‘বিচিত্র বিশ্বকাপ’, উৎপল সিনহার কলম

    উৎপল সিনহা

তুমি ব্যাট হাতে মাঠে নামলে , চারপাশে তাকালে এবং প্রথম বলেই ছক্কা হাঁকালে …

এ পিচ সে পিচ নয় ভাই । তাই সাবধান ! এখানে পিচে বল প’ড়ে কী আচরণ করবে তা বুঝতে বুঝতেই ১০ ওভার পার হয়ে যাবে । দেখলে না শুরুতেই কেমন অঘটন ঘটলো ! Ki 8hh

শ্রীলঙ্কা মাত্র ৭৭ রানে অলআউট , বিপক্ষে দক্ষিণ আফ্রিকা । আবার মাত্র ১০ ওভারে ৯০ করে ফেললো স্কটল্যান্ড ইংল্যান্ডের বিপক্ষে , তাও বিনা উইকেটে ! পাকিস্তানকে সুপার ওভারে হারিয়ে দিলো ক্রিকেটে হামাগুড়ি দেওয়া মার্কিন যুক্তরাষ্ট্র । আফগানিস্তান মাত্র ৭৫ রানে গুটিয়ে দিলো নিউজিল্যান্ডের মতো প্রতিষ্ঠিত দলকে । অবশ্য ভারত পাকিস্তানের বিরুদ্ধে যথারীতি জিতলো , তবে বেশ টলমল করতে করতে ।

সবমিলিয়ে জমে উঠেছে এবারের টি-২০ বিশ্বকাপ । আয়োজক মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ । কুড়িটা দল খেলছে এই বিশ্বকাপে । নেপাল , পাপুয়া নিউগিনি , ওমান , উগান্ডা , কানাডা , নেদারল্যান্ড , নামিবিয়া , স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড এবারের বিশ্বকাপে নিজেদের জায়গা করে নিয়েছে । উল্লেখ্য , পাপুয়া নিউগিনির বিরুদ্ধে ৪ ওভার হাত ঘুরিয়ে একটিও রান খরচ না করে ৩ উইকেট নিয়েছেন নিউজিল্যান্ডের ফার্গুসন । ৪ ওভার , ৪ মেডেন , ০ রান , ৩ উইকেট !
ব্যাটসম্যানদের পৌষমাস আর বোলারদের সর্বনাশ দেখতে দেখতে যে একঘেয়েমি আমাদের গ্রাস করেছিল তা থেকে এবার মুক্তি পাওয়া গেছে । এ শুধু যে স্বাদবদল তাই নয় , এক অর্থে বাঁকবদল । প্রাণবন্ত পিচ। একপেশে নয় , সবার জন্য সমান সুবিধা ।

প্রাথমিক পর্বের খেলা শেষ হয়ে গেছে । এখন চলছে সুপার-৮ পর্ব । বেশ কয়েকটা ভালো দল ইতিমধ্যেই এই বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে । ছিটকে গেছে পাকিস্তান ও নিউজিল্যান্ড ।
টিকে আছে ভারত , ইংল্যান্ড,অস্ট্রেলিয়া , দক্ষিণ আফ্রিকা , ওয়েস্ট ইন্ডিজ , আফগানিস্তান , বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র । আফগানিস্তান আগেই দেখিয়েছে নিজেদের ‘ জলবা ‘ । সুপার-৮ এ বাংলাদেশের অংশগ্রহণ বেশ তাৎপর্যপূর্ণ । সবচেয়ে অবাক করেছে মার্কিন যুক্তরাষ্ট্র । তারা সত্যিই উন্নত ক্রিকেট খেলেছে । ভারসাম্য আছে এই দলটায় ।

উপমহাদেশীয় বংশোদ্ভূত ক্রিকেটারে ঠাসা এই দল । অঘটন ঘটাতে তারা যে সক্ষম তা ইতিমধ্যেই প্রমাণিত । আবহাওয়ার খামখেয়াল , বৃষ্টি , বিভিন্ন মাঠের পরিকাঠামো এবং টস মাঝেমধ্যেই উল্লেখযোগ্য হয়ে উঠছে এবারের টি-২০ বিশ্বকাপে । এইসব কারণেই ভিন্নস্বাদের এক বিশ্বকাপ উপভোগ করা এবার বহুবছর পর ।

প্রাথমিক পর্বের হিসেব অনুযায়ী বিশ্লেষণ করলে এখনও পর্যন্ত দেখা যাচ্ছে এটা একটা ‘ লো স্কোরিং ‘ বিশ্বকাপ । ২০০ রানের গণ্ডি পার করেছে কেবল অস্ট্রেলিয়া ( ২০১ / ৭ ) ইংল্যান্ডের বিপক্ষে , শ্রীলঙ্কা ( ২০১ / ৬ ) নেদারল্যান্ডের বিপক্ষে এবং ওয়েস্ট ইন্ডিজ ( ২১৮ / ৫ ) আফগানিস্তানের বিপক্ষে । দারুণ কিছু বোলিং স্পেল ও অনবদ্য কয়েকটি ক্যাচ দেখা গেছে ইতিমধ্যেই ।

মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রিকেটকে জনপ্রিয় করে তোলার লক্ষ্য সামনে রেখেই এবার আইসিসি টি-২০ বিশ্বকাপের অন্যতম আয়োজক হিসেবে আমেরিকাকে বেছে নিয়েছে এবং এক্ষেত্রে এখনও পর্যন্ত তারা অনেকটাই সফল ।

এবার আসা যাক ভারতীয় ক্রিকেট দলের কথায় । নিঃসন্দেহে ভারসাম্যপূর্ণ দল । গ্রুপ পর্বের খেলাগুলোয় জিতেছে । সেমিফাইনালে যেতে হলে আফগানিস্তান , বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বাধা টপকাতে হবে । ওপেনার হিসেবে ব্যর্থ হয়েছেন বিরাট কোহলি প্রাথমিক পর্বে । অধিনায়ক রোহিতও খুব একটা ভালো খেলছেন না ।

পিচের অপ্রত্যাশিত বাউন্স অবশ্যই এই ব্যর্থতার অন্যতম কারণ । চমৎকার ব্যাট করছেন ঋষভ, সেই সঙ্গে উইকেট কিপিং । ব্যাটেবলে ভরসা দিচ্ছেন অলরাউন্ডার হার্দিক । ফর্মে আছেন সূর্য । এই ধরনের অপ্রত্যাশিত বাউন্সভরা উইকেটে ব্যাটারদের উদ্ভাবনী ক্ষমতা ভীষণ কাজে দেয় । বুমরা যথারীতি দারুণ বোলিং করছেন । তবে বোলারদের মধ্যে এবার সবচেয়ে বেশি নজর কাড়ছেন আর্শদীপ । দারুণ সম্ভাবনাময় বোলার । ভারত যথেষ্ট শক্তিশালী । ফাইনালে ওঠার মতোই দল ।

কাপ জিততেই পারে । কিন্তু ফাইনালে যদি আবার হারে , তাহলে কিন্তু ভারতকে ‘ ফাইনাল চোকার্স ‘ নামক বদনামটি বয়ে বেড়াতে হবে । আশা করা যায় তেমন পরিস্থিতি হবে না ।
জয়ী হবে আমাদের দেশ ।

আরও পড়ুন- সন্দেশখালিতে বিজেপির হা.মলায় আ.ক্রান্ত মহিলা তৃণমূল কর্মী

Previous articleএকই ট্র্যাকে ট্রেন আছে জানানোই হয়নি! চাঞ্চল্যকর দাবি মালগাড়ির সহ-চালকের
Next articleচিকিৎসা করাতে এসে নিখোঁজ! অবশেষে খোঁজ মিলল বাংলাদেশের যুবকের