প্রদেশ কংগ্রেস সভাপতির পদে অধীর চৌধুরীর ইস্তফা গ্রহণ

যেমনটি মনে করা হচ্ছিল, তেমনটি ঘটল। আর প্রদেশ কংগ্রেস সভাপতি নেই অধীর রঞ্জন চৌধুরী (Adhir Chowdhury)। জল্পনা সত্যি হল। অধীরের ইস্তফা গ্রহণ করল কংগ্রেস হাইকমান্ড। গত সপ্তাহে শোনা গিয়েছিল, সর্বভারতীয় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের কাছে ইস্তফাপত্র পাঠিয়েছেন অধীর চৌধুরী। সেই সময় হাইকমান্ড কাজ চালিয়ে যেতে বলেছিলেন। অবশেষে অধীরের ইস্তফা গৃহীত হয়েছে। ফলে নির্বাচনের পর বিভিন্ন রাজ্যে যে সাংগঠনিক রদবদলের পথে কংগ্রেস, তাতে যুক্ত হল বাংলার নামও।

রাজনৈতিক পর্যবেক্ষকদের অনেকেই মনে করছেন, অধীরকে প্রদেশ সভাপতির পদ থেকে সরিয়ে পক্ষান্তরে মমতা বন্দ্যোপাধ্যায় ও তৃণমূল কংগ্রেসকে আরও আন্তরিকতার বার্তা দিল কংগ্রেস।

অধীর চৌধুরী (Adhir Chowdhury) এদিন নিজেই জানান, তিনি আর প্রদেশ কংগ্রেস সভাপতি নন। তাঁর কথায়, “আমি তো এমনিতেই অস্থায়ী সভাপতি। অস্থায়ী সভাপতি হিসাবে আমি কাজ চালাচ্ছিলাম। খাড়গেজি দায়িত্ব নেওয়ার পর থেকে সর্বত্র তাই হয়েছে। সোনিয়া গান্ধী, রাহুল গান্ধীকেও জানিয়েছি। প্রদেশ কংগ্রেস সভাপতি কে হবেন, নাম চূড়ান্ত করবেন মল্লিকার্জুন খাড়গে-ই।”

অধীর চৌধুরী আরও বলেন, “দুটো প্রস্তাব আনা হয়েছে। দেশে বিরোধী দলের যে স্বীকৃতি পেয়েছে কংগ্রেস, সেখানে রাহুলজি যেন লিডার অফ অপোজিশন হন, সেই প্রস্তাব আমরা পাঠাব। পাশাপাশি, এখানকার কমিটির সমস্ত রদবদলের অধিকার খাড়গেজির। রাজ্যে কর্মীদের নিয়ে আরও বিস্তারিত আলোচনা হবে। নাম চূড়ান্ত করবেন খাড়গেজি-ই।”

 

Previous articleহাই কোর্টের নির্দেশে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকার সময়সীমা আরও বাড়ল
Next articleগত ৬ বছরে রেকর্ড! তাপপ্রবাহের জেরে ‘মৃত্যুপুরী’ দিল্লি, প্রকাশ্যে চাঞ্চল্যকর রিপোর্ট