উপনির্বাচনে দেশের সর্বকনিষ্ঠ প্রার্থী, ৫৩ বছরের রেকর্ড ভাঙতে মধুপর্ণার পাশে TMCP

আগামী ১০ জুলাই রাজ্যের যে ৪ বিধানসভা কেন্দ্রে হতে চলেছে উপনির্বাচন, তার মধ্যে নজরকাড়া কেন্দ্র উত্তর ২৪ পরগনার বাগদা। ভারত-বাংলাদেশ সীমান্ত লাগোয়া মতুয়া অধ্যুষিত বাগদা বিধানসভায় উপনির্বাচন শাসক-বিরোধী, দুই পক্ষের জন্য একদিকে যেমন মর্যাদার লড়াই, অন্যদিকে রাজনৈতিক ভাবেও খুব তাৎপর্যপূর্ণ। বাগদা উপনির্বাচনে তৃণমূলের তরফে প্রার্থী করা হয়েছে বনগাঁর ঠাকুরবাড়ির সদস্যা মধুপর্ণা ঠাকুরকে (Madhuparna Thakur)। বিজেপি প্রার্থী হয়েছেন বিনয়কুমার বিশ্বাস। তবে এই কেন্দ্রে অবশ্য বাম ও কংগ্রেসের মধ্যে আসন সমঝোতা হয়নি। এখানে বামেদের তরফে প্রার্থী করা হয়েছে ফরওয়ার্ড ব্লকের গৌরাদিত্য বিশ্বাসকে। অন্যদিকে অশোক হালদারকে প্রার্থী করেছে কংগ্রেস। আবার এই উপনির্বাচনে তৈরি হয়েছে ‘ট্যুইস্ট’। চমক দিয়ে মনোনয়ন জমা দিয়েছেন নির্দল প্রার্থী সত্যজিৎ মজুমদার। চতুর্মুখী লড়াইয়ে যা গলার কাঁটা হয়েছে বিজেপির জন্য।

এদিকে, বাগদা বিধানসভায় উপনির্বাচন নজির গড়ার হাতছানি দেশের সর্বকনিষ্ঠ প্রার্থী তৃণমূলের মধুপর্ণা ঠাকুরের (Madhuparna Thakur) সামনে। ১৯৭১ সালে মাত্র ২৫ বছর বয়সে বিধানসভার সদস্য নির্বাচিত হয়ে নজির গড়েছিলেন সিদ্ধার্থশঙ্কর রায়ের মন্ত্রিসভার সদস্য প্রয়াত সুব্রত মুখোপাধ্যায়। ৫৩ বছর পর সেই রেকর্ড ভাঙার হাতছানি মধুপর্ণার সামনে। উপনির্বাচনে জিতলেই ১৩ জুলাই নতুন ইতিহাস তৈরি করবেন ২৫ বছর এক মাস বয়সী মধুপর্ণা। প্রাণীবিদ্যার ছাত্রী, ঠাকুরনগরের মতুয়া পরিবারের কনিষ্ঠা সদস্যা কি পারবেন সেই নজির গড়তে? উত্তর মিলবে ১৩ জুলাই।

মতুয়া ঠাকুর বাড়ির সদস্য তথা দলীয় প্রার্থী মধুপর্ণাকে জেতানোর জন্য ঝাঁপিয়ে পড়েছেন তৃণমূল। যেহেতু ২৫ বছর বয়সী মধুপর্ণা এখনও ছাত্রী, তাই দলের ছাত্র সংগঠনের সদস্যরা প্রচারে দিনরাত এক করে দিচ্ছেন। টিএমসিপি ছোট ছোট টিম করে বাগদার প্রতিটি মানুষের দুয়ারে পৌঁছে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের ছবি নিয়ে। শুধু তাই নয়, মানুষের অভাব, অভিযোগ, চাওয়া, পাওয়ার তালিকা তৈরি করছে তৃণমূল ছাত্র পরিষদ সদস্যরা। প্রচারে মানুষের বাড়ি বাড়ি যাওয়ার পাশাপাশি স্ট্রিট কর্নার, ছোট ছোট মিটিং মিছিল চলছে গোটা বাগদা জুড়ে।

তৃণমূল প্রার্থী মধুপর্ণা ঠাকুরের দাবি, গত ১০ কেন্দ্রের সরকার কোনও কাজ করেনি। বরং, রাজ্যের মুখ্যমন্ত্রীর বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের সুফল পেয়েছে মানুষ। আর প্রচারে মানুষের কাছে গিয়ে সেই সমস্ত কথাই তুলে ধরছেন মধুপর্ণা। নিজের জয় নিয়ে ১০০ শতাংশ আশাবাদী তিনি। অন্যদিকে রাজনৈতিকমহলের একাংশ মনে করছে, নির্দল প্রার্থীর ভোট কাটাকাটির ফায়দা পেতে পারে তৃণমূল।

যদিও লোকসভা ভোটের আগে দেশে সিএএ লাগু হওয়ায় মতুয়া সম্প্রদায়ের একটা অংশের মানুষের মধ্যে উচ্ছ্বাস দেখা দেয়। বনগাঁ লোকসভা কেন্দ্রের ফলাফলেও তার প্রতিফলন দেখা গিয়েছে বলে মত রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের। তাই লড়াইয়ের ময়দানে টক্কর দিতে সরাসরি ঠাকুর বাড়ির সদস্যকেই নামিয়ে মাস্টার স্ট্রোক দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন:“রাজভবনে যেতে ভয় পাচ্ছে মেয়েরা”, মন্তব্যের জেরে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মানহানি মামলা রাজ্যপালের!

 

Previous articleফাইনাল ম্যাচে নিজেকে প্রমাণে মরিয়া! দক্ষিণ আফ্রিকাকে বধ করতে হার্দিকেই ভরসা ভারতের
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে