উত্তরপূর্ব সামলাতে বাংলাদেশ ভরসা মোদির, খুলছে নতুন দূতাবাস

মহাকাশ গবেষণায় এবার বাংলাদেশকে সহযোগিতা করতে চলেছে ভারত। ভারত বাংলাদেশ মৈত্রী স্যাটেলাইট তৈরির কথাও ঘোষণা করেন মোদি

একদিকে দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলিতে বেড়ে চলা অশান্তি। অন্য়দিকে সীমান্তে চিনের অনুপ্রবেশ। এবার দুই অসুখের এক দাওয়াই হিসাবে বাংলাদেশকে বেছে নিল মোদি সরকার। একদিকে বাংলাদেশের মাধ্যমে উত্তরপূর্বের রাজ্যগুলিতে যোগাযোগ বাড়ানোর প্রক্রিয়া শুরু করা হল। সেই রংপুরে খোলা হচ্ছে ভারতের একটি নতুন দূতাবাস। সেই সঙ্গে বাংলাদেশের সঙ্গে সবরকম সহযোগিতার হাত বাড়িয়ে প্রতিবেশী রাষ্ট্রকে নিজেদের দলে টেনে রাখছে কেন্দ্রের বিজেপি সরকার।

শুক্রবার তৃতীয় মোদি সরকার গঠনের পরে প্রথম কোনও রাষ্ট্রের প্রধান হিসাবে দিল্লি আসেন শেখ হাসিনা। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দিল্লির হায়দ্রাবাদ হাউসে স্বাক্ষরিত হয় বিভিন্ন বিষয়ের দ্বিপাক্ষিক চুক্তি। এর আগে গত ১০ বছরে রেল পথ থেকে নদীর উপর সেতু, নানাভাবে যোগাযোগের রাস্তা খুলেছে ভারত বাংলাদেশের মধ্যে। তার মধ্যে অন্যতম খুলনা মংলা বন্দরের মাধ্যমে উত্তরপূর্বের রাজ্যগুলির কার্গো পরিবহন। এর ফলে ভারতের উত্তর পূর্বের রাজ্যগুলিতে পণ্য পরিবহন সহজ হয়েছে। ভারতীয় রেলপথ ও সড়ক পথ পণ্য পরিবহনের ক্ষেত্রে প্রাকৃতিক বা সন্ত্রাসমূলক হামলার ঘটনায় এবার এই পথে উত্তর-পূর্বের সঙ্গে যোগাযোগ সহজ হবে।

প্রতিরক্ষা ক্ষেত্র ও সেনাবাহিনীর অধুনিকীকরণে বাংলাদেশকে সাহায্য় করতে চলেছে ভারত, জানালেন নরেন্দ্র মোদি। অর্থাৎ যেভাবে চিনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য এক সময় মালদ্বীপ বা শ্রীলঙ্কার মতো দেশকে সামরিক সাহায্য করে নিজেদের পক্ষে প্রস্তুত রাখা হয়েছিল, এবার সেভাবেই বাংলাদেশকেও প্রস্তুত রাখতে চলেছে ভারত। সেই সঙ্গে এবার বাংলাদেশের উত্তর পশ্চিমের শহর রংপুরে খোলা হচ্ছে একটি অ্যাসিস্ট্যান্ট হাই কমিশন। এখান থেকে বাংলা তথা অসমের সঙ্গে যোগাযোগ সহজ হবে।

পরিবহন, জল সরবরাহ, তেল সরবরাহ, বিদ্যুতের সহযোগিতার পাশাপাশি একধাপ এগিয়ে সামরিক ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে চলেছে দুই দেশ। সেই সঙ্গে শিক্ষা ক্ষেত্রেও স্বাক্ষরিত হয়েছে গুরুত্বপূর্ণ চুক্তি। সেই সঙ্গে মহাকাশ গবেষণায় এবার বাংলাদেশকে সহযোগিতা করতে চলেছে ভারত। ভারত বাংলাদেশ মৈত্রী স্যাটেলাইট তৈরির কথাও ঘোষণা করেন মোদি। সেই সঙ্গে বাংলাদেশ ভারতের সবথেকে বড় উন্নয়নের অংশীদার বলেও উল্লেখ করেন তিনি।

ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরে উৎফুল্ল বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বাংলাদেশে আমন্ত্রণ জানান।

Previous articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম
Next article১৮দিন পেরিয়েও শপথ নিতে পারছেন না সায়ন্তিকারা!স্পিকারের নিশানায় রাজ্যপাল