জর্জ টেলিগ্রাফের স্কিল ফেয়ার ২০২৪, উচ্ছ্বসিত ছাত্রছাত্রীরা

জর্জ টেলিগ্রাফে শিক্ষা শেষে রয়েছে নিজস্ব পেশাদার জন সংযোগ দফতর

১৯২০ সাল থেকে দীর্ঘ ১০৪ বছর ব্যাপী জর্জ টেলিগ্রাফ ট্রেনিং ইনস্টিটিউট কারিগরি শিক্ষার জগতে এক ও অদ্বিতীয় একটি নাম। এই প্রতিষ্ঠানটি আইএসও ৯০০১:২০১৫ প্রত্যয়িত এবং ভারতের ন্যাশানাল স্কিল ডেভলপমেন্ট কর্পোরেশনের প্রশিক্ষণ অংশীদার। এটি ন্যাশানাল কাউন্সিল ফর ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং ও নেতাজি সুভাষ ওপেন ইউনিভার্সিটি দ্বারা স্বীকৃত একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান। অল্প মেধার স্বল্প বিত্তের ছেলেমেয়েরা যারা কোনও রকমে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাশ করেছে, তাদের কাছে ডাক্তার, ইঞ্জিনিয়ার, চাটার্ড একাউন্টেন্ট হওয়াটা কার্যত অসম্ভব। সবারই স্বপ্ন থাকে বড় হবার। জীবনে প্রতিষ্ঠিত হওয়ার। সেই স্বপ্নকে বাস্তবে রূপদান করে গত ১০২ বছর ধরে জর্জ টেলিগ্রাফ পাশে দাড়িয়েছে ছাত্রছাত্রীদের। স্বল্পবিত্তের ছেলেমেয়েরা গত ১০২ বছর ধরে জর্জ টেলিগ্রাফ থেকে প্রশিক্ষণ নিয়ে তাদের স্বপ্নকে বাস্তাবায়িত করে তুলেছে। বর্তমানে ৭০টির অধিক কেন্দ্রে জর্জ টেলিগ্রাফ আধুনিক প্রযুক্তির সাহায্যে প্রশিক্ষণ দিয়ে ছাত্রছাত্রীদের জীবন গড়ে তুলেছে। শ্রেষ্ঠ শিক্ষকমন্ডলী ও আধুনিক প্রযুক্তির সাহায্যে ভিন্নমুখী কারিগরী শিক্ষাদানে পূর্বভারতের ৭০টিরও অধিক কেন্দ্রে জর্জ টেলিগ্রাফ সুনামের সঙ্গে কাজ করছে।

জর্জ টেলিগ্রাফ ট্রেনিং ইনস্টিটিউটের শিয়ালদহ মেইন ক্যাম্পাসে ৭ জুন আয়োজিত হল ‘স্কিল ফেয়ার ২০২৪। এই বছর অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং, এয়ার কন্ডিশনিং অ্যান্ড রেফ্রিজারেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স অ্যাপ্লায়েন্স ইঞ্জিনিয়ারিং, স্মার্ট ফোন রিপেয়ারিং, কম্পিউটার হার্ডওয়্যার অ্যান্ড অ্যাডভান্সড নেটওয়ার্কিং ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল টেকনিশিয়ান, সোলার পাওয়ার টেকনোলজি, প্যারামেডিক্যাল সায়েন্স, বিউটি অ্যান্ড ওয়েলনেস, ইন্টেরিয়র ডিজাইনিং এবং কম্পিউটার সফট ওয়্যার বিভাগের ছাত্র-ছাত্রীরা এই অনুষ্ঠানে অংশ গ্রহন করে। অনুষ্ঠানে উপস্থিত শিল্প সমাজের প্রতিনিধিরা, সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিগণ এবং উপস্থিত সকল দর্শকবৃন্দ ছাত্রছাত্রীদের উদ্ভাবনী প্রকল্পগুলি দেখে তাদের দক্ষতার ভূয়সী প্রশংসা করেন।

জর্জ টেলিগ্রাফে শিক্ষা শেষে রয়েছে নিজস্ব পেশাদার জন সংযোগ দফতর। যার অধীনে কর্পোরেট কমিউনিকেশন সেল ও প্লেসমেন্ট সেল। কর্পোরেট কমিউনিকেশন সেল জর্জে বিভিন্ন কোর্স সম্পর্কিত শিল্পের সঙ্গে সরাসরি যোগাযোগ রেখে চলেছে এবং কর্পোরেট কমিউনিকেশন সেলের দ্বারা গঠিত বিভিন্ন শিল্পের প্রতিনিধিদের নিয়ে তৈরী হয়েছে বোর্ড অফ স্টাডিজ। এই বোর্ড অফ স্টাডিজ জর্জ টেলিগ্রাফের সিলেবাসকে ক্রমাগত সময়ের সঙ্গে উপযুক্ত করে তুলতে বিভিন্ন ট্রেনিং ওয়ার্কশপ পরিচালনা করতে এবং শিক্ষাক্রমের পর বিভিন্ন শিল্পে চাকরির ব্যবস্থা করতে সাহায্য করে।শিল্প মহল এবং কর্পোরেট হাউসের সঙ্গে এই প্রতিষ্ঠান অঙ্গাঙ্গিভাবে জড়িত। একাধিক অগ্রণী শিল্প সংস্থা এই প্রতিষ্ঠানের শিক্ষণ পর্ষদে রয়েছে। তারা পাঠ্যতালিকার প্রয়োজনীয় পরিবর্তন, পরিমার্জন এবং সংযোজন বিষয়ে মূল্যবান মতামত দেন। পাঠ্যক্রমের শেষে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা এবং সুযোগ্য ছাত্রছাত্রীদের চাকরি পেতে সাহায্য করে চলেছে এই পর্ষদ। ইলেকট্রনিক্স এবং টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং পাঠ্যক্রমের জন্য রয়েছে হিটা টেকনোলজি, শার্প, ভিআই ইত্যাদি নানা নামজাদা প্রতিষ্ঠান।এয়ার কন্ডিশনিং এবং রেফ্রিজারেশন ইঞ্জিনিয়ারিং পাঠ্যক্রমের জন্য শিক্ষণ পর্ষদ বা B.O.S.- এ রয়েছে ওয়ার্লপুল, কেরিয়ার, গোদরেজ, হিতাচি, ভোল্টাস, কেরিয়ার মাইডিয়া এবং অন্যান্য কোম্পানি।অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং পাঠ্যক্রমের জন্য রয়েছে মাহীন্দ্রা অ্যান্ড মাহীন্দ্রা, হন্ডা, টাটা মোটরস, বাজাজ, ফোর্ড, শেভ্রলে ও অন্যান্য প্রতিষ্ঠান। কম্পিউটার হার্ডওয়্যার ইঞ্জিনিয়ারিং পাঠ্যক্রমের জন্য রয়েছে সি.এম.এস. ইনফোসিস্টেমস, পিসিএস টেকনোলজি-র মতো নামকরা প্রতিষ্ঠান।

জর্জ টেলিগ্রাফ ট্রেনিং ইনস্টিটিউটের ট্রাস্টি ম্যানেজিং ডিরেক্টর সুব্রত দত্ত এবং ডিরেক্টর অপারেশন অনিন্দ্য দত্ত যৌথভাবে অনুষ্ঠানটির উদ্বোধন করেন। সুব্রত দত্ত শিক্ষার্থীদের কৃতিত্বে গর্ব প্রকাশ করে বলেন, আমাদের ছাত্রছাত্রীরা আমাদের ইনস্টিটিউটের মনের মণিকোঠায় রয়েছে। তাদের দৃষ্টান্তমূলক ও মননশীল দক্ষতা শিল্প সমাজের অমূল্য সম্পদ হয়ে উঠবে।” পরিচালক অনিন্দ্য দত্ত ছাত্র-ছাত্রীদের প্রশংসা করে বলেন, “গত এক মাস ধরে ছাত্র- ছাত্রীরা অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে সমস্ত প্রকল্পগুলি উপস্থাপন করেছে। আমরা তাদের কৃতিত্বের জন্য অত্যন্ত গর্বিত এবং উচ্ছ্বসিত। প্রত্যেক ছাত্রছাত্রীর উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।”





Previous articleআমেরিকায় পৌঁছে বেসবলের ব্যাট হাতে তান্ডব সচিনের, ভাইরাল ভিডিও
Next articleশপথের আগেই শরিকি বিবাদ! প্রফুল প্যাটেলের ক্ষোভের মুখে বিজেপি