তৃণমূলের দুই জয়ী প্রার্থীর শপথ কবে? রাষ্ট্রপতিকে চিঠি লিখলেন বিধানসভার স্পিকার

তিন সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও তৃণমূলের দুই জয়ী বিধায়ক শপথ নিতে পারেননি। রাজ্যপাল সিভি আনন্দ বোসের উদ্দেশ্যপ্রণোদিত অসহযোগিতায় আটকে উন্নয়নের কাজ। এই অবস্থায় সমস্যা সমাধানে রাষ্ট্রপতির হস্তক্ষেপের অনুরোধ করে দ্রৌপদী মূর্মূকে (Draupadi Murmu) চিঠি লিখলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee)। উপনির্বাচনে জয়ী দুই তৃণমূল বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় (Sayantika Banerjee) ও রেয়াত হোসেন সরকারের শপথ গ্রহণের জটিলতা এবার রাজধানীর দরবারে।

লোকসভার অধিবেশনের শুরুতে শপথ গ্রহণ হয়েছে প্রধানমন্ত্রী থেকে জয়ী সাংসদদের। শপথ বাক্যপাঠ করিয়েছেন প্রোটেম স্পিকার। বাংলায় জয়ী প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকার চাইছেন বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে বিধানসভাতেই শপথ নিতে। এই অবস্থায় জটিলতা বাড়িয়ে দিল্লি পালিয়ে গেছেন রাজ্যপাল। বৃহস্পতিবারই রাষ্ট্রপতির হস্তক্ষেপ চাওয়ার বিষয়টি স্পষ্ট করে দেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় (TMC MP Sudip Bandopadhyay)। তিনি জানান, “বাংলার রাজ্যপাল দিল্লি চলে এসেছেন। ফলে দুই বিধায়কের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। বিধানসভার স্পিকার প্রস্তুত হচ্ছেন দিল্লিতে এসে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার জন্য। এরপর দরকার হলে বাংলার যত সাংসদ আছেন তাঁরা ঐক্যবদ্ধভাবে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করব এবং জানাবো বাংলার রাজ্যপাল রাজ্যের সঙ্গে যেভাবে আচরণ করছেন তা অসাংবিধানিক ও অনভিপ্রেত। এবং তাঁকে যেন নির্দেশ দেওয়া হয় যাতে তিনি রাজ্যপালকে নির্দেশ দেন যাতে তিনি বাংলায় ফিরে যান ও দুই বিধায়কের শপথ গ্রহণ নিয়ে স্পিকারের সঙ্গে আলোচনা করে শপথ গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করার ব্যবস্থা করেন।” এই প্রসঙ্গে রাজ্যসভার প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ (Kunal Ghosh) বলেন, “প্রক্রিয়া জটিল করে দেওয়ার জন্য উদ্দেশ্য প্রণোদিতভাবে বিজেপির লোকের মতো আচরণ করছেন রাজ্যপাল। তৃণমূলের দুজন জিতে এসেছে সেটা যেমন বিজেপির সহ্য হয়নি তেমন ওনারও সহ্য হয়নি। তাই একটা জটিলতা তৈরি করে দিল্লি পালিয়ে গেলেন। মানুষের রায়কে অপমান করছেন রাজ্যপাল।”

এবার চিঠি দিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি ফোনে গোটা বিষয়টি উপরাষ্ট্রপতি তথা বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড়কেও জানানো হয়েছে বলে খবর মিলেছে।

 

Previous articleব্যবসায়ীকে খুন করতে গ্যাংস্টারকে সুপারি! অর্জুন সিংয়ের অডিও ক্লিপে চাঞ্চল্য
Next articleবৃষ্টির জেরে ভেঙে পড়লো দিল্লি বিমানবন্দরের ছাদ! জোর কদমে চলছে উদ্ধার কাজ