লোকসভায় বিপর্যয়ের পর বঙ্গ বিজেপির জেলা সংগঠনে ব‌্যাপক রদবদল হতে চলেছে

একইসঙ্গে তিনশোর বেশি মণ্ডল সভাপতিও বদল করা হতে পারে। সিংহভাগ বুথ কমিটির খোলনলচেও ঢেলে সাজানো হবে।

ক্ষোভটা ভোটের আগে ইতিউতি ছিলই। কিন্তু বিপর্যয়ের পর সেটাই দাবানলের চেহারা নিয়েছে। দলের নেতাদের বিরুদ্ধে প্রকাশ্যে ক্ষোভ ঠিকরে বেরিয়ে আসছে দিলীপ ঘোষ, সৌমিত্র খাঁ, জগন্নাথ সরকারদের। লোকসভার ফল প্রকাশের দু’দিনের মধ্যে বিজেপির অন্দরে ক্ষোভের লাগাতার বিস্ফোরণ দেখা গিয়েছে।খোদ সঙ্ঘ পরিবার বেজায় ক্ষুব্ধ বঙ্গ বিজেপির আচরণে।ভোট মিটতেই দলের একাধিক নেতার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে সময় নেননি দিলীপ ঘোষ। আসন বদল করে তাঁর পরাজয়ের পিছনে ‘কারসাজি’ বোঝাতে গিয়ে দলের ‘স্বঘোষিত কর্তা’র দিকেই আঙুল তুলেছেন তিনি।

দলে ‘বেসুরো’র সংখ্যা যেভাবে বাড়ছে, তাতে দিলীপ কাণ্ডে ‘মলম’ লাগাতে নতুন কিছু চিন্তাভাবনা করছেন বঙ্গ বিজেপির নেতারা।জেলাস্তরে বড়সড় সাংগঠনিক রদবদলের পথে হাঁটতে চলেছে বঙ্গ বিজেপি। পুজোর মধ্যেই বদল হতে পারে প্রায় ১৫টি সাংগঠনিক জেলার সভাপতি। এমনই খবর গেরুয়া শিবির সূত্রে। আগস্টের আগে রাজ‌্য সভাপতি বদল হচ্ছে না। তার পরই জেলা সংগঠনে ব‌্যাপক রদবদল করা হবে। জেলা থেকে মণ্ডলস্তর ঢেলে সাজানো হবে।চব্বিশের লোকসভা ভোটে যেখানে যেখানে খারাপ ফল হয়েছে সেখানকার অধিকাংশ সাংগঠনিক জেলার সভাপতি বদল করা হবে। একইসঙ্গে তিনশোর বেশি মণ্ডল সভাপতিও বদল করা হতে পারে। সিংহভাগ বুথ কমিটির খোলনলচেও ঢেলে সাজানো হবে।

কিছুদিন আগেই সল্টলেক পার্টি অফিসে ভোট পরবর্তী পর্যালোচনা বৈঠকে বসেছিল রাজ‌্য বিজেপি নেতৃত্ব। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, একেবারে জেলা থেকে রিপোর্ট নেওয়া হবে। সেই মতো বিভিন্ন জেলায় পর্য়ালোচনা বৈঠক চলছে। মণ্ডল সভাপতি, জেলা ও জোন ইনচার্জ, বিধানসভা ইনচার্জদের নিয়ে এই বৈঠক হচ্ছে। জানা গিয়েছে, চলতি জুন মাসের মধ্যেই নিচুতলার রিপোর্ট জমা পড়বে রাজ‌্য কমিটির কাছে। তার পর সেই রিপোর্ট ঘষামাজা করে রাজ‌্য কমিটি পাঠাবে কেন্দ্রীয় নেতৃত্বের কাছে। এরপরই হবে রদবদল।তাই এখন থেকেই জল্পনা শুরু হয়ে গিয়েছে যে, আগামী দু—তিন মাসের মধ্যে কোন কোন জেলা সভাপতির উপর খাঁড়া নামতে চলেছে, কার কার পদ যেতে পারে। তবে রদবদল যে হচ্ছে , তা নিশ্চিত।হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বর্ধমান—সহ একাধিক জেলায় সাংগঠনিক রদবদল অর্থাৎ সাংগঠনিক জেলার সভাপতি বদলের পথেই হাঁটতে চলেছে গেরুয়া শিবির।

 

Previous articleউচ্ছেদ নয়, হকারদের পাশে দাঁড়িয়ে বিকল্প পথের সন্ধান দিলেন মুখ্যমন্ত্রী
Next articleরাজভবনের কীর্তি কেলেঙ্কারিতে মেয়েরা যেতে ভয় পাচ্ছে! শপথ জটিলতায় কটাক্ষ মুখ্যমন্ত্রীর