রাজভবনের কীর্তি কেলেঙ্কারিতে মেয়েরা যেতে ভয় পাচ্ছে! শপথ জটিলতায় কটাক্ষ মুখ্যমন্ত্রীর

তিন সপ্তাহ পেরিয়ে গিয়েও শপথ নেওয়া হয়নি। আটকে আছে উন্নয়নের কাজ। সব পক্ষই নিজেদের অবস্থানে অনড়। রাজ্যপাল সি ভি আনন্দ বোস চাইছেন রাজভবনে এসে শপথ নিন বরানগর ও ভগবানগোলার দুই নব নির্বাচিত বিধায়ক। অন্যদিকে, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকার চাইছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে বিধানসভাতেই শপথ নিতে। স্পিকার নিজেও সেটা চান। সেই মর্মে আগেই রাজ্যপালকে সংবিধানের পাঠ শিখিয়ে চিঠি দিয়েছেন। তিন পক্ষের চিঠি চালাচালির মাঝে আটকে শপথ! আবার রাজ্যপাল এসবের তোয়াক্কা না করে দিল্লি চলে গিয়েছেন। এবার বিষয়টি নিয়ে মুখ খুললেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। শপথের বিষয়টি উত্থাপন করে রাজভবনে মহিলাঘটিত কীর্তিকলাপের বিষয়টিও উস্কে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) একপ্রকার বুঝিয়েই দিয়েছেন যে সদ্য জয়ী দুই তৃণমূল বিধায়ক শপথবাক্য পাঠ করতে রাজভবনে যাবেন না। এদিন নবান্ন মুখ্যমন্ত্রী বলেন, ”জেতার পরেও আমার এমএলএ রা বসে আছেন, রাজ্যপাল শপথ করতে দিচ্ছেন না। ওনার কি অধিকার আছে শপথ করতে না দেওয়ার। উনি স্পিকারকে অথেরাইজড করতে পারেন, ডেপুটি স্পিকারকে অথেরাইজড করতে পারেন। না হলে নিজে বিধানসভায় যাবেন। ওরা সবাই কেন রাজভবনে যাবে। রাজভবনে যা কীর্তি কেলেঙ্কারি চলছে, তাতে মেয়েরা ওখানে যেতে ভয় পাচ্ছে, আমাকে অভিযোগ করেছে।” প্রসঙ্গত, এর আগে রাজ্যপাল আনন্দ বোসের বিরুদ্ধে তাঁরই অফিসের অস্থায়ী মহিলা কর্মীকে শ্লীলতাহানির অভিযোগ রয়েছে। লোকসভা ভোটের সময় যা নিয়ে রাজ্য রাজনীতি তোলপাড় হয়ে গিয়েছিল। মুখ্যমন্ত্রী নিজেও রাজভবনে যাওয়ার বিষয়ে তখন আশঙ্কা প্রকাশ করেছিলেন। হয়তো এবার তেমনই আশঙ্কা প্রকাশ করছেন বরানগরের নব নির্বাচিত বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়।

এদিকে দুই বিধায়কদের শপথগ্রহণ আটকে থাকার ইস্যু এবার দিল্লিতে। রাষ্ট্রপতির হস্তক্ষেপ চেয়ে আর্জি তৃণমূলের। প্রয়োজনে রাষ্ট্রপতির দ্বারস্থ হওয়ার কথা জানালেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই বিধানসভার স্পিকার রাষ্ট্রপতির সময় চেয়ে তাঁর সঙ্গে যোগাযোগ করে সময় নেওয়ার চেষ্টা করছেন জানিয়েছেন সুদীপ। কারণ, উপনির্বাচনে জিতে আসা মহিলা বিধায়ক (সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়) রাজভবনে গিয়ে শপথ নিতে চাইছেন না। এই অবস্থায় কোন মীমাংসা না করে রাজ্যপালের দিল্লি যাওয়ায় ক্ষুব্ধ তৃণমূল শিবির।

অন্যদিকে, শপথ গ্রহণ ইস্যুতে গতকাল নজিরবিহীন ঘটনা ঘটেছিল! বিধানসভায় ঢোকার মুখে সিঁড়িতে বসে পড়েছিলেন উপনির্বাচনে জয়ী তৃণমূলের দুই নব নির্বাচিত বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকার! তাঁদের একহাতে ছিল প্ল্যাকার্ড। যেখানে লেখা, “শপথ গ্রহণের জন্য মাননীয় রাজ্যপালের অপেক্ষায়…”! অন্য হাতে, জয়ের পর পাওয়া নির্বাচন কমিশনের সার্টিফিকেট। এদিন ফের বিধানসভার মধ্যে আম্বেদকর মূর্তির পাদদেশে ধর্নায় বসেছেন তৃণমূলের নব নির্বাচিত দুই সাংসদ।

আরও পড়ুন: উচ্ছেদ নয়, হকারদের পাশে দাঁড়িয়ে বিকল্প পথের সন্ধান দিলেন মুখ্যমন্ত্রী

 

Previous articleলোকসভায় বিপর্যয়ের পর বঙ্গ বিজেপির জেলা সংগঠনে ব‌্যাপক রদবদল হতে চলেছে
Next articleবিবাহিত মহিলাদের নিয়োগে ‘না’ Apple-র সহকারী সংস্থার! বিতর্ক শুরু হতেই রিপোর্ট তলব কেন্দ্রের