’ করে নিজেদের লোকসভা কেন্দ্রের ৭টি বিধানসভা আসনের মধ্যে সাতটিতেই এগিয়ে রয়েছেন যে কয়েকজন বিজয়ী প্রার্থী, তার মধ্যে অন্যতম যাদবপুরে সায়নী ঘোষ। একটি বিধানসভা আসনেও বিজেপির প্রতিদ্বন্দ্বীদের খাতা খুলতে দেননি সায়নী।সদ্যসমাপ্ত ভোটে রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রের মধ্যে প্রতিদ্বন্দ্বীকে দুরমুশ করে জেতা এমন প্রার্থীর সংখ্যা মাত্র ১৪। এঁদের মধ্যে বিজেপির মাত্র এক জন। তৃণমূলের ১৩।

 

কিন্তু সায়নীর এই স্মরণীয় জয়ের মধ্যে কাঁটাও আছে। ৭টি বিধানসভার বেশ কয়েকটি পুরসভা ও পঞ্চায়েত এলাকায় করুণ অবস্থা তৃণমূলের। বুথ ভিত্তিক ফলাফল বলছে, এমন কিছু অঞ্চল আছে, যেখানে এই মুহূর্তে পঞ্চায়েত ভোট হলে তৃণমূলের শোচনীয় পরাজয় হবে। পাশাপাশি বেশকিছু পুরসভার ওয়ার্ড ভিত্তিক ফলাফল কাঁটাছেঁড়া করে দেখা যাচ্ছে, যেখানে তৃণমূলের তুলনায় বিজেপির ফলাফল অনেক ভালো।

কোনও কিছুই অবশ্য নজর এড়ায়নি সায়নীর। আপাতত সপ্তাহখানেক দলীয় নেতা কর্মীদের ছুটি দিয়েছেন। তারপর ফের কোমর বেঁধে মাঠে নামতে হবে। ভোটে জেতাই শেষ কথা নয়, এবার তো আসল কাজ শুরু। মানুষের পাশে থেকে মানুষের কাজ। বিধানসভা ধরে ধরে স্থানীয় নেতৃত্বের সঙ্গে ফলাফল পর্যালোচনা করেছেন। আকার-ইঙ্গিতে সায়নী স্থানীয় নেতৃত্বকে বুঝিয়ে দিয়েছেন, তিনি মিমি চক্রবর্তী নন, সুতরাং, এখন থেকে মানসিকতা বদলাতে হবে। এবং শুধুমাত্র
“শো-পিস” সাংসদ নয়, একজন দক্ষ সংগঠক হিসেবে যাদবপুর লোকসভায় তিনি কাজ করবেন।

যাদবপুরবাসীর জন্য প্রতিটি বিধানসভায় সংসদের দফতর থাকবে। এছাড়াও আগামী কয়েক মাসের মধ্যে “দিদিকে বলো”, “এক ডাকে অভিষেক” – এর মতো বিশেষ ফোন নম্বরে হেল্পলাইন নাম্বার চালু করবনে সায়নী। যেখানে মানুষ সরাসরি সাংসদকে নিজেদের অভাব, অভিযোগ, সমস্যার কথা জানাতে পারবেন।

Previous articleশিয়ালদহে ট্রেন বাতিলে ক্ষুব্ধ নিত্যযাত্রীরা! অফিস টাইমে বাড়ছে দুর্ভোগ
Next articleআরও বাড়বে তাপমাত্রা, বৃষ্টি হলেও গরমের হাত থেকে রেহাই নেই! সাফ জানাল হাওয়া অফিস