ছত্তিশগড়ে গুলির লড়াইয়ে ফের খতম ৮ মাওবাদী, শহিদ ১ জওয়ান

লোকসভা ভোট (Loksabha Election) মিটতেই অশান্ত ছত্তিশগড় (Chattisgarh)। ফের ছত্তিশগড়ের জঙ্গলে মাওবাদী গেরিলা এবং যৌথবাহিনীর ভয়ঙ্কর গুলির লড়াই চলে। শনিবার সকালে ছত্তিশগড়ের বস্তার ডিভিশনের নারায়ণপুর জেলার অবুঝমাড়ের জঙ্গলে নিরাপত্তা বাহিনীর গুলিতে খতম নিষিদ্ধ সংগঠন সিপিআইএমএল (CPIML) (মাওবাদী)-র ৮ জন। প্রাণ গিয়েছে এক নিরাপত্তা বাহিনীর জওয়ানেরও। গুরুতর আহত হয়েছেন আরও দু’জন।

এর আগে গত ৮ জুন এনকাউন্টারে নিকেশ হয় ৭ মাওবাদী। ওই অভিযানেও প্রাণ যায় ৩ জওয়ানের। তার আগে ২৩ মে নারায়ণপুর ও বিজাপুর জেলার সীমান্তবর্তী অঞ্চলে অভিযান চালিয়ে ৭ মাওবাদীকে খতম করা হয়েছিল। অন্যদিকে ৩০ এপ্রিল নারায়ণপুর ও কাঙ্কের জেলার সীমান্তে ১০ মাওবাদীকে এনকাউন্টারে নিকেশ করা হয়। ওই মাসেই কাঙ্কেরে নিরাপত্তা বাহিনীর গুলিতে মারা যায় ২৯ মাওবাদী। ছত্তিশগড় পুলিশ গোপন সূত্রে খবর পেয়েই নারায়ণপুর, দান্তেওয়াড়া এবং বিজাপুর জেলার সীমানাবর্তী পাহাড়-জঙ্গলঘেরা এলাকায় তল্লাশি অভিযান চালায়। অভিযান চালায় ডিসট্রিক্ট রিজার্ভ গ্রুপ, ছত্তিশগড় পুলিশের মাওবাদী দমনের দায়িত্বপ্রাপ্ত ‘স্পেশাল টাস্ক ফোর্স’ এবং কেন্দ্রীয় আধাসেনা আইটিবিপি-র যৌথবাহিনী।

শনিবার সকাল থেকেই জঙ্গলে দুই পক্ষের গুলির লড়াই শুরু হয়েছে। ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড, টাস্ক ফোর্স, টিবেটান বর্ডার পুলিশ সহ একাধিক ফোর্স এই অভিযানের অংশ ছিল। গত ১২ জুন থেকে এই অভিযান চলছে।

 

Previous articleসংবাদ মাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা: প্রতিবাদে সরব ১৫টি সাংবাদিক সংগঠন
Next articleNEET প্রশ্নফাঁস অস্বীকার শিক্ষামন্ত্রীর, তারপরেই ডবল ইঞ্জিন দুই রাজ্যে গ্রেফতার!