জাতীয় দলের কোচ হিসেবে দ্রাবিড়ের শেষ ম্যাচে বিশ্বকাপ ট্রফি পাখির চোখ ভারতের

ফাইনালের আগপর্যন্ত এবারের বিশ্বকাপে অপরাজিত আছে ভারত

খেলোয়াড়ি জীবনে কখনোই বিশ্বকাপ জেতা হয়নি দ্রাবিড়ের। কোচ হিসেবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতেছেন। তবে জাতীয় দলের হয়ে একাধিক ফাইনালে গেলেও আইসিসির কোনও বিশ্বকাপ ট্রফি তাঁর অধীনে জেতেনি ভারত। গত বছর ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পর ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে খেললেও ভারতকে সন্তুষ্ট থাকতে হয় রানার্স আপ হয়েই। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি জেতার এক ধাপ দূরে তাঁরা।

কারও জন্য ভারত বিশ্বকাপ জিতুক, এই ধারণা তাঁর ব্যক্তিত্বের সঙ্গে যায় না বলে জানিয়েছেন রাহুল দ্রাবিড়। ফলে এ নিয়ে কোনও আলোচনাও করতে চান না তিনি।

আজ বার্বাডোজের ব্রিজটাউনের কেনসিংটন ওভালের ফাইনালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি ভারত, ২০১৪ সালের পর যারা প্রথমবার এ টুর্নামেন্টের ফাইনালে গিয়েছে।

কার্যত ভারত জাতীয় দলের কোচ হিসেবে দ্রাবিড়ের এটিই শেষ ম্যাচ হতে যাচ্ছে। আগেই জানা গিয়েছে, বিশ্বকাপের পর আর চুক্তি নবীকরণ করবেন না তিনি। নতুন কোচ হিসেবে দায়িত্ব নেবেন গৌতম গম্ভীর। তাই বলা যেতেই পারে আজকের ম্যাচে দ্রাবিড়ের প্রস্থান গম্ভীরের প্রবেশ।

‘দ্রাবিড়ের জন্য বিশ্বকাপ জেতো’ (ডু ইট ফর দ্রাবিড়)—সামাজিক যোগাযোগমাধ্যমে এমন ক্যাম্পেইনও চলছে। আইসিসির অফিশিয়াল ব্রডকাস্টার ব্যবহার করছে ওই হ্যাশট্যাগ। কিন্তু দ্রাবিড় সে ধারণার সঙ্গে একেবারেই একমত নন।

দ্রাবিড় এরপর যোগ করেন, ‘আমি শুধু ভালো ক্রিকেট খেলতে চাই। কারও জন্য কিছু জেতার ব্যাপারটি আমার ব্যক্তিত্ব এবং আমি যা বিশ্বাস করি, তার একেবারে বিপরীত। ফলে আমি এটি নিয়ে কথা বলতে বা আলোচনা করতে চাই না।’

ফাইনালের আগপর্যন্ত এবারের বিশ্বকাপে অপরাজিত আছে ভারত। সর্বশেষ সেমিফাইনালে তারা গুঁড়িয়ে দিয়েছে ইংল্যান্ডকে। ২০০৭ সালে প্রথম আসরের পর থেকে কোনও টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতেনি দলটি। ২০১৩ সালের চ্যাম্পিয়নস ট্রফির পর থেকে আইসিসির বৈশ্বিক কোনও ট্রফিও অধরা তাদের।

 

Previous articleতেরো বছর পর বিশ্বকাপ জয়ের হাতছানি ভারতের, ইতিহাস তৈরির পথে দক্ষিণ আফ্রিকাও
Next articleমেঘলা আকাশে বিক্ষিপ্ত বৃষ্টি, শনি-রবিতে ভাসবে দক্ষিণবঙ্গ