পথ দেখাচ্ছে বাংলা: ভোটের আগে মহিলাদের খাতায় টাকা মহারাষ্ট্রের শিন্ডে সরকারের

বাংলায় যেখানে মহিলারা আমৃত্যু সরকারি ভাতার অধীনে, সেখানে মহারাষ্ট্র সরকারের বাজেট ঘোষণা অনুযায়ী মহিলারা টাকা পাবেন ৬০ বছর পর্যন্ত

মহিলা ক্ষমতায়নে বাংলা যে পথ দেখিয়েছে এবার সেই পথে মহারাষ্ট্র। ডবল ইঞ্জিন শিন্ডে সরকার নির্বাচনের আগে গদি বাঁচাতে ফের শরণ নিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। মহিলাদের অ্যাকাউন্টে সরাসরি টাকা দিয়ে রাজ্যের মানুষের মন জিততে চাইছে বিজেপি-শিবসেনা-এনসিপি(অজিত পাওয়ার শিবির)।

চলতি বছরেই বিধানসভা নির্বাচনের কঠিন পরীক্ষার মুখে মহারাষ্ট্র। লোকসভা নির্বাচনের ফলাফলের নিরিখে ভরাডুবির মুখে সেখানে এনডিএ জোট। আর ফলাফলের পরই কেন্দ্রীয় মন্ত্রিসভা গঠন থেকে লোকসভার ফলাফল নিয়ে একে অপরের উপর দোষ চাপানোর খেলা শুরু হয়েছে মহারাষ্ট্রে। এরই মধ্যে শুক্রবার রাজ্য বাজেট পেশে ‘চমক’ দেওয়া দাবি উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ারের। মহিলাদের অ্যাকাউন্টে মাসে ১৫০০টাকা দেওয়ার আশ্বাস দিয়ে মহিলা ভোটারদের নিজেদের পক্ষে টেনে বিধানসভার বৈতরণী পার করতে চাইছে ক্ষমতাসীন সরকার।

নির্বাচনের চার মাস আগে জুলাইয়ের ১ তারিখ থেকে এই প্রকল্পে টাকা পাবেন মহারাষ্ট্রের মহিলারা। যদিও বাংলায় যেখানে মহিলারা আমৃত্যু সরকারি ভাতার অধীনে, সেখানে মহারাষ্ট্র সরকারের বাজেট ঘোষণা অনুযায়ী মহিলারা টাকা পাবেন ৬০ বছর পর্যন্ত। সরকারের বাজেটে ৪৬,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

যদিও শিন্ডে সরকার এই ঘোষণা করতে পারেন এমন একটা আন্দাজ I.N.D.I.A. জোটের নেতৃত্ব আগেই অনুমান করেছিলেন। পাল্টা শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে প্রশ্ন তোলেন, মহিলাদের ভাতা দেওয়া হলে কেন পুরুষরা বঞ্চিত হবেন। এমনকি কোন খাত থেকে এই বরাদ্দ হয়েছে তা নিয়েও তদন্ত দাবি করেন তিনি।

Previous articleআসানসোলের ছায়া বজবজে! দিনেদুপুরে সোনার দোকানে ডাকাতির ঘটনায় চাঞ্চল্য
Next articleশুভেন্দুর দেহরক্ষী মৃত্যু মামলায় নয়া মোড়! কেস ডায়েরি তলব কলকাতা হাই কোর্টের