NEET বিরোধিতায় উত্তাল সংসদের দুই কক্ষ, বিরোধী দলনেতার মাইক বন্ধ করলেন স্পিকার

দলনেত্রীর সেই দাবিকে সামনে রেখেই লোকসভা ও রাজ্যসভায় শুক্রবার NEET নিয়ে আলোচনা ও এই পরীক্ষা পদ্ধতি বাতিলের দাবি জানান

শুক্রবার থেকেই NEET কেলেঙ্কারি নিয়ে সংসদের দুই কক্ষে আলোচনার দাবি জানাবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন বিরোধী জোটের সদস্যরা। সেই মতো লোকসভায় আলোচনার দাবি জানাতেই নজিরবিহীন ভাবে বিরোধী দলনেতার মাইক্রোফোন বন্ধ করে দিলেন লোকসভার স্পিকার। কেন্দ্রের দুর্নীতি ফাঁসের ভয় লোকসভা মুলতুবি ঘোষণা করে দেন স্পিকার। যদিও রাজ্যসভায় এদিন ওয়েলে নেমে আলোচনার দাবি জানাতে থাকেন তৃণমূল সহ বিরোধী জোটের সাংসদরা।

২০১৭ সাল থেকে NEET পরীক্ষা ব্যবস্থা শুরু হওয়ার আগে রাজ্যগুলির তত্ত্বাবধানে স্বচ্ছন্দে ও নির্বিঘ্নে ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা হত। অথচ বর্তমান ব্যবস্থায় ব্যাপক অনিয়মের ছবি স্পষ্ট। প্রশ্নপত্র ফাঁস, ঘুষ নেওয়া থেকে বাড়তি নম্বর দেওয়া সংক্রান্ত একাধিক বেনিয়মের অভিযোগে জর্জরিত NEET UGC 2024। বিষয়গুলি নিয়ে তদন্ত হলেও তাতে দেশের চিকিৎসা ব্যবস্থায় যে ক্ষতি হচ্ছে তা অপূরণীয়। এই সব কারণ তুলে ধরে NEET পরীক্ষা তুলে দিয়ে ফের রাজ্যগুলির হাতে ডাক্তারির প্রবেশিকা পরীক্ষার দায়িত্ব তুলে দেওয়ার দাবি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। সোমবারই তিনি প্রধানমন্ত্রীর কাছে চিঠিতে সেই দাবি জানিয়েছিলেন।

দলনেত্রীর সেই দাবিকে সামনে রেখেই লোকসভা ও রাজ্যসভায় শুক্রবার NEET নিয়ে আলোচনা ও এই পরীক্ষা পদ্ধতি বাতিলের দাবি জানান। রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন অধিবেশনের শুরুতেই আশঙ্কা প্রকাশ করেছিলেন এই আলোচনার দাবি জানালে আদৌ সংসদের অধিবেশন চলতে দেবেন কিনা। বিরোধী দলের সাংসদরা ওয়েলে নেমে চেয়ারম্যান জগদীপ ধনকড়ের কাছে আলোচনার দাবি জানান। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে আলোচনার দাবি জানালে তাঁর মাইক্রোফোন বন্ধ করে দেন চেয়ারম্যান।

কার্যত ডেরেকের আশঙ্কা আংশিক সত্যি প্রমাণিত করে মুলতুবি হয়ে যায় লোকসভার অধিবেশন। তার আগে বিরোধী দলনেতা রাহুল গান্ধী দেশের ছাত্র ছাত্রীদের স্বার্থে লোকসভায় আলোচনার প্রয়োজনীয়তা তুলে ধরেন। যৌথভাবে সরকার ও বিরোধীদের পক্ষ থেকে তাঁদের জন্য একটি বার্তা দেওয়ার বলেন তিনি। যদিও তাঁর মাইক বন্ধ করে দেন স্পিকার। পরে সংসদের অধিবেশনই মুলতুবি করে দেওয়া হয় ১ জুলাই পর্যন্ত।

Previous articleইংল্যান্ডের বিরুদ্ধে অর্ধশতরান করতেই একাধিক রেকর্ড হিটম্যানের
Next articleপ্রবল বৃষ্টির জেরে দিল্লিতে জলের তলায় একাধিক এলাকা, বন্ধ বিমান ওঠানামা